adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাজ্যে নির্বাচন : শেষ মুহূর্তের প্রচারে নেতারা

UK1430886416আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে শেষ মুহূর্তের প্রচারাভিযানে রয়েছেন নেতারা। একক সংখ্যাগরিষ্ঠা পেতে বড় দুই দল টোরি পার্টি ও লেবার পার্টির নেতারা মরিয়া হয়ে ভোটারের দ্বারে দ্বারে ছুটছেন। দোদুল্যমান ভোটারদের মন পেতে শেষ দিনে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন তারা।
রক্ষণশীল টোরি পার্টির নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এবং উদারপন্থি লেবার পার্টির নেতা মিলিব্যান্ড ছোট দলগুলোর সঙ্গে শেষ মুহূর্তের বোঝাপড়া নিয়ে ব্যস্ত রয়েছেন। এই নির্বাচনকে ঘিরে আগাম ভোটার জরিপে দেখা গেছে, কোনো দলই একক সংখ্যা পাবে না। ফলে জোট সরকার গঠনের সম্ভাবনা বেশি। কিন্তু কে কারা জোটে ভিড়বে, তা আগে থেকে নিশ্চিত করতে পারলে নির্বাচনের সন্তোষ ফল অর্জন সম্ভব হবে- এমনটি ধারণা বিশ্লেষকদের। 
যুক্তরাজ্যের সময় অনুযায়ী ৭ মে, বৃহস্পতিবার সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ হবে। লিব ডেম পার্টির নেতা নিক ক্লেগ এবারের নির্বাচনে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করতে সক্ষম হয়েছেন। তিনি অখণ্ড যুক্তরাজ্যের পক্ষে অবস্থান নিয়ে ভোটারদের কাছে ছুটছেন। তবে এই নির্বাচনে ঝুলন্ত পার্লামেন্ট সৃষ্টি হতে পারে- এমন আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। সরকার গঠনের জন্য দ্বিতীয় নির্বাচনের প্রয়োজন হতে পারে বলে মনে করেন তিনি।
ডেভিড ক্যামেরন বলেছেন, ভোটাররা তাকে বিজয়ী করলে তিনি ‘ব্রিটেনের উজ্জ্বল ভবিষ্যতের’ জন্য কাজ করবেন। মিলিব্যান্ডের ঘোষণা, তিনি এমন সরকার গঠন করতে চান, যা লোকের জন্য কাজের সুযোগ করবে আগে।
বিবিসির রাজনীতিবিষয়ক উপসম্পাদক জেমস ল্যান্ডেল বলেছেন, ভোটের ফল কী হচ্ছে, তা নিশ্চিত করে বলতে পারছেন না কেউ। তাই যদি হয়, তবে বৃহস্পতিবারই নির্বাচনের প্রক্রিয়া শেষ হচ্ছে না। হয়তো বৃহস্পতিবার হতে পারে নির্বাচন প্রক্রিয়ায় হাফ-টাইমের বাঁশি।
জেমস ল্যান্ডেলের মতো আরো অনেকের ধারণা, দ্বিতীয় বার নির্বাচন করতে পারে। কারণ একক বা জোটগত যেভাবেই হোক প্রথম বারের নির্বাচনে সরকার গঠনের সম্ভাবনা কম। 

নির্বাচনের গুরুত্বপূর্ণ কিছু তথ্য –
ইউকে ইন্ডিপেনডেন্স পার্টির (ইউকেআইপি) এক প্রার্থী তার প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ প্রার্থীকে গুলি করে হত্যা করার হুমকি দেওয়ায় তার প্রার্থিতা স্থগিত করা হয়েছে।
কনজারভেটিভ ও লিব ডেম পার্টির মধ্যে সমঝোতা ঠিক থাকতে পারে উত্তর আয়ারল্যান্ডের বড় পাঁচ দলের টিভি বিতর্কের সময় সমর্থকদের মধ্যে সংঘাত হয়। কল্যাণমূলক কাজে সংস্কার ও সমকামী বিয়ে নিয়ে বিতর্কের জেরে এই অবস্থা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া