adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘তৃতীয় সন্তানের জন্য কি নারীকে ধর্ষিতা প্রমাণ করতে হবে?’

LONDONডেস্ক রিপোর্ট : ৮ই জুলাই ২০১৫ বুধবার চ্যান্সেলর জর্জ ওসবর্ন পার্লামেন্টে যে বাজেট পেশ করেছেন, তাতে ট্যাক্স ক্রেডিট নিয়ে যে প্রস্তাব করেছেন, তাকে চ্যালেঞ্জ করেছেন আরো একজন ব্রিটিশ নারী সাংসদ। তিনি চ্যান্সেলরের এই প্রস্তাবকে অসামঞ্জস্যপূর্ণ এবং বেদনায়ক আখ্যায়িত করে বলেছেন, ট্যাক্স ক্রেডিট যাতে হারাতে না হয়, এরজন্য কি তৃতীয় সন্তানের দায় হিসেবে একজন নারীকে রেইপ (ধর্ষিতা) প্রমাণ করতে হবে?
প্রস্তাবিত পরিকল্পণায় বলা হয়েছে, ট্যাক্স ক্রেডিট নতুন ক্লেইমকারীদের ২০১৭ সাল থেকে দুই সন্তান ছাড়া তৃতীয় সন্তানের ক্ষেত্রে সীমিত এবং সে ক্ষেত্রে “ডিপার্টম্যান্ট অব ওয়ার্কস এন্ড পেনশন এবং এইচএমআরসি সুরক্ষা করবে ও পরীক্ষা ডেভেলপ করে দেখবে যাতে তৃতীয় সন্তান আছে, তা ধর্ষণ কিংবা অন্য কোন অবস্থার প্রেক্ষিতে বিকশিত হয়েছে কিনা”।
ঠিক এই পর্যায়ে এসেই গ্লাসগো সেন্ট্রালের এসএনপি এমপি অ্যালিসন থিওলিস টুইটারের মাধ্যমে চ্যান্সেলরের প্রস্তাবিত ট্যাক্স ক্রেডিট লুস করার বিষয়ে বলেছেন, ডিডব্লিউকে একজন নারী তাহলে প্রমাণ করতে হবে যে তিনি ধর্ষিত হয়েছেন। তিনি বলেন, চিন্তা করে দেখুন, সামাজিকভাবে হেয় করার জন্য ইঞ্জিনিয়ারিং এবং খুবই বেদনাদায়ক। ট্যাক্স ক্রেডিট যাতে না হারাতে হয়, একজন নারীকে ‘ধর্ষিত’ সেটা প্রমাণ সাপেক্ষ ব্যাপারের এই পরিকল্পনা অত্যন্ত হৃদয় বিদারক।
তিনি এটাকে একজনের প্রাইভেসিকে এবুসিং হিসেবে দেখছেন।
এদিকে বৃহস্পতিবারে কমন্স সভায় বিজনেস কুয়েশ্চানে ক্রিস্টিন ওয়াস ওয়াল্ড এমপি বলেছেন, প্রস্তাবটি অত্যন্ত অসহনীয় এবং বেদনাদায়ক। এই প্রস্তাবের জন্য আরো অধিক সময় বিতর্ক হওয়া উচিৎ ।
কিন্তু কমন্সে লিডার অব দ্য হাউস ক্রিস গ্র্যালিং ক্রিস্টিনের এই দাবিকে ডিসমিস করে দিয়ে বলেছেন, চ্যন্সেলর ইতোমধ্যে কেবলমাত্র কঠিন কেসগুলো মোস্ট সেনসিবলওয়ে হ্যান্ডল করার জন্য ডিজাইন করে দিয়েছেন। অপরদিকে ওমেন এগেনিস্ট রেইপের লিসা লংস্টাফ প্রস্তাবিত এই ব্যবস্থার প্রতি অসন্তোষ প্রকাশ করে বলেছেন এটা খুবই দুঃখজনক।
শীর্ষনিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া