adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গাজায় হামলা – লোকসভায় নিন্দা প্রস্তাবের দাবি নাকচ করল সরকার

গাজায় হামলা: লোকসভায় নিন্দা প্রস্তাব দাবি, নাকচ করল সরকার আন্তর্জাতিক ডেস্ক : ভারতের কংগ্রেসসহ প্রায় সব বিরোধী দল গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইলের নৃশংস হামলার নিন্দা করে সংসদে প্রস্তাব আনার দাবি করলেও সরকার তা নাকচ করে দিয়েছে।
মঙ্গলবার লোকসভায় জিরো আওয়ারে গাজায় ইসরাইলি হামলায় বিষয়টি প্রথম উত্থাপন করেন পিপল্স ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) নেত্রী মেহবুবা মুফতি। তিনি সংসদে মুলতুবি প্রস্তাবের জন্য নোটিশ দেন। মেহবুবা মুফতি বলেন, “ব্রিকস সম্মেলন উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধানরা এখন ব্রাজিলে। সেখানেই ভারতের উদ্যোগে গাজায় একতরফা হামলার প্রতিবাদে প্রস্তাব নেয়া হোক। সরকার সংসদেও নিন্দা-প্রস্তাব গ্রহণ করুক।
এসময় সিপিএমের মোহাম্মদ সেলিম বলেন, এতদিন পশ্চিমা দেশগুলো ফিলিস্তিনকে যে চোখে দেখে এসেছে, ভারত সরকারও এখন সেভাবেই দেখছে। এটা দুর্ভাগ্যজনক। তবে দক্ষিণপন্থী একটা সাম্প্রদায়িক দল তো এমন আচরণই করবে।
 
বিরোধীদের তুমুল হট্টগোলের কারণে দুপুর ১২টা পর্যন্ত অধিবেশন স্থগিত করে দেন স্পিকার সুমিত্রা মহাজন। আধাঘণ্টা পরে ফের অধিবেশন শুরু হলে গাজায় ইসরাইলি হামলার বিরোধিতা করে বক্তব্য রাখেন কংগ্রেস, তৃণমূল, সি পি এম, এন সি পি, ইণ্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ এবং অল ইডিয়া মজলিস-এ ইত্তেহাদ-উল মুসলিমিনের সংসদ সদস্যরা। কংগ্রেসের শশী তারুর গাজায় পরিস্থিতিতে কেন্দ্রের অবস্থানকে ‘মর্মান্তিক ট্র্যাজেডি’ আখ্যা দেন। মুসলিম লিগ নেতা ই. আহমেদ বলেন, ইসরাইল যা করছে তা মানবাধিকারের চূড়ান্ত লঙ্ঘন।
 
সংসদ বিষয়ক মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু নিন্দা প্রস্তাবের দাবি প্রত্যাখ্যান করে বলেন, “বিষয়টি অত্যম্ত সংবেদনশীল। একইসঙ্গে সরকারের পররাষ্ট্রনীতির সঙ্গে সম্পর্কযুক্ত। এর মধ্যে এমন কোনো পদক্ষেপ করা ঠিক নয় যার বিরূপ ফল হয়।
 
পরে বেঙ্কাইয়া বলেন, আমরা অবশ্যই সব দেশের শান্তিপূর্ণ সহাবস্থান চাই। কিন্তু দু’টি দেশের মধ্যে সংঘাতের ব্যাপারে ভারত একটি তৃতীয় দেশ হিসেবে কী ভাবে কোনো প্রস্তাব আনতে পারে? দেশের ঘরোয়া রাজনীতির স্বার্থ পূরণে এমনটা করা যায় না।
 
মন্ত্রীর এই বক্তব্যের পরই উত্তাল হয়ে ওঠে সংসদ। ওয়েলে নেমে শ্লোগান দিতে শুরু করেন বিরোধী সাংসদরা। শেষমেশ সরকারের অবস্থানের প্রতিবাদে সোনিয়া গান্ধীর নেতৃত্বে ওয়াক আউট করেন কংগ্রেস সদস্যরা। তারপর পি ডি পি, সি পি এম ও তৃণমূল এমপিরাও ওয়াক আউট করেন। তৃণমূল সাংসদ সৌগত রায় ও সিপিএম সাংসদ মোহম্মদ সেলিম বলেন, “গাজায় নিরীহ মানুষ এমনকি শিশুদের অমানবিকভাবে হত্যা করা হচ্ছে। কিন্তু, আশ্চর্যজনকভাবে চুপ করে আছে ভারত সরকার। ভাবতে লজ্জা হচ্ছে এটা মহাত্মা গান্ধীর দেশ।
 
এদিকে, সংসদের বাইরেও গাজায় হামলার প্রতিবাদ হচ্ছে। কাশ্মীরি ব্যবসায়ীরা ইসরাইলি পণ্য বয়কটের ডাক দিয়েছেন। গাজায় ইসরাইলি হামলা বন্ধের দাবিতে পশ্চিমবঙ্গে বিক্ষোভ করার ঘোষণা দিয়েছে বামফ্রন্ট।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া