adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংক কেলেঙ্কারি তদন্তে কমিটি

BANKনিজস্ব প্রতিবেদক : রাষ্ট্র মালিকানাধীন সোনালী, অগ্রণী ও বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি নিয়ে অর্থমন্ত্রী সংসদে মুখ খোলার পর তদন্তে একটি কমিটি গঠন করেছে অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
বৃহস্পতিবার ইউসুফ আব্দুল্লাহ হারুনকে আহ্বায়ক করে গঠিত চার সদস্যের এ কমিটির অন্য সদস্যরা হলেন- আ খ ম জাহাঙ্গীর হোসাইন, এ বি তাজুল ইসলাম ও শেখ ফজলে নূর তাপস।

সম্প্রতি অর্থমন্ত্রী জাতীয় সংসদে বলেন, ক্ষমতাসীন দলের কারও কারও চাপে প্রকৃত দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাচ্ছে না।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এই তিনটি ব্যাংকে কয়েক হাজার কোটি টাকা ঋণের অনিয়ম বাংলাদেশ ব্যাংকের তদন্তে ধরা পড়ে।

হল-মার্ক গ্র“পসহ ৬টি গ্র“প সোনালী ব্যাংক থেকে প্রায় চার হাজার কোটি টাকা হাতিয়ে নেয়। বেসিক ব্যাংকে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকার ঋণ অনিয়ম এবং নিয়োগ, পদোন্নতিসহ বিভিন্ন অনিয়মও ধরা পড়েছে। অগ্রণী ব্যাংকেও মুন গ্র“পকে সাড়ে তিনশ’ কোটি টাকা অনিয়ম করে ঋণ বিতরণসহ কয়েকশ’ কোটি টাকার ঋণ অনিয়ম ধরা পড়ে।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিটি এক মাসের মধ্যে এই তিনটি ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনা পর্যালোচনা, বিভিন্ন সরকারি ব্যাংকের ঋণ কেলেঙ্কারি এবং ওই কেলেঙ্কারি বিষয়ে বাংলাদেশ ব্যাংক তদন্ত করে কী কারণ চিহ্নিত করেছে, ভবিষ্যতে যাতে এ ধরনের কেলেঙ্কারি না হয় তার জন্য কোনো সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে কি না এবং সংশ্লিষ্ট দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা হয়েছে কি না সেই বিষয়ে বিস্তারিত প্রতিবেদন দেবে।
সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আব্দুল মতিন খসরু। কমিটির অন্যান্য সদস্য দবিরুল ইসলাম, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, এ বি তাজুল ইসলাম, সুকুমার রঞ্জন ঘোষ, ইউসুফ আব্দুল্লাহ হারুন এবং শাহানারা বেগম বৈঠকে উপস্থিত ছিলেন।
এছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্নর, ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, সোনালী ব্যাংক ও অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান, আইএমইডির সচিব ও স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
বৈঠকে বিদায়ী ২০১৪-২০১৫ অর্থবছরে বিভিন্ন উপজেলায় বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) খাতে গত দুই মাসে কত তারিখে কী পরিমাণ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে এবং বরাদ্দকৃত অর্থ কীভাবে ব্যয় হবে তার কোনো দিক নির্দেশনা দেওয়া হয়েছে কি না সেই সম্পর্কে বিস্তারিত প্রতিবেদন নিয়ে আলোচনা করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া