adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে মহিলা রাগবির যাত্রা শুরু

002 (1)হুমায়ুন সম্রাট : রাগবি খেলা ইউরোপসহ বিশ্বের নানা দেশে বেশ জনপ্রিয়। বাংলাদেশের জনগণের কাছে খেলাটির নাম নতুন শোনালেও এই দেশে রাগবি’র যাত্রা শুরু ২০০৭ সাল থেকে। অন্য সব খেলার  তুলনায় এদেশে রাগবির বয়স শিশুর মত। তবে আশার কথা হলো এই অল্প সময়ের মধ্যে বাংলাদেশ রাগবি ইউনিয়ন (ফেডারেশন) এর প্রচেষ্টায় ছেলেদের পাশাপাশি এই বিজয়ের মাসে ঐতিহাসিক পল্টন মাঠে যাত্রা শুরু করে মহিলা রাগবি খেলা। 
বিজয় দিবস রাগবি প্রতিযোগিতায় ছেলেদের ৪টি দলের মত মেয়েদেরও ৪টি দল অংশ গ্রহণ করে। দল গুলো হলো- কবি নজরুল কলেজ রাগবি ক্লাব, ফ্লেইম রাগবি ক্লাব, সেন্ট্রাল উইমেন্স রাগবি ক্লাব ও মিরপুর রাগবি ক্লাব। বাংলাদেশে মহিলা রাগবির ইতিহাসে প্রথম প্রতিযোগিতায় অংশ নেয়া দল হিসেবে এই ৪টি দলের নাম বহুদিন স্বরনীয় হয়ে থাকবে। 
লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত প্রতিযোগিতায় প্রতিটি দল একে অপরের সাথে খেলার সুযোগ পায় ৩টি করে ম্যাচ। ১ম খেলায় ফ্লেইম রাগবি ক্লাব ৩৫-৫ পয়েন্টে হারায় কবি নজরুল কলেজ রাগবি ক্লাবকে। ২য় খেলায় সেন্ট্রাল উইমেন্স রাগবি ক্লাব ১৫-০ পয়েন্টে পরাজিত করে মিরপুর রাগবি ক্লাবকে। ৩য় খেলায় ফ্লেইম রাগবি ৪২-০ পয়েন্টে সহজেই হারায় মিরপুর রাগবি ক্লাবকে। ৪র্থ খেলায় সেন্ট্রাল উইমেন্স রাগবি ক্লাব ৫-১০ পয়েন্টে পরাজিত হয় কবি নজরুল কলেজ রাগবি ক্লাবের কাছে। ৫ম ম্যাচে ফ্লেইম রাগবি ক্লাব ৫৩-৯ পয়েন্টে জয় তুলে নেয় সেন্ট্রাল উইমেন্স রাগবি ক্লাবর বিপক্ষে। ৬ষ্ঠ খেলায় কবি নজরুল কলেজ রাগবি ক্লাবের কাছে ১০-০ পয়েন্টে হারে মিরপুর রাগবি ক্লাব। 
লিগে ৩ ম্যাচের ৩টিতেই জয় পেয়ে ফাইনালে উঠে ফ্লেইম রাগবি ক্লাবের মেয়েরা। অপর দিকে লিগে ৩ম্যাচের ২টিতে জয় পেয়ে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে কবি নজরুল কলেজ রাগবি ক্লাব। ৬ডিসেম্বর শনিবার ফাইনাল খেলায় ফ্লেইম রাগবি ক্লাবের মেয়েরা ৩৭-৫ পয়েন্টে কবি নজরুল কলেজ রাগবি ক্লাবকে পরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। প্রতিযোগিতায় দারুণ পারফর্মেন্স শো করে সেরা খেলোয়াড় নির্বাচিত হন চ্যাম্পিয়ন ফ্লেইম রাগবি ক্লাবের শরিফা খাতুন। 
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বীর মুক্তিযোদ্ধা মো: তজমুর আলী। (বাক প্রতিবন্ধী এই বীর সন্তান জীবন বাজি রেখে মুক্তিযুদ্ধের সর্বাধীনায়ক জেনারেল ওসমানীর ঘনিষ্ঠ সহকারী হিসেবে যুদ্ধে অংশ নেন বাংলাদেশের স্বাধীনতার জন্য)। সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়ায় শরিফা ওয়ালটনের পক্ষ থেকে উৎসাহ পুরস্কার হিসেবে পায় হোম অ্যাপ্লায়েন্স। এছাড়া শরিফাকে সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়ায় ব্যক্তিগত ভাবে ক্রেস্ট উপহার দেন মহিলা টুর্নামেন্ট কমিটির সম্পাদক পারভিন পুতুল। 

007২০১৪ সালের বিজয়রে মাস ডিসেম্বর মাসে বাংলাদেশের খেলাধুলার জগতে প্রথম বারেরমত যাত্রা শুরু করলো মহিলা রাগবি খেলা। প্রতিযোগিতায় অংশ নিতে পেরে দারুন খুশি মেয়েরা। চ্যাম্পিয়ন দলের খেলোয়াড় তাসমিয়া নুসরাত আলম চারপি, তথ্য প্রযুক্তির উপর সমপ্রতি ¯œাতকত্ত্বর অর্জন করেছে। র্বতমানে পেশায় একজন শিক্ষক। যদিও ভবিষ্যতে তার তথ্যপ্রযুক্তি প্রকৌশলী হওয়ার ইচ্ছা। শিক্ষিত এই মেয়েটি ছোট বেলা থেকেই পড়াশোনার পাশাপাশি খেলাধুলাটা খুব পছন্দ করেন।   বাস্কেট বল খেলার পাশাপশি রাগবি শুরু হওয়াতে নেমে পরেন পল্টন মাঠে। বাস্কেট ও ফুটবলের সংমিশ্রন এই রাগবি খেলাটাতে অংশ নিয়ে দারুন ইনজয় করেন চারপি। তিনি আরো জানান এই খেলোতে প্রয়োজন শক্তি-বল-কৌশল। মেয়েদের সাহসী ও আতœবিশ্বাসী করে তুলতে রাগবি খেলা খুবই উপকারী। মেয়েদের অন্যান্য খেলার পাশপাশী রাগবীতেও যোগ দান করা উচিত। 
প্রতিযোগিতার সেরা খেলোয়াড় চ্যাম্পিয়ন ফ্লেইম রাগবি ক্লাবের শরিফা খাতুন তার অনুভুতিতে জানান- এটা বেশ মজার খেলা। খেললে শরীর ও মন ভালো থাকে। আসরের সেরা খেলোয়াড় হতে পেরে খুবই ভালো লাগছে। 
বাংলাদেশে এবারই প্রথম মেয়েদের রাগবির আসর হলো। আমরা চ্যাম্পিয়ন হয়েছি। পরে যারা আসবে, তারা আমাদের কথা নিশ্চয় মনে রাখবে। আশা করি এ দেশের রাগবি অনেক দুর এগিয়ে যাবে। শরিফার মত অন্যদেরও একইমত। ইউরোপে খুব জনপ্রিয় হলেও বাংলাদেশে রাগবি এখনো ‘অপ্রচলিত’ পর্যায়ে আছে। তাছাড়া এই খেলাটিও অনেকটা শক্তিনির্ভর খেলা। তবে শরিফা, ঝর্ণা, নিশারাও জানালেন খেলাটির  প্রতি তাদের বেশ ভালবাসা জন্মেছে। এবং আগামীতে নিয়মিত খেলতে চায়। 
বাংলাদেশ রাগবি ইউনিয়নের সাধারন সম্পাদক মৌসুম আলী বলেন- বাংলাদেশে রাগবির জন্য দুটি খুশির খবর। এক মহিলা রাগবির যাত্রা শুরু। অন্যটি এশিয়ান রাগবি ফুটবল ইউনিয়নের সদস্য পদ লাভ করেছে বাংলাদেশ রাগবি ইউনিয়ন। দুবাইয়ে  ৬ ও ৭ ডিসেম্বর, ২০১৪ ইং তারিখে অনুষ্ঠিত এশিয়ান রাগবি ফুটবল ইউনিয়নের কংগ্রেস মিটিংয়ে সদস্য দেশগুলোর সমর্থনে বাংলাদেশ রাগবি ইউনিয়নকে সদস্য পদ প্রদান করা হয়। বাংলাদেশকে সদস্য দেয়ার ক্ষেত্রে সমর্থন করে উজবেকিস্তান, লেবানন, ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও পাকিস্তান। উল্লেখ্য বাংলাদেশ রাগবি ইউনিয়ন ২০১২ ও ২০১৩ সালে এশিয়ার সদস্য হওয়ার জন্য আবেদন করে এবং প্রয়োজনীয় সকল ডকুমেন্টস প্রেরণ করে। 
এরপর তৃতীয়বারের মতো ২০১৪ সালের নভেম্বর পুনরায় চূড়ান্ত ভাবে কাগজপত্র প্রেরণ করা হয়। এশিয়ান রাগবি ফুটবল ইউনিয়ন বাংলাদেশের কার্যক্রমে সন্তুষ্ট হয়ে সদস্য পদ প্রদান করে। আগামীতে বড় পরিসরে মেয়েদের প্রতিযোগিতা আয়োজন করার পরিকল্পনা আছে বাংলাদেশ রাগবি ফেডারেশনের। যেহেতু মহিলা রাগবির যাত্রা শুরু তাই এখন থেকে চলতেই থাকবে মহিলা রাগবি খেলা। 

বিজয় দিবস রাগবি প্রতিযোগিতার মহিলা টুর্নামেন্ট কমিটির সম্পাদক পারভিন পুতুল তার  অনুভুতিতে জানান- এটি আমাদের জন্য খুব আনন্দের খবর। বাংলাদেশে মহিলা রাগবি শুরু হলো এবং প্রথম আসরে টুর্নামেন্ট কমিটির সম্পাদক হয়ে আমিও স্মরণীয় হয়ে থাকবো ইতিহাসের পাতায়। আশা করি শুরু যখন হয়েছে একদিন অনেক দুর পৌছাবে বাংলাদেশের মহিলা রাগবি খেলা। মেয়েরা বয়ে আনবে দেশের জন্য অনেক সুনাম। 

প্রথম মহিলা রাগবি প্রতিযোগিতায় যারা খেললেন : 

ফ্লেইম রাগবি ক্লাব : শরিফা খাতুন (অধিনায়ক), আলেয়া বেগম আলো (সহ-অধিনায়ক), শিরিনা, ঝর্না, অনু আক্তার, রাহিমা আক্তার, শিলা রায়, নিশাত, সামসুন্নার ও তাসমিয়া নুসরাত আলম চারপি। 
সেন্ট্রাল উইমেন্স রাগবি ক্লাব : আনিকা খান, সিনথিয়া ইসলাম, আমেনা আক্তার, চাদনি আক্তার, মিম আক্তার মালি, নিশিতা নাজ, সামিয়া আক্তার রিয়া, রোকেয়া আক্তার আলিশা, সায়মিন আক্তার সম্পা ও সুমি আক্তার। 

মিরপুর রাগবি ক্লাব : জান্নাতুল মাওয়া  সোনিয়া), সুমাইয়া রহমান, রেহেনা ইয়াসমিন যুথি, অনন্যা কাদের. ইরা তাসনিম, আফরিন আক্তার, নাদিয়া সুলতানা, শামীমা সুলতানা ও ফাতেমা আক্তার। 
কবি নজরুল কলেজ রাগবি ক্লাব : সুইটি আক্তার, নূর জাহান আক্তার, সাথি আক্তার, নিশা আক্তার, সুমি সিকদার, ফাহিমা আক্তার, হাসি আক্তার, রোখসানা আক্তার, অর্থই আক্তার, লাভলী আক্তার ও স্মৃতি আক্তার।   

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া