adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমানুল্লাহ কবীর

Amanullah Kabirসন্ত্রাসের জনপদে সুশাসন হয় না
প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন গত ১৪ জুন শনিবার সকালে সাংবাদিকদের কাছে তাঁর চীন সফরের সাফল্য বর্ণনা করে তৃপ্তির নিশ্বাস ফেলছেন, তখন ওই দিন রাতেই ঘটে মিরপুর বিহারি ক্যাম্পে নৃশংস হত্যাকাণ্ড। হত্যাকাণ্ডের শিকার ১০ জন। প্রধানমন্ত্রীর বাইরের সফলতা ম্লান হয়ে আসে ভেতরের ব্যর্থতায়। সে নৃশংসতা স্মরণ করিয়ে দেয় মধ্যযুগীয় বর্বরতা। ঘরে তালাবদ্ধ করে আগুন লাগিয়ে পুড়িয়ে মারা হয় একই পরিবারের নয় ঘুমন্ত নর-নারী-শিশুকে।
এমন ঘনবসতির জনপদে কারা এই পাশবিক ঘটনা ঘটাল, তা গত কয়েক দিনে উম্মোচিত হওয়ার পরিবর্তে যেন আড়ালেই চলে যাচ্ছে। যাদের বিরুদ্ধে অভিযোগের অঙ্গুলি ওঠেছে, তারা নিরুদ্বিগ্ন। যে নিহত হয়েছে, তার বিরুদ্ধে মামলা হয়েছে একাধিক।
অপমৃত্যু যেন আমাদের পথ ছাড়ছে না। একের পর এক ঘটছে পরিকল্পিত হত্যাকাণ্ড। সেসব হত্যাকাণ্ডের শিকার মানুষের লাশের মিছিল দীর্ঘ থেকে হচ্ছে দীর্ঘতর। সন্ত্রাসের জনপদ নারায়ণগঞ্জের হত্যাকাণ্ডের পর ফুলগাজীর হত্যাকাণ্ড, সর্বশেষ মিরপুরের হত্যাকাণ্ড। গত আড়াই মাসে (২৭ এপ্রিল থেকে ১৪ জুন) এসব পরিকল্পিত হত্যাকাণ্ডে প্রাণ হারিয়েছে ১৮ জন। নারায়ণগঞ্জে সাতজন, ফুলগাজীতে একজন এবং মিরপুরে দশজন।
দেশে রাজনৈতিক অস্থিরতা নেই, সরকারের কোনো মারদাঙ্গা প্রতিপক্ষ নেই, তাতে লাশের মিছিল থেমে থাকেনি
দেশে রাজনৈতিক অস্থিরতা নেই, সরকারের কোনো মারদাঙ্গা প্রতিপক্ষ নেই, তাতে লাশের মিছিল থেমে থাকেনি।
দেশে কোনো রাজনৈতিক অস্থিরতা নেই, সরকারের কোনো মারদাঙ্গা প্রতিপক্ষ নেই, কিন্তু তাতে লাশের মিছিল থেমে থাকেনি। নিরীহ নাগরিকদের নিরাপত্তার জন্য বড় হুমকি রাজনৈতিক দাঙ্গা-হাঙ্গামা। সে দাঙ্গা-হাঙ্গামা নেই, কিন্তু তাতে নাগরিকদের নিরাপত্তা বাড়েনি। নিরাপত্তা দেওয়ার দায় যাদের তারাই নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে।
যে তিনটি হত্যাকাণ্ড নিয়ে আলোচনা করছি, সেসবের একটা বৈশিষ্ট্য রয়েছে। বৈশিষ্ট্য হচ্ছে, সবকটি হত্যাকাণ্ডই পরিকল্পিত, যার সঙ্গে জড়িত রাজনীতি ও রাজনীতিক। সবচেয়ে উদ্বেগ ও আতঙ্কের বিষয়, একটি হত্যাকাণ্ডের সঙ্গে রাজনীতিক ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা একইসঙ্গে সরাসরি জাড়িত। তারা পরিকল্পনাকারীও, হত্যাকারীও।
২৭ এপ্রিল যখন হত্যাকাণ্ড সংঘটিত হয় তখন নারায়ণগঞ্জ ছিল উত্তপ্ত। এর কয়েক দিন আগেই দিনে-দুপুরে ফতুল্লা থেকে অপহরণ করা হয়েছিল পরিবেশ আন্দোলনের শীর্ষস্থানীয় নেত্রী আইনজীবী রিজওয়ানা হাসানের স্বামী এ বি সিদ্দিককে। ভাগ্যের জোরে বেঁচে গেছেন তিনি। কারণ তাঁর স্ত্রীর সুবাদে মিডিয়াসহ আইনজীবী ও নাগরিক সমাজ প্রতিবাদে সোচ্চার হয়ে উঠেছিল। চারদিক থেকে প্রচণ্ড চাপ সৃষ্টি হয়েছিল সরকারের উপর। সরকারের বিব্রতকর অবস্থায় হয়তো বেকায়দায় পড়ে যায় অপহরণকারীরাও। রাতের অন্ধকারে এ বি সিদ্দিককে ছেড়ে দিয়ে অপহরণকারীরাও মিলিয়ে যায় অন্ধকারে।
দীর্ঘদিন হয়ে গেলেও সেই চাঞ্চল্যকর ঘটনার কোনো কূলকিনারা হয়নি। অপহরণের মোটিভও আজ পর্যন্ত অজানা থেকে গেছে। ধারণা করা হয়, স্ত্রীর ‘দোষে’ স্বামীর বিপত্তি ঘটে। পরিবেশ রক্ষার আন্দোলন করতে গিয়ে স্ত্রীর কাজেকর্মে হয়তো কোনো স্বার্থান্বষী ব্যক্তি বা মহলের বাড়া ভাতে ছাই পড়েছিল। তাই তারা স্বামীকে মেরে বউকে শিক্ষা দিতে চেয়েছিল। নারায়ণগঞ্জের সাত খুনের নৃশংসতায় অপহরণের ঘটনা চাপা পড়ে যায়। এ বি সিদ্দিক মুক্তি পেলেও আর কখনও হয়তো-বা মুক্তভাবে চলাফেরা করতে পারবেন না, নিরাপত্তাহীনতা তাকে ও তার পরিবারকে তাড়া করবে আজীবন। নিরুপায় রিজওয়ানাও বিচার চাওয়ার পরিবর্তে বেঁচে থাকার পথ বেছে নিয়ে চুপ থাকাই শ্রেয় মনে করেছেন।
নারায়ণগঞ্জের সাত খুনের ঘটনা, বলা যায়, এখন অনেকটা খোলাসাই হয়েছে। তবে জট বেঁধে গেছে প্রধান অভিযুক্ত নূর হোসনকে নিয়ে। নূর হোসেন বাংলাদেশে নেই, কোলকাতায়। তার সর্বশেষ ঠিকানাও আবিষ্কার করেছেন এলিট ফোর্স র‌্যাবের একজন উর্ধ্বতন কর্মকর্তা কর্নেল জিয়াউল আহসান। নূর হোসেনের সন্ধানের জন্য যখন মিডিয়ায় হৈ-চৈ হচ্ছে, তাকে গ্রেপ্তারের জন্য যখন সোচ্চার দাবি উঠেছে চারদিকে, তখন তিনিই প্রথম সাংবাদিকদের জানান নূর হোসেন দেশ থেকে পালিয়ে আশ্রয় নিয়েছে কোলকাতায়। র‌্যাব কর্মকর্তার দূরদৃষ্টির প্রশংসা করতে হয়। নূর হোসেন যখন বাংলাদেশের মাটিতে ছিল তখন র‌্যাব বা পুলিশ তার খবর জানে না। কিন্তু সীমান্ত পাড়ি দিয়ে যখন কোলকাতা গিয়েছে, তখন তার সন্ধান র‌্যাব কর্মকর্তা ঠিকই জানেন।
অথচ হত্যাকাণ্ডের পর নূর হোসেন নারায়ণগঞ্জেই ছিল, ‘বড় ভাই’ এমপি নাসিম ওসমানের সঙ্গে তার দেখা-সাক্ষাৎ ও মোবাইল ফোনে কথাও হয়েছে, যা সংলাপ আকারে পরবর্তীতে মিডিয়ায় প্রকাশ ও প্রচার করা হয়েছে। নাসিম ওসমান বলেছেন, হত্যাকাণ্ড সংঘটিত হওয়ার পরপরই তিনি তা প্রধানমন্ত্রীকে জানিয়েছেন। নিহত কাউন্সিলর নজরুল ইসলামের শ্বশুর শহীদ চেয়ারম্যানের দাবি, ঘটনা ঘটার কিছুক্ষণের মধ্যেই তিনি তা স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে অবহিত করেছেন। তার অভিযোগ ছিল নূর হোসেন ও তার সহযোগী তিন র‌্যাব কর্মকর্তার বিরুদ্ধেই।
নূর হোসেন সঠিক কবে সীমান্ত পাড়ি দিয়েছে তা এখনও স্পষ্ট জানা না গেলেও হত্যাকাণ্ডের পর বেশ কিছুদিন সে বাংলাদেশের অভ্যন্তরেই ছিল, তা বুঝতে অসুবিধা হয় না। তাহলে নূর হোসেন কোন যাদুবলে র‌্যাব, পুলিশ ও সীমন্তরক্ষী বিজিবির চোখ ফাঁকি দিয়ে কোলকাতা চলে গেল? কারা তাকে সহযোগিতা করেছে? এসব প্রশ্নের জবাব খুঁজতে গিয়ে এটা মনে হওয়া স্বাভাবিক যে, ক্ষমতাধরদের সহযোগিতায়ই হত্যাকাণ্ড হয়েছিল, ক্ষমতাধরদের সহযোগিতায়ই সে দেশ থেকে পালিয়ে গেছে। পরে পুলিশ নূর হোসেনকে গ্রেপ্তারের জন্য ইন্টারপোলের সাহায্য চায়। এ যেন চোরকে ছেড়ে দিয়ে তার পেছনে পেছনে দৌড়ানো। অবশেষে নূর হোসেন ধরা পড়েছে কোলকাতার বিমানবন্দরের কাছে। কিন্তু তাতে ঘটনার ফয়সালা হয়ে গেছে বলা যাবে না। বরং আইনগত নতুন জটিলতার সৃষ্টি হয়েছে, যা বিচারপ্রক্রিয়ার দীর্ঘসূত্রতাই তৈরি করবে। ভারতে তাকে গ্রেপ্তার করা হয়েছে খুনের আসামি হিসেবে নয়– অবৈধ অনুপ্রবেশকারী, অবৈধ অস্ত্র রাখা এবং মদ পান করে ও জুয়া খেলে উচ্ছৃঙ্খলতা সৃষ্টির অভিযোগে। পশ্চিমবঙ্গের আদালতে তার বিরুদ্ধে মামলা হয়েছে। স্বাভাবিক বিচারপ্রক্রিয়ায় এসব মামলার নিস্পত্তি কতদিনে হবে, মামলায় কত বছর জেল হবে, তা কেউ বলতে পারবে না।

ভারতে তাকে গ্রেপ্তার করা হয়েছে খুনের আসামি হিসেবে নয়, অবৈধ অনুপ্রবেশকারী, অবৈধ অস্ত্র রাখা এবং উচ্ছৃঙ্খলতা সৃষ্টির অভিযোগে
ভারতে তাকে গ্রেপ্তার করা হয়েছে খুনের আসামি হিসেবে নয়, অবৈধ অনুপ্রবেশকারী, অবৈধ অস্ত্র রাখা এবং উচ্ছৃঙ্খলতা সৃষ্টির অভিযোগে
ভারতের আইনেই তার বিচার হবে, ভারতের মাটিতেই তাকে জেল খাটতে হবে। যেমন উত্তর-পূর্ব ভারতের বিদ্রোহী অনুপ চেটিয়ার বেলায় যা ঘটেছে বাংলাদেশে। তবে এর ব্যতিক্রমও হতে পারে, ভারতের সঙ্গে যে বন্দিবিনিময় চুক্তি রয়েছে তার আওতায় নূর হোসেনকে ফিরিয়ে আনা যেতে পারে। ফখরুদ্দিনের সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় যেভাবে ভারত ছয়-সাতজন সন্ত্রাসীকে ফেরত পাঠিয়েছিল, সেভাবেও সম্ভব। তবে সবকিছুই নির্ভর করছে বাংলাদেশ সরকারের গরজ এবং ভারতের সহযোগিতার উপর। নূর হোসেনকে বাংলাদেশে এনে জিজ্ঞাসাবাদ ও সুষ্ঠু বিচারের উপরই নির্ভর করছে প্রধানত সাত খুন মামলার ভবিষ্যত।
নূর হোসেন এখন সরকারের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। নূর হোসেন ও নজরুল ইসলাম উভয়ই ক্ষমতাসীন আওয়ামী লীগের স্থানীয় নেতা ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের কাউন্সিলর। উভয়েরই নেতা স্থানীয় এমপি শামীম ওসমান, যিনি ফেনীর জয়নাল হাজারীর মতোই নারায়ণগঞ্জের ‘গডফাদার’ হিসেবে পরিচিত। নূর হোসেনের জবানবন্দিতে সত্য প্রকাশিত হলে তাদের ‘গডফাদার’ কি ধরাছোঁয়ার বাইরে থাকতে পারবেন?
তেমনি ইতোমধ্যে র‌্যাবের তিন অফিসার, যারা মূলত সেনাবাহিনীর কর্মকর্তা, হত্যাকাণ্ডে তাদের সংশ্লিষ্টতা কোন পর্যায়ে ছিল, তা আরও পরিস্কার হবে ও সুপ্রতিষ্ঠিত হবে। যা সেনাবাহিনীর জন্যও হবে বিব্রতকর। নূর হোসেনের জন্য সরকার ও সেনাবাহিনী কি এই বিব্রতকর পরিস্থিতি বরদাস্ত করবে? সে ক্ষেত্রে তার বিচার ও শাস্তি ভারতের মাটিতে হওয়ার পক্ষে সংশ্লিষ্ট মহলের অবস্থান জোরালো হলে আশ্চর্য হওয়ার কিছু নেই।
সাত খুন মামলা জটিল হওয়ার অন্য কারণও রয়েছে। মিডিয়ায় যখন হত্যাকাণ্ডের সঙ্গে শামীম ওসমানের পরোক্ষ বা প্রত্যক্ষভাবে জড়িত থাকার বিষয়ে রিপোর্ট প্রকাশিত হচ্ছিল, তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘প্রয়োজনে’ ওসমান পরিবারের পাশে দাঁড়ানোর ঘোষণা দেন। জাতীয় সংসদে এমপি নাসিম ওসমানের (শামীম ওসমানের বড় ভাই) মৃত্যুতে শোক প্রস্তাবের উপর আলোচনা করতে গিয়ে তিনি বলেন, ‘‘আওয়ামী লীগ প্রতিষ্ঠা হয়েছে ওসমান পরিবারে। জোহা কাকা (শামীম ওসমানের বাবা শামসুজ্জোহা) রাজনীতির আদর্শ নিয়ে চলতেন। এই পরিবারের সঙ্গে (মুজিব পরিবারের) পারিবারিক সম্পর্ক সব সময়ই ছিল। যদি তাদের প্রয়োজন হয়, দেখাশোনা করব।
এর আগে স্বপ্রণোদিত হয়ে হাই কোর্ট নারায়ণগঞ্জ হত্যাকাণ্ডের তদন্তের নির্দেশ দিলে প্রধানমন্ত্রী ক্ষোভ প্রকাশ করে বলেছিলেন, আদালতই যদি সবকিছু করে, তাহলে নির্বাহী বিভাগ কী করবে?
প্রধানমন্ত্রীর বক্তব্যের পর মিডিয়াসহ যারা এতদিন হত্যাকাণ্ডের সঙ্গে শামীম ওসমানের পরোক্ষ বা প্রত্যক্ষ সম্পৃক্ততার ব্যাপারে সোচ্চার ছিল, তারাও বস্তুত গলার স্বর নামিয়ে ফেলেছে। নিহত নজরুল ইসলামের শ্বশুর শহীদ চেয়ারম্যান গোড়া থেকেই সবচেয়ে সোচ্চার ছিলেন, তিনিও শামীম ওসমানের ছাতার নিচে আশ্রয় নিয়েছেন। নিহত চন্দন সরকারের সহকর্মী আইনজীবীরা এখন দ্বিধাবিভক্ত। নারায়ণগঞ্জের মেয়র আইভি, যিনি শামীম ওসমানকে হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত করে অভিযোগ করে আসছিলেন, তিনিও চুপসে গেছেন। সরকারের নিবার্হী বিভাগের যেসব দল ঘটনার তদন্ত করছে, প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে তারাও বার্তা পেয়ে গেছে।
ওদিকে, অভিযুক্ত তিন র‌্যাব কর্মকর্তার পেছনেও আছে শক্ত খুঁটি। র‌্যাব-১১-এর গ্রেপ্তারকৃত অধিনায়ক লে কর্নেল তারেক সাঈদের শ্বশুর ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন মায়া। অভিযুক্তদের পেছনে শক্ত খুঁটি আছে। কিন্তু বিচারপ্রার্থীদের পেছনে কারা?
নূর হোসেন ও নজরুল ইসলাম একই বৃন্তের দুটি ফল। শামীম ওসমানের ছত্রচ্ছায়ায় তারা লালিত-পালিত হলেও রাজনৈতিক ও ব্যবসায়িক প্রতিপত্তি প্রতিষ্ঠায় তাদের মধ্যে বিরোধ ছিল দীর্ঘদিনের। অবস্থাদৃষ্টে মনে হয়, নূর হোসেন অর্থ ও পেশীবলের কারণে শামীম ওসমানের ডান হাতে পরিণত হয়েছিল। নিজের অর্থবল ছাড়াও সে নারায়ণগঞ্জের আন্ডারগ্রাউন্ড ব্যবসা ও অস্ত্র নিয়ন্ত্রণ করত। এক-এগারোর অভ্যুখানের পর সন্ত্রাসী হিসেবে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হলে সে কোলকাতায় আশ্রয় গ্রহণ করে।
আওয়ামী লীগ ক্ষমতায় অধিষ্ঠিত হলে দেশে ফিরে সে সদর্পে তার তৎপরতা শুরু করে এবং শামীম ওসমানের আশীর্বাদে সেমি-গডফাদার হয়ে আত্মপ্রকাশ করে। তার ‘টর্চার সেল’ থেকে যেসব আলামত উদ্ধার করা হয়েছে, তাতে প্রমাণিত হয় সে একজন ঠাণ্ডা মাথার খুনী। নজরুল ইসলামকে সে টার্গেট করেছিল অনেক দিন ধরেই এবং নজরুল তা শামীম ওসমানকে জানিয়েছিলেনও। কিন্তু তার শেষরক্ষা হয়নি। নূর হোসেন তার লক্ষ্য অর্জন করেছিল অর্থ ও রাজনৈতিক বলে। ভাবা যায় না, একটা আধুনিক সেনাবাহিনীর শিক্ষিত ও প্রশিক্ষিত কর্মকর্তাদের সে পরিণত করেছিল আজ্ঞাবহ খুনীচক্রে।

রাষ্ট্রযন্ত্রকে হত্যাকাণ্ডে জড়িত করার এ এক অতি উদ্বেগজনক ঘটনা। তাদের হাতে কেবল নজরুল ইসলামই খুন হননি, খুন হয়েছেন তার তিন সঙ্গী ও গাড়ির ড্রাইভার এবং ঘটনাচক্রে প্রত্যক্ষদর্শী নিরাপরাধ আইনজীবী চন্দন সরকার ও তার ড্রাইভার। তিন পর্যায়ে ঘটে এই মর্মান্তিক ঘটনা– অপহরণ, খুন ও বস্তাবন্দি করে নদীতে লাশ গুম। সত্যের ঢাক আপনি বাজে, তাই বোধহয় লাশগুলো ভেসে উঠেছিল নদীতে।
নারায়ণগঞ্জ হত্যাকাণ্ডে চারটি কমিটি তদন্ত করছে। ইতোমধ্যে সাবেক তিন সেনাবাহিনী কর্মকর্তা– তারেক সাঈদ, আরিফ হোসেন, এমএম রানা– আদালতে জবানবন্দিতে হত্যাকাণ্ডের পরিকল্পনা ও বাস্তবায়নের সঙ্গে তাদের সম্পৃক্ততার কথা স্বীকার করেছে। সংবাদপত্রের রিপোর্ট অনুসারে হত্যাকাণ্ডের সঙ্গে র‌্যাবের ১১ থেকে ১৮ জন সদস্য জড়িত ছিল। বাকিদের এখনও গ্রেপ্তার করা হয়নি।
প্রধান আসামী নূর হোসেন অবশ্য হত্যাকাণ্ডের সঙ্গে তার সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে। আদালতে নেওয়ার সময় সে কোলকাতার সংবাদিকদের বলেছে, ‘‘আমি রাজনৈতিক চক্রান্তের শিকার। নেতারাই আমাকে কোলকাতয় পালিয়ে আসার পরামর্শ দিয়েছে। আমি নজরুল ইসলাম বা কাউকে খুন করিনি। খুন করার জন্য র‌্যাবকে টাকাও দিইনি।

কোন ‘নেতারা’ তাকে হত্যাকাণ্ডের পর পালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছিল, তা এখন বের করার দায়িত্ব তদন্ত কমিটিগুলোর যারা এখনও তাদের রিপোর্টগুলো চূড়ান্ত করেনি। এজন্য নূর হোসেনকে জিজ্ঞাসাবাদের জন্য হয়তো ঢাকা-কোলকাতা দৌড়াদোড়ি করতে হবে তাদের।
নারায়ণগঞ্জের সাত খুনের দুই দিনের মধ্যে ঘটে ফুলগাজীর হত্যাকাণ্ড। সকাল সাড়ে এগারোটার দিকে হত্যা করা হয় ফুলগাজী উপজেলার চেয়ারম্যান এনামুল হককে। তাকে গুলি করে, কুপিয়ে ও পুড়ে মারা হয়। তাকে হত্যা করার জন্য নেওয়া হয় সব ধরনের নৃশংসতার আশ্রয়। এনামুল হক আওয়ামী লীগের নেতা এবং যারা তাকে হত্যা করে তারাও আওয়ামী লীগের কর্মী। হত্যাকাণ্ডের সঙ্গে স্থানীয় বিএনপির একজন নেতাও জড়িত। পূর্ব পরিকল্পিতভাবেই এ হত্যাকাণ্ড ঘটে।
ঘটনার পরপরই হত্যার পরিকল্পনাকারী ও নির্দেশদাতা হিসেবে নাম ওঠে আসে আওয়ামী লীগের স্থানীয় এমপি নিজাম হাজারীর। এনামুল হক ও নিজাম হাজারী দুজনই ফেনীর এককালের ‘গডফাদার’ জয়নাল হাজারীর কুখ্যাত স্টিয়ারিং কমিটির সদস্য। এনামুল হককে হত্যার জন্য জয়নাল হাজারী নিজে নিজাম হাজারীকে দায়ী করেছে। জয়নাল হাজারী স্থানীয় রাজনীতিতে কোনঠাসা হয়ে পড়ায় নিজাম হাজারী ও এনামুল হক পরস্পরের প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়িয়েছিলেন। তারই পরিণতিতে এই ভয়াবহ হত্যাকাণ্ড।
মিরপুরের বিহারি ক্যাম্পের হত্যাকাণ্ডের প্রকৃতি অবশ্য কিছুটা ভিন্ন। রাজনৈতিক সন্ত্রাসীরা এই পাশবিক হত্যাকাণ্ড ঘটালেও বিহারিরা তাদের রাজনৈতিক প্রতিপক্ষ ছিল না। পাশে গড়ে-ওঠা বস্তিতে ক্যাম্প থেকে বিনামূল্যে বৈদ্যুতিক সংযোগ নেওয়ার চেষ্টা করলে বিহারিরা বাধা প্রদান করে। এ বিষয়ে তারা ক্ষমতাসীন দলের এমপি এখলাস উদ্দিন মোল্লার কাছে অভিযোগও করে। এক পর্যায়ে এমপির সঙ্গে বিহারিদের কথা কাটাকাটি হয়। এখলাসউদ্দিন মোল্লার পরিবার মিরপুরে অত্যন্ত প্রভাবশালী, তাদের ভয়ে বাঘে-মহিষে এক ঘাটে জল খায়। বিহারিদের ঔদ্ধত্যে এখলাস মোল্লা ক্ষুদ্ধ হন। কিন্তু বিহারিরা বৈদ্যুতিক সংযোগ না দেওয়ার ব্যাপারে অনড় থাকে।
এর পরই তাদের শায়েস্তা করার জন্য ভোর রাতে হামলা হয় ক্যাম্পে। ঘুমন্ত মানুষের ঘর জ্বালিয়ে দেওয়া হয়। একই সঙ্গে চলে গুলি ও মারধর। নারকীয় উৎসব চলে খোদ রাজধানীর বুকে। ঘটনাস্থলে পুলিশ এলেও তাদের চোখের সামনেই ঘটে এ নরহত্যা। ঘুমন্ত অবস্থায় একই পরিবারের নয়জন পুড়ে মারা যায় আগুনে। একজন নিহত হয় গুলিতে।

অসহায় বিহারিদের আহাজারিতে ভেঙে যায় ভোরের স্তদ্ধতা। নিরব দর্শকের মতো সবাই নৃশংসতার সাক্ষী হয়ে রইল, কারও কণ্ঠে প্রতিবাদ উচ্চরিত হল না। এত বড় নির্মম ঘটনার পর সরকারি দলের নেতা-মন্ত্রীরা কেউ একটা ‘টু’ শব্দ উচ্চারণ করলেন না। অন্যান্য বিরোধী দলের নেতানেত্রীরাও রাজাকার বনে যাওয়ার ভয়ে প্রতিবাদে সোচ্চার হলেন না। স্থানীয় এমপি ঘটনাস্থল পরিদর্শনে গেলেন তিন দিন পর।
মৃত্যুভয় উপেক্ষা করে বিহারিরা অবশ্য প্রতিবাদ করেছে, হামলার জন্য সরাসরি দায়ী করেছে ক্ষমতাসীন দলের অঙ্গসংগঠন যুবলীগের কর্মীদের, আর নেপথ্য নায়ক এখলাস মোল্লাকে। পরে জানা গেল হামলার মূল কারণ সুদূরপ্রসারী। বিহারিদের উচ্ছেদ করে ক্যাম্পের জমি দখল করার জন্য স্থানীয় যুবলীগ ও আওয়ামী লীগ নেতাকর্মীরা ষড়যন্ত্র করে আসছে দীর্ঘদিন। এই পরিকল্পনার অংশ হিসেবে পাশেই গড়ে-তোলা হয়েছে বস্তি। বিহারি ক্যাম্পের হত্যাকাণ্ড তারই বহিঃপ্রকাশ।

তবে এই হত্যাকাণ্ডের মাধ্যমে ষড়যন্ত্রের অবসান ঘটেছে, তা নয়। যারা নৃশংস হামলার শিকার, পুলিশের খাতায় তাদেরই আসামি করে মামলা দেওয়া হয়েছে, তাদেরই গ্রেপ্তার করা হয়েছে। সরকারের এই একচোখা মনোভাবে ঘটনার পুনরাবৃত্তিই উৎসাহিত হবে।

তিনটি চাঞ্চাল্যকর হত্যাকাণ্ড ছাড়াও প্রায় প্রতিদিন রাজনৈতিক খুন-খারাবি চলছেই। এসব খুন-খারাবি ঘটছে কখনও রাজনৈতিক প্রতিপক্ষের মধ্যে, কখনও দলের অভ্যন্তরে নিজেদের মধ্যে, বিশেষত ক্ষমতাসীন আওয়ামী লীগের অভ্যন্তরে মারামারি, কাটাকাটি সম্প্রতি উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। প্রতিযোগিতায় যুবলীগ ও ছাত্রলীগ মনে হয় নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। রাজনীতিতে দুর্বৃত্তায়ন ও দুর্নীতি কোন পর্যায়ে পৌছেছে, এটা তারই প্রমাণ।
স্বাধীনতা-উত্তর কাল থেকেই আমাদের রাজনীতিতে দুর্বৃত্ত ও দুর্নীতিবাজদের প্রাধান্য চলে আসছে। তবে কখনও কখনও তাদের অবাধ পদচারণা কেবল সামাজিক নিরাপত্তার জন্যই নয়, সরকারের জন্যও হুমকি হয়ে দাঁড়িয়েছে। এ পরিস্থিতির সৃষ্টি তখনই হয় যখন সন্ত্রাসীরা রাজনীতি ও রাষ্ট্রের প্রশ্রয় পায়। রাজনীতি রাষ্ট্র পরিচালনা করে, কিন্তু রাষ্ট্রযন্ত্র যখন দলীয় রাজনীতির বাহক হয় তখন রাষ্ট্রীয় সন্ত্রাস মাথাচাড়া দিয়ে ওঠে। রাষ্ট্রের নির্বাহী বিভাগকে যেভাবে দলীয় রাজনীতির সঙ্গে সম্পৃক্ত করা হচ্ছে, তাতে সুশাসনের পরিবর্তে দুঃশাসনের আশংকাই জনগণকে শংকিত করছে।

নিরব দর্শকের মতো সবাই নৃশংসতার সাক্ষী হয়ে রইল, কারও কণ্ঠে প্রতিবাদ উচ্চরিত হল না
নিরব দর্শকের মতো সবাই নৃশংসতার সাক্ষী হয়ে রইল, কারও কণ্ঠে প্রতিবাদ উচ্চরিত হল না
আলোচিত তিন হত্যাকাণ্ডই ঘটিয়েছে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা, পর্দার অন্তরাল থেকে যাদের স্থানীয় সংসদ সদস্যরা নেতৃত্ব দিয়েছেন বলে সরাসরি অভিযোগ উঠেছে। ক্ষমতাসীন দলের মন্ত্রী, সংসদ সদস্য ও নেতাকর্মীদের বেপরোয়া হওয়ার প্রধান কারণ হচ্ছে, জনগণের কাছে জবাবদিহি করার বাধ্যবাধকতা ৫ জানুয়ারি নির্বাচনে শেষ হয়ে গেছে। তারা ঠিকই বুঝতে পেরেছে যে, তাদের এখন দায়বদ্ধতা নেতৃত্বের কাছে, জনগণের কাছে নয়।
প্রধানমন্ত্রী স্বয়ং যখন সংসদে দাঁড়িয়ে অভিযুক্তের পাশে দাঁড়ানোর ঘোষণা দেন তখন সরকারের দায়বদ্ধতার বিষয়টি নিয়েও আর সংশয় থাকে না। বস্তুত বিরোধী দলহীন সংসদে তাঁর বক্তব্যের কোনো প্রতিবাদ হয়নি, এমনকি এসব বর্বর হত্যাকাণ্ডের উপর কেউ কোনো আলোচনাও করেননি। অর্থাৎ যত বড় অন্যায়-অবিচারই ঘটুক না কেন, তার জন্য কারও কাছে জবাবদিহি করতে হয় না।
এই দায়বদ্ধতাহীন রাজনৈতিক পরিস্থিতিকেই সরকার স্থিতিশীলতা মনে করছে। সরকারের বদ্ধমূল ধারণা, বিরোধী দলগুলোকে, বিশেষত রাষ্ট্রক্ষমতার প্রতিদ্বন্দ্বী বিএনপিকে দমন করে রাখা গেলেই পরিস্থিতি নিয়ন্ত্রণে কোনো বাধা থাকবে না। কিন্তু সরকারি দলের অভ্যন্তরীন সন্ত্রাসই যে একদিন সরকারের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়াতে পারে, তা সরকার উপলব্ধি করতে পারছে না। দলের অভ্যন্তরীন সন্ত্রাস ও দুর্নীতি কীভাবে সরকারের সকল প্রচেষ্টা ও উদ্যোগ ভণ্ডুল করে দেয়, স্বাধীনতা-উত্তর প্রথম আওয়ামী লীগ সরকারের আমল তার দৃষ্টান্ত। ৫ জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগ যে ষবমরঃরড়হধপু বা গ্রহণযোগ্যতা অর্জন করতে পারেনি তা অর্জনের একমাত্র উপায় দেশে সুশাসন প্রতিষ্ঠা।
পিতার মতো বিশাল মহীরুহ কন্যা শেখ হাসিনা নন। পিতা যে উদারতা দেখিয়ে যাদের ক্ষমা করেছিলেন, তারা তাঁকে ক্ষমা করেনি। সুশাসন প্রতিষ্ঠার জন্য আইনকে নিজস্ব গতিতে চলতে দিতে হবে। আদালতকে নির্বাহী বিভাগের প্রতিপক্ষ ভাবলে যে নৈরাজ্য সৃষ্টি হবে, তা সরকারের গ্রহণযোগ্যতার পথেই অন্তরায় হবে। সরকার নিশ্চয়ই জানে, সন্ত্রাসের জনপদে সুশাসন হয় না।
আমানুল্লাহ কবীর: সাংবাদিক ও কলামিস্ট। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া