adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানের গতির কাছে পরাস্ত বাংলাদেশ

PRE+1হুমায়ুন সম্রাট : (জাপান ৩ বাংলাদেশ ০)  প্রথমে দর্শকের কথা দিয়ে শুরু করা যাক। অনেক দিন পর হাজারো দর্শকের সমাগম ঘটলো বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। বিভিন্ন ব্যানার, ভুভু জেলা, ড্রাম আর গলা ফাটিয়ে উৎসাহ জোগালো স্বাগতিক বাংলাদেশকে। যারা ফুটবলের একটু আধটু খোজ খবর রাখেন তারা  জানেন জাপান ও বাংলাদেশ ফুটবল শক্তির ব্যবধানটা। একাধিক বিশ্বকাপ খেলা এশিয়ার এই সেরা দলটি কাছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল হারলো ৩-০ গোলে।  বৃহস্পতিবার আবহাওয়ার তথ্য অনুযায়ী সন্ধ্যা ৬টায় ঢাকার তাপমাত্রা ১৯ডিগ্রি সেলসিয়াস। অন্য দিকে তখন জাপানের সময় রাত ৯টা। তখন বাংলাদেশ থেকে ৪৭৭৩ দশমিক নয়-সাত কিলোমিটার দুরের দেশটির তাপমাত্র মাত্র ৫ডিগ্রি সেলসিয়াস।  সেই তুলনায় বাংলাদেশের আবহাওয়াটা বেশ আরামদায়ক জাপান অনূর্ধ-২১ ফুটবল দলের সদস্যদের কাছে। খেলার শুরু থেকেই নিজেদের স্ট্রাইলে খেলতে থাকে জাপানের তরুণরা। তাদের আটকাতে ঘাম ঝরে মামুনুল-জাহিদ ও কিপার রাসেল মাহমুদদের। একের পর এক গোলের জন্য বাংলাদেশ সিমানায় আক্রমন করে জাপানী ফুটবলাররা। তবে খেলার প্রথমার্ধে বাংলাদেশের জালে বল জড়াতে পারেনি সফরকারী দলটি। ফলে দুলের মধ্যকার খেলার প্রথম হাফ শেষ হয় গোলশূন্য ভাবে। প্রথমার্ধে জাপানের কাছে গোল হজম না করা এটা প্রজেটিভই বলতে হয় বাংলাদেশ দলের জন্য।
 উল্লেখ্য, ফিফা র‌্যাঙ্কিংয়ে জাপানের অবস্থান ৫৩, এশিয়াতে ১। একাধিকবার খেলেছে ফুটবলের মহা আসর বিশ্বকাপে। অন্য দিকে বাংলাদেশের ফিফা র‌্যাঙ্কিং ১৬৩, এশিয়াতে ৩৩। বিশ্বকাপ তো দূরের কথা, সাফ অঞ্চলেই এখনও ভালভাবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারেনি। ১৮ ডিসেম্বর-২০১৪ এই ম্যাচের আগে বাংলাদেশ-জাপানের সঙ্গে ৫টি ম্যাচ খেলেছে। প্রতিটিই হেরেছে বাংলাদেশ। করেছে ১ গোল, খেয়েছে ২২ গোল। এই ৫ম্যাচের মধ্যে ২টি ম্যাচ রয়েছে বিশ্বকাপ বাছাইপর্বে। ১৯৯৪ সালে সেই বাছাইপর্বের ম্যাচে দুবাইয়ে ৪-১ এবং টোকিওতে ৮-০ গোলে হারে বাংলাদেশ। বাকি ৩টি ম্যাচ হচ্ছে প্রীতি। প্রতিটিতেই জয়ী হয় জাপান। ১৯৭৫ সালে কুয়ালামপুরে ৩-০, ১৯৮৬ সালে দায়েজেয়নে ৪-০ এবং ১৯৯০ সালে বেজিংয়ে ৩-০ ব্যবধানে জয় পায় তারা। বিরতীর পর আবারও মাঠে নামে দু’দল। প্রথমার্ধের মত বাংলাদেশ সিমানায় আক্রমন অব্যাহত রাখে জাপানী ফুটবলাররা। ডিফেন্সিভ কৌশলে বার বার প্রতিপক্ষের আক্রমন প্রতিহত করে বাংলাদেশ ডিফেন্ডাররা। বাংলাদেশ মাঝে মধ্যে বল পেয়ে মধ্য মাঠ পেরিয়ে পেনাল্টি বক্সে প্রবেশের আগেই হারিয়ে যায় বল। কখন প্রবেশ করলেও তা ব্যর্থ হয়েছে সহজেই।  দ্বিতীয়ার্ধের ৫৫মিনিটে বাম দিক থেকে পেনাল্টি বক্সের মধ্য দারুন এক বল থেকে গোল করে জাপানকে এগিয়ে নিতে ব্যর্থ হন ইয়াজিমা সিয়া।
কিন্তু আর কতক্ষণ শেষ পর্যন্ত খেলার ৬০ মিনিটে গোল করে জাপানকে ১-০ গোলে এগিয়ে নেন আসানু। ৭৩মিনিটে বাম সাইড দিয়ে আরেকটি আক্রমন থেকে মিনামিনো তাকুমা গোল করলে ২-০তে লিড পায় জাপানি দল। এর ৩মিনিট পর আসানু তাকুমা গোল করলে বাংলাদেশের বিপক্ষে জাপান এগিয়ে যায় ৩-০ গোলে। জাপান দলের গতি, ছোট ছোট পাসিং, দূত জায়গা তৈরী করে প্রতিপক্ষকে আক্রমন এক দর্শনীয় ফুটবল ম্যাচ দেখলো গ্যালারীতে উপস্থিত দর্শকরা। জাপান তরুণ ফুটবলারদের খেলার যে মান তা থেকে এদেশের  বর্তমান ফুটবল যে কতটা পেছনে তা ৯০মিনিটের খেলায় বুঝিয়ে দিলো সফরকারীরা। শেষ পর্যন্ত বিজয়ের মাসে বন্ধু দেশ জাপানের কাছে ৩-০ গোলে আরেকবার হারলো বাংলাদেশ।

 

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া