adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিট কর্মকর্তার দুর্নীতিতে উজাড় হয়ে যাচ্ছে বনাঞ্চল

imagesজামাল জাহেদ,কক্সবাজার : কক্সবাজার উপকুলীয় বনবিভাগের মহেশখালি উপজেলা রেঞ্জের ঘটিভাংগা সোনাদিয়ার  বনাঞ্চল ও দারিদ্র্য বিমোচন প্রকল্পের বড়  ঝাউগাছসহ বনভুমি দিনদিন উজাড় হয়ে হচ্ছে বিট কর্মকর্তার যোগসাজশে। 
দিন দিন পাচার হয়ে যাচ্ছে মূল্যবান ঝাউবনের বড় গাছ, বাইন ও গেওয়া। দিনদিন বাইন কেটে কেটে বিক্রি করা হচ্ছে স্থানীয় বাজারে। এবং হাড়িঘের তৈরি করার সুযোগ করে প্রতিমাসে লাখ টাকার বাণিজ্য চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। ঘটিভাংগা বনবিটের দূর্নীতিবাজ বন কর্মকর্তা ও কর্মচারীদের উদাসীণতায় এসব বনাঞ্চল উজাড় হয়ে যাচ্ছে বলে স্থানীয়দের অভিযোগ। 
অপরদিকে একই রেঞ্জের অধীনে মহেশখালি এলাকায় চলছে পাহাড় কাটার প্রতিযোগিতা। পরিবেশবাদীদের অভিযোগ, একদিকে গাছ কাটা আরেকদিকে পাহাড় কাটার ফলে পরিবেশেরও মারাত্মক বিপর্যয় ঘটার আশঙ্কা দেখা দিবে। বিট কর্মকর্তা  পেয়ার মাহমুদ পিয়ারো ঘটিভাংগা বনবিটে যোগদানের পর থেকে স্থানীয় কাঠ চোরাকারবারীদের সাথে যোগসাজস করে বনের সৃজিত মূল্যবান বড় বড় ঝাউবন ও বাইন গাছ গুলো রাতের আধারে কেটে পাচার করে দিচ্ছে। এর সঙ্গে প্যারাবনে চিংড়িমাছ চাষ করার নামে হাড়িঘের করার অনুমতি দিয়ে প্রায় ২ লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া