adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুড়ো সৌদি রাজার কপালে সিসির চুমুর তাৎপর্য

বুড়ো সৌদি রাজার কপালে সিসির চুমুর তাৎপর্য আন্তর্জাতিক ডেস্ক : বৃদ্ধ সৌদি রাজা আবদুল্লাহর কপালে চুমো খেলেন জেনারেল সিসি।
সৌদি রাজা মরক্কো থেকে চিকিতসা শেষে ফেরার পথে মিশরে যাত্রা বিরতি করেন। এ সময় রাজার বিমানের মধ্যেই তার সঙ্গে সাক্ষাত করেন জেনারেল সিসি এবং তার কপালে চুমো খান।
সিসির এই চুমু কতটা আন্তরিক কৃতজ্ঞতা-প্রসূত ও কতটা মোসাহেবির প্রকাশ তা নিয়ে বিতর্ক থাকতেই পারে। তবে এটা স্পষ্ট মিশরের সেনা-সমর্থিত নতুন সরকারের ওপর অনির্বাচিত সৌদি রাজার জমিদারি-সুলভ গভীর প্রভাব অস্বীকার করার কোনো উপায় নেই।
কায়রোর সরকারি ভাষ্য অনুযায়ী ৪৭ শতাংশ ভোটারের উপস্থিতিতে অনুষ্ঠিত সাম্প্রতিক নির্বাচনে প্রেসিডেন্ট পদে জিতেছেন জেনারেল সিসি। জেতার পরই সিসি রাজা আবদুল্লাহকে জানিয়েছিলেন যে, প্রেসিডেন্ট হওয়ার পর তার সর্বপ্রথম সফরের লক্ষ্যস্থল হবে রিয়াদ।
কিন্তু রাজার যেন আর তর সইছিল না। তাই তিনি নিজেই সিসিকে দেখতে এলেন। ৩৫ মিনিটের এই সাক্ষাৎে দ্বিপাক্ষিক সম্পর্ক ছাড়াও মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ বিষয়ে কথা বলেছেন রাজা ও তার আশীর্বাদপুষ্ট নতুন মিশরীয় শাসক। ইরাক ও সিরিয়ার বিষয়ে সৌদি নীতির প্রতি সিসির সমর্থন আদায় নিশ্চয়ই রাজার জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়।
উল্লেখ্য, মিশরে যে গণ-বিপ্লব ঘটেছিল তাকে ধুয়ে মুছে সাফ করার দায়িত্ব বেশ ভালভাবেই পালন করেছেন সিসি। আর মিশরিয় সেনা প্রধানকে ক্ষমতায় আনার পেছনে অঢেল অর্থ খরচ করেছে সৌদি রাজাসহ আরো কিছু আরব রাজা-বাদশাহ। তাদের কাছে মিশরের সর্বপ্রথম গণতান্ত্রিক ভোটে নির্বাচিত মুরসি সরকারকে ভালো লাগেনি। ইখওয়ানুল মুসলিমিন বা মুসলিম ব্রাদারহুডের ইসলামী রাজনীতিও রাজা-বাদশাহদের কাছে কখনও উপাদেয় মনে হয়নি।
তাই সৌদি রাজাসহ আরব রাজা-বাদশাহরা ইখওয়ান বা ব্রাদারহুডের ওপর সিসির দমন নীতিতে বেশ সন্তুষ্ট হয়েছেন বলেই মনে হয়। সাম্প্রতিক সময়ে মিশরের নতুন সরকারের জন্য সৌদি সরকারের পক্ষ থেকে বিপুল অর্থ বরাদ্দ করা এবং সৌদি, কুয়েতি ও আমিরাতের সরকারের পক্ষ থেকে সিসি সরকারের জন্য এক হাজার ৬০০ কোটি ডলারের সাহায্যের বিষয়টিই এর বড় প্রমাণ।
সিরিয়ায় রাজা-বাদশাহদের মদদপুষ্ট তাকফিরি-ওয়াহাবি সন্ত্রাসীদের ব্যর্থতার পর ইরাকে সুন্নি অধিকার আন্দোলনের নামে একই সন্ত্রাসীদের লেলিয়ে দিয়ে যে নতুন রাজনৈতিক সমীকরণ গড়ার চেষ্টা করছে রাজা-বাদশাহ বা শেখবৃন্দ ও তাদের মূল সাম্রাজ্যবাদী প্রভুরা তাতে মিশরের মত একটি প্রভাবশালী ও জনবহুল আরব মুসলিম দেশের অবস্থান খুবই গুরুত্বপূর্ণ। এ বিষয়ে সিসি’র অবস্থান কোন দিকে গড়ায় তা নিকট ভবিষ্যতেই হয়তো স্পষ্ট হয়ে উঠবে। রাজা-বাদশাহদের পেট্রো-ডলারের মুখাপেক্ষী সিসি এ ব্যাপারে কতটা স্বাধীনতা বা নিরপেক্ষ অবস্থান বজায় রাখতে পারবেন তা নিয়ে পর্যবেক্ষকরা বেশ আশঙ্কার মধ্যেই রয়েছেন। কারণ, অর্থনৈতিক সংকট, দারিদ্র ও ব্যাপক বেকারত্বসহ দুর্নীতি-কবলিত মিশরে জেনারেলদের কর্তৃত্ব জোরদারের জন্য রাজা-বাদশাহদের দান-খয়রাত মিশরের নতুন সরকারের জন্য খুবই জরুরি বিষয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া