adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চুক্তি ও সমঝোতা স্মারক জনগণকে জানানোর দাবি

BBCডেস্ক রিপোর্ট : নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের সময় বাংলাদেশ ও ভারতের মধ্যে যেসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে, সেগুলো সরকারের পক্ষ থেকে জনগণকে জানানোর দাবি করা হয়েছে। শনিবার রাজধানীর টিসিবি মিলনায়তনে অনুষ্ঠিত বিবিসি বাংলাদেশ সংলাপ অনুষ্ঠানের আলোচনায় এ দাবি করা হয়।
মিডিয়া অ্যাকশন ও বিবিসি বাংলার আয়োজিত অনুষ্ঠানটি প্রযোজনা করেন ওয়ালিউর রহমান মিরাজ এবং উপস্থাপনা করেন আকবর হোসেন।

সংলাপে প্যানেল সদস্য ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন, সাবেক রাষ্ট্রদূত ও বাংলাদেশ ফেডারেশন অব উইমেনস লিডারশিপের নির্বাহী পরিচালক নাসিম ফিরদৌস ও ব্যাংকার জিয়াউল হাসান। অনুষ্ঠানে এক দর্শকের প্রশ্ন ছিল- ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের সময় ২ দেশের মধ্যে যেসব চুক্তি বা সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে সেগুলোর ফলে বাংলাদেশের সাধারণ জনগণ কতটুকু লাভবান হবে?

এর উত্তরে আসাদুজ্জামান রিপন বলেন, সরকারের পক্ষ থেকে এসব বিষয়ে আনুষ্ঠানিকভাবে না জানানোর কারণে আমরা প্রতিক্রিয়া জানাতে পারিনি। সরকার কিছু পরিষ্কার করে না জানানোর কারণে বলা যাচ্ছে না আসলে এসব চুক্তিতে বাংলাদেশ লাভবান হলো কি-না। তিনি বলেন, তিস্তার পানি চুক্তি হবে এটা আমাদের আশা ছিল। যে চুক্তিগুলো হয়েছে তাতে ভারতই লাভবান হবে। বিএনপি ভারতবিরোধিতা করে আওয়ামী লীগ নেতাদের এমন মন্তব্যের জবাবে তিনি বলেন, রাজনৈতিক দলের দায়িত্ব হলো নিজ দেশের পক্ষে কথা বলা। এটি করতে গিয়ে কোন দেশের বিপক্ষে বা পক্ষে গেল, তা বিবেচ্য নয়।

নাসিম ফিরদৌস বলেন, ভারতের সঙ্গে সম্পর্কে বাংলাদেশের কূটনৈতিক সাফল্য এসেছে। তবে চুক্তির সবগুলো বিষয় সরকার প্রকাশ করেনি। তাই আমরা জানি না এসবের মধ্যে কী আছে। বিষয়গুলো সরকারের পক্ষ থেকে প্রকাশ করা জরুরি।
তিনি বলেন, বাংলাদেশিদের জন্য ভারতের ভিসা ব্যবস্থা আরও সহজ না করলে যোগাযোগ-সংক্রান্ত চুক্তিগুলো কাজে আসবে না।
এরপর এক দর্শক বলেন, দেশের নাগরিক হিসেবে চুক্তিগুলো সম্পর্কে জানার অধিকার আমার থাকলে কেন তা গোপন রাখা হলো? আরেক নারী দর্শক বলেন, তথ্য জানার অধিকার আমাদের আছে। সরকারের তরফ থেকে আমরা ভারতের সঙ্গে চুক্তি সম্পর্কিত বিষয়গুলো জানতে চাই।
আরেক দর্শক বলেন, ভারতীয় প্রধানমন্ত্রীর সফরে আনন্দিত নয়, আমরা উপকৃত হতে চাই। চুক্তিতে কী লেখা হয়েছে আমরা তার কিছুই জানি না। বাংলাদেশকে দেয়া ভারতের ঋণের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে বলেছেন, এতে কোনো শর্ত রাখা হয়নি। 
এ বিষয়ে জিয়াউল হাসান বলেন, যেকোনো ঋণের ক্ষেত্রে শর্ত থাকেই। ভারত সহজ শর্তে হয়তো ঋণ দেবে। বড় প্রতিবেশী হিসেবে ভারতের সঙ্গে যত ভালো সম্পর্ক থাকবে ততই ভালো।

এম এ মান্নান বলেন, ভারতের সঙ্গে চুক্তিগুলোর কারণে মনস্তাত্ত্বিকভাবে আমরা উপকৃত হয়েছি। কারণ এখন খোলা মনে আমরা কথা বলতে পারব। প্রতিটি চুক্তি খুবই পরিষ্কারভাবে জানানো হয়েছে, পত্রপত্রিকায় এসেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া