adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালকের দুর্নীতি- দুদকের নথিপত্র তলব

Afzal1441122898নিজস্ব প্রতিবেদক : ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (ডিজি) সামীম মো. আফজালের বিরুদ্ধে মসজিদভিত্তিক গণশিা প্রকল্পে নিয়োগ দুর্নীতিসহ বিভিন্ন অনিয়মের নথিপত্র তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
 
প্রতিষ্ঠানটির মহাপরিচালকসহ অন্যান্যদের বিরুদ্ধে মসজিদভিত্তিক গণশিা প্রকল্পের ৩৮ কর্মকর্তাকে মৌখিক নির্দেশে সরকারি চাকরিতে দেখিয়ে কোটি কোটি টাকা আত্মসাৎ, ফিল্ড অফিসার পদে অতিরিক্ত নিয়োগ, প্রশিণের অর্থ আত্মসাৎ ও ভুয়া বিল করে অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে।
তাই অভিযোগ অনুসন্ধানে মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয় থেকে ধর্ম মন্ত্রণালয়ের সচিব বরাবর সুনির্দিষ্ট কিছু নথিপত্র চেয়ে চিঠি পাঠায় দুদকের অনুসন্ধান কর্মকর্তা। দুদক সূত্র তা নিশ্চিত করেছে।
 
অনুসন্ধান কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মো. জুলফিকার আলী স্বারিত ওই নোটিশে আগামী ৮ সেপ্টেম্বরের মধ্যে চাহিদা অনুসারে নথিপত্র সরবরাহ করতে বলা হয়েছে। তলব করা নথিপত্রগুলো হলো- ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ইসলামিক ফাউন্ডেশনের মসজিদ ভিত্তিক গণশিা প্রকল্পের প্রজেক্ট কনসেপ্ট পেপার, অনুমোদিত ডিপিপি, আইএমইডি কর্তৃক প্রজেক্ট মূল্যায়ন প্রতিবেদন, প্রকল্পে নিয়োজিত ১২ জন ফিল্ড অফিসার, ২৩ জন ফিল্ড সুপারভাইজর ও তিন জন মাস্টার ট্রেইনার নিয়োগ সংক্রান্ত নথি ও নোটশিট, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতাদির বিলের কপি, প্রশিণ ও ভ্রমণভাতা খাতে ২০১৪-২০১৫ অর্থবছর পর্যন্ত বরাদ্দকৃত বাজেট ও বিল ভাউচার, বর্ধিত খাত সমূহের খরচের হিসাব বিবরণীর সত্যায়িত ছায়ালিপি, বর্ধিত প্রকল্পের কেন্দ্রসমূহের পূর্ণ ঠিকানা ও প্রকল্প পরিচালকসহ ওই সব কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীর নাম-ঠিকানা, মসজিদ ভিত্তিক গণশিা প্রকল্পের সভার নোটিশ, রেজুলেশন ও অনুমোদন সংশ্লিষ্ট যাবতীয় রেকর্ডপত্রের সত্যায়িত ছায়ালিপি সরবরাহ করতে বলা হয়েছে।
 ইসলামিক ফাউন্ডেশনের ওই মহাপরিচালকসহ অন্যান্যদের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে দুদক সূত্রে জানা যায়-

মৌখিক নির্দেশে সরকারি চাকরি : মসজিদভিত্তিক গণশিা প্রকল্পে নিয়োগপত্র ছাড়াই বছরের পর বছর কাজ করছেন ৩৮ কর্মকর্তা। মৌখিক নির্দেশে ব্যবহার করছেন প্রকল্পের মোটরসাইকেল। তাদের স্বারেই ব্যাংক থেকে তোলা হচ্ছে প্রকল্পের কোটি কোটি টাকা। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মো. আফজালের মৌখিক নির্দেশে মসজিদভিত্তিক শিশু ও গণশিা প্রকল্পে সরকারি কোনো নিয়োগপত্র ছাড়াই দায়িত্ব পালন করে বেতন-ভাতা নিচ্ছেন ১২ ফিল্ড অফিসার, ২৩ ফিল্ড সুপারভাইজার ও তিনজন মাস্টার ট্রেইনার। ২০১১ সালের জুন থেকে দায়িত্ব পালন করছেন তারা। একজন ফিল্ড অফিসার মাসে বেতন পান ১৪ হাজার ১০০ টাকা। ব্যবহার করেন সরকারি মোটরবাইক। এজন্য প্রতি মাসে সরকারিভাবে ২৫ থেকে ৩০ লিটার জ্বালানি তেল পান। সব মিলিয়ে একজন ফিল্ড অফিসার মাসে প্রায় ২৫ হাজার টাকা পান। অন্যদিকে ফিল্ড সুপারভাইজার ও মাস্টার ট্রেইনার পদে সরকারি বেতন ১০ হাজার ২৫০ টাকা। অন্যান্য সুবিধাসহ মাসে ২০ হাজার টাকা উত্তোলন করেন তারা। এ হিসেবে মৌখিকভাবে নিয়োগপ্রাপ্তদের পেছনে সরকারের কোটি কোটি টাকা ব্যয় হচ্ছে।
 
শিকদের প্রশিণের অর্থ আত্মসাৎ : গণশিা কার্যক্রম প্রকল্পের শিকদের প্রশিণ ভাতা হিসেবে প্রকল্পে রাখা সোয়া কোটি টাকা শিকদের না দিয়ে তা আত্মসাৎ করা হয়েছে। দাওয়াতি মাহফিল নামক অনুষ্ঠানের নামে এ টাকা খরচ দেখানো হচ্ছে। এ মাহফিলে শিকদের নিজ খরচে উপস্থিত থাকা বাধ্যতামূলক।
 
প্রকল্পে ভুয়া কেন্দ্র দেখিয়ে অর্থ আত্মসাৎ : প্রকল্পে ভুয়া কেন্দ্র দেখিয়ে কোটি কোটি টাকা আত্মসাৎ করা হয়েছে। ঢাকা শহরে দুই হাজার ও চট্টগ্রাম শহরে দেড় হাজার কেন্দ্র রয়েছে কাগজে-কলমে। ঢাকার দুই হাজার কেন্দ্রের মধ্যে বায়তুল মোকাররমের উত্তর গেটে ৪০টি, দণি গেটে ২০টি ও কমলাপুর রেলস্টেশনে ১০টি কেন্দ্রের কথা বলা হয়েছে। এভাবে ঢাকা ও চট্টগ্রামে মাসে ৭০ লাখ টাকা আত্মসাৎ করা হয়েছে বলে অভিযোগে বলা হয়েছে।
 
শিশুদের ধর্মীয় শিার পাশাপাশি সাধারণ শিা প্রসারের ল্েয ১৯৯২ সাল থেকে সারা দেশে মসজিদভিত্তিক শিশু ও গণশিা কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। প্রকল্পটির এখন পঞ্চম ধাপ শেষ হয়েছে। ৬৪৩ কোটি টাকার এ প্রকল্পে সারা দেশের ৪৩ হাজার মসজিদের ইমাম-মুয়াজ্জিন কর্মরত আছেন। প্রায় ১২ লাখ শিশু লেখাপড়া করছে এ প্রকল্পের অধীনে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া