adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অস্থির উচ্চশিক্ষা প্রতিষ্ঠান

ঢাকা: হল পুনরুদ্ধার, সান্ধ্যকালীন কোর্স বাতিল, কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর, আধিপত্য বিস্তার ইত্যাদি বিষয়কে কেন্দ্র করে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো আবারো অস্থির হয়ে ওঠেছে। সরকার ও বিশ্ববিদ্যালয়-কলেজ কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ না থাকায় এই অস্থিরতার মাত্রা দিন দিন বেড়েই চলছে।

গত মাসের মাঝামাঝি সময়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দখলকৃত হল উদ্ধারের দাবিতে আন্দোলনে নামেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আন্দোলন বন্ধ করার জন্য শিক্ষার্থীদের ওপর হামলা চালায় পুলিশ। নিরীহ শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে আন্দোলনে সমর্থন দিয়েছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষকরাও। ফলে এখন তা শিক্ষক-শিক্ষার্থীদের সম্মিলিত আন্দোলনে পরিণত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকায় সেশনজট বাড়ার আশঙ্কা করেছেন শিক্ষার্থীরা।

হল উদ্ধারে শিক্ষার্থীদের আন্দোলন চলছে কয়েক বছর ধরেই। তবে সম্প্রতি তাদের আন্দোলনে নড়েচড়ে বসেছে সরকারও। হল উদ্ধারে কমিটি করে এক মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। এই ঘোষণার পরও জগন্নাথ শিক্ষার্থীদের কর্মসূচিতে কোনো পরিবর্তন আসেনি। প্রতিদিনই বিক্ষোভ, অবরোধ, মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করছেন শিক্ষার্থী ও শিক্ষকরা।

এদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার দাবিতে আন্দালন করছেন রাজধানীর আরো দুই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে ঢাকা কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার দাবিতে দুই ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এ সময় অভিনব পদ্ধতিতে রাস্তায় শুয়ে স্লোগান দিয়ে নিজেদের দাবির কথা জানান তারা।

ইডেন মহিলা কলেজকে পূর্ণাঙ্গ স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের দাবিতে সোমবার সকাল ১১টার দিকে কলেজের ২নং গেটের সামনে রাস্তা অবরোধ করেন শিক্ষার্থীরা। এ সময় তারা তাদের দাবি মেনে না নেয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

এছাড়া, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে আন্দোলন করছেন। এই দাবিতে তারা বিভিন্ন কর্মসূচির ঘোষণাও দিয়েছেন। আগামী ৬ মার্চ বর্ধিত ফি ফেরত দেয়ার দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ এবং আগামী ৯ মার্চ জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও ও স্মারকলিপি দেয়া হবে। এরপরেও তাদের দাবি মেনে না নেয়া হলে কঠোর কর্মসূচি দেয়ার কথাও ভাবছেন শিক্ষার্থীরা।

বাণিজ্যিক সান্ধ্যকালীন স্নাতকোত্তর কোর্স বাতিল ও বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনের সময় পুলিশ ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ তাদের ওপর যৌথভাবে হামলা চালায়। রক্তক্ষয়ী সংঘর্ষের পর বিশ্ববিদ্যালয়টি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজানুদ্দিন সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৯ মার্চ হল এবং ১০ মার্চ ক্লাস খুলে দেয়ার কথা জানিয়েছেন। কিন্তু বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার দিন থেকেই একই দাবিতে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে আবারো আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছে প্রগতিশীল ছাত্রজোট।

এদিকে, শনিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ফাও খাওয়াকে কেন্দ্র করে শাখা ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে গোলাগুলির ঘটনায় ২০ জন আহত হন। এই ঘটনায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দুইজনকে বহিষ্কার করা হয়।

সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, তারা এ অবস্থার উত্তরণ চান। তাদের দাবি, সরকার আন্তরিক হলে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এ ধরনের অবস্থার সৃষ্টি হতে পারে না। তবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দাবি করেছেন, সরকার উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে আন্তরিক। যেখানে যেখানে সমস্যার সৃষ্টি হয়েছে সবখানে সরকার আন্তরিকতার সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করেছে বলেও দাবি করেন শিক্ষামন্ত্রী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া