adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আওয়ামী সিন্ডিকেটে রাজধানীর পশুরহাট

তোফাজ্জল হোসেন : শাসকদলের ছত্রছায়ায় রাজধানীর কোরবানির পশুর হাটের সিন্ডিকেট গড়ে উঠেছে। ভিন্নমতাবলম্বী রাজনৈতিক দলের নেতারা ইজারা  নিতে  পারে নাই। তবে দুই একজন ভিন্নমতাবলম্বী নেপথ্য পৃষ্ঠপোষক হিসেবে ভূমিকা পালন করছে বলে জানা গেছে। ঢাকার দুই সিটি করপোরেশনের ১৮টি হাটের মধ্যে ১০টি ইজারা পেয়েছেন। ক্ষমতাসীন আওয়ামীলীগ, যুবলীগ ও সহযোগী সংগঠনের নেতা মদদপুষ্টরা।  আর  সরকারি দলের মদদপুষ্ট ৩টি ক্লাব, পেয়েছে তিনটি। বাকি ৬টির মধ্যে একটি হাট বাতিল করা হয়েছে যথোপযোগী পরিবেশের অভাবে। সিন্ডিকেটের মাধ্যমে অনেকটা একচেটিয়াভাবে দরপত্র জমা দেওয়ায় বাকি ৫টি হাটের এতোই নিম্নদর উঠেছে যে, এগুলো তৃতীয়বারের মতো দরপত্র আহ্বান করা হয়েছে। এর মধ্যে একটি হচ্ছে ঝিগাতলা হাজারীবাগ হাট। গত বছরও এটির দর উঠেছিল ৫৫ লাখ ৩৪ হাজার টাকা। এবার দ্বিতীয় দফায় আয়োজনের পরও সিন্ডিকেটবাজির কারণে এটির দর উঠেছে মাত্র ১২ লাখ টাকা। বাকি ৪টি হাটের অবস্থা  অনুরুপ।  ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জানান, আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা পারস্পরিক সমঝোতার মাধ্যমে প্রতিটি হাটের ইজারা  সিন্ডিকেটের মাধ্যমে নিয়েছেন। কজন আন্ডারওয়ার্ল্ডের ডনও রয়েছেন বলে জানা গেছে। দরপত্রের শিডিউল বিক্রি ও জমা পড়ার সংখ্যা থেকেও সিন্ডিকেটবাজির বিষয়টি পরিস্কার হয়েছে। 
আওয়ামী লীগের প্রথম সারির একজন নেতা নাম প্রকাশ না-করার শর্তে জানান বিএনপির আমলেও কোরবানির পশুর হাট তাদের নেতাকর্মীদের দখলেই ছিল। ওই সময় আওয়ামী লীগ বা এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা হাটের আশপাশেও ভিড়তে পারেনি। কিছু ব্যবসায়ী নানা কৌশলে শিডিউল ক্রয় করলেও জমা দিতে পারেননি। তাদের অনেককেই শিডিউল জমা না দেওয়ার জন্য হুমকি  দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠে।
ঢাকা উত্তর ও দক্ষিণে অস্থায়ী ১৩টি পশুর হাটের ১০টিই পেয়েছেন ক্ষমতাসীন দলের  নেতারা। ডিএনসিসির ৮টি হাটের মধ্যে ৬টি আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতারা পেয়েছেন। তেজগাঁও পলিটেকনিক ইন্সটিটিউট মাঠটি হাটের অনুপযোগী  না হওয়ায় (মগবাজার-মৌচাক ফ্লাইওভারের নির্মাণসামগ্রী থাকায়) তা বাতিল করা হয়েছে। আর দ্বিতীয় দফায় কাঙ্খিত দর না পাওয়া খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের হাটটি ৩য় বারের মতো দরপত্র আহ্বান করা হয়েছে। ডিসিসি দক্ষিণের ৭টি হাটের ৪টি পেয়েছেন আওয়ামী লীগের প্রভাবশালী নেতারা । ৫৬ লাখ টাকায় সাদেক হোসেন খোকা মাঠের হাট পেয়েছেন সাবেক ৭৮ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী। ৫৬ লাখ টাকায় মেরাদিয়া বাজার খিলগাঁওয়ের হাট পেয়েছেন ঢাকা মহানগর দক্ষিণের স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক এবিএম আহম্মেদ উল্লাহ। ১০ লাখ ২০ হাজার টাকায় পোস্তগোলা শশ্মানঘাট হাট পেয়েছেন ¯’ানীয় আওয়ামী লীগ নেতা হাজী মো. রুবেল। ৫ লাখ ৫৫ হাজার টাকায় উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার সংলগ্ন মৈত্রীসংঘের হাট পেয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূইয়ার পৃষ্ঠপোষকতাপ্রাপ্ত মো.নূরের নবী ভূইয়া নবী রাজু।
নাম প্রকাশে অনিচ্ছুক  সরকার দলীয় এক নেতা বলেন, খিলগাঁও রেলগেট এলাকার সব কার্যক্রম নিয়ন্ত্রণ করেন খালেদ মাহমুদ ভূইয়া। কাজেই গরুর হাটটি তিনি ও তার সহযোগীরা ছাড়া কারো পাওয়ার কথা নয়। আর  রহমতগঞ্জ খেলার মাঠ ৬ লাখ ৬৩ হাজার টাকায়, ধুপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব ১০ লাখ ২০ হাজার টাকায় এবং ব্রাদার্স ইউনিয়নের মাঠ ২৫ লাখ ৭২ হাজার টাকায় ক্লাব পরিচালনাকারীদের নামে বরাদ্দ দেওয়া হয়েছে। এসব ক্লাবের হাটের সঙ্গে স্থানীয় ক্ষমতাসীনরাও জড়িত।
ডিসিসি উত্তরের ২ কোটি ৭৮ লাখ টাকায় আগারগাঁও বস্তির-সংলগ্ন হাটটি পেয়েছেন যুবলীগের কেন্দ্রীয় নেতা এসএম জাহিদ। এই হাটের দায়িত্বে আছে ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের সভাপতি মাঈনুল হোসেন নিখিলের। ৬০ লাখ টাকায় বনানী কাকলী রেলওয়ে স্টেশন-সংলগ্ন হাটটি পেয়েছেন ১৯ নম্বর ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সাবেক সাধারণ সম্পাদক ফারুক রাজ । ৮১ লাখ ৫০ হাজার টাকায় বারিধারা জে ব্লকের বাইপাস সড়ক-সংলগ্ন হাটটি পেয়েছেন ভাটারা ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি হাজী নজরুল ইসলাম।
৯৫ লাখ টাকায় উত্তরা ১১ ও ১৩ নম্বর সেক্টর সোনারগাঁও জনপদ-সংলগ্ন হাটটি পেয়েছে মো. শফিক অ্যান্ড ব্রার্দাস। প্রতিষ্ঠানটির সত্ত্বাধিকারী উত্তরা থানা আওয়ামী লীগের অর্থ-সম্পাদক মো. শফিকুর রহমান।
৩৩ লাখ টাকায় মিরপুর সেকশন-৬ ইস্টার্ন হাউজিং-সংলগ্ন হাটটি পেয়েছেন লুৎফর রহমান। তাকে আওয়ামী লীগপন্থী এম এ খান খাজা, যিনি স্থানীয় সংসদ সদস্যের ঘনিষ্ঠজন। আর এই হাটের জন্য স্থানীয় প্রভাবশালী আওয়ামী লীগের নেতার উপদেশে ¯’ানীয় আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগের নেতাদের মধ্যে কোটা হিসেবে হাটের ভাগ দেওয়া হয়েছে। ৭৩ লাখ ১১ হাজার টাকায় উত্তরা আজমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠের হাটটি পেয়েছেন উত্তরা থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আফসার উদ্দিন খান।
এ বিষয়ে ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মো.আমিনুল ইসলাম ও ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা খালিদ আহম্মেদ বলেন,সর্বোচ্চ দরদাতাকেই হাটের ইজারা দেওয়া হয়েছে।  কোন অনিয়ম  হয়নি। নিয়ম মেনে করা হয়েছে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া