adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জঙ্গিবাদ দমনে ভারতের গোয়েন্দা সংস্থার ঢাকায় বৈঠক

1430884424gghz33niডেস্ক রিপোর্ট : ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এনআইএ) একটি প্রতিনিধি দল চারদিনের সফরে ঢাকায় এসেছে। দেশি-বেদেশি জঙ্গিদের নিয়ে গণমাধ্যমে প্রচারণার মধ্যেই অনেকটা গোপনেই দুই দেশের জঙ্গিবাদ দমনে একাধিক বৈঠক করে।
গোয়েন্দা পুলিশের যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম বলেন, মহাপরিদর্শক সঞ্জীব কুমার সিংয়ের নেতৃত্বে এনআইয়ের প্রতিনিধি দল চারদিনের সফরে গত রোববার ঢাকায় এসেছে। ইতোমধ্যে তাদের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। মূলত দুই দেশের অভ্যন্তরীণ জঙ্গি পরিস্থিতি নিয়ে এনআইএ প্রতিনিধিদের সঙ্গে আমাদের কথা হচ্ছে।

মনিরুল ইসলাম আরো বলেন, তাদের দৃঢ বিশ্বাস ব্লগার অভিজিত রায়কে আনাসারুল্লাহ বাংলা টিম নামে জঙ্গিগোষ্ঠীই হত্যা করেছে। এ ঘটনায় জড়িত সন্দেহভাজন পাঁচজনকে আমরা চিহ্নিত করেছি। এরা সবাই আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য। তাদেরকে গ্রেপ্তার করতে পারলে জিজ্ঞাসাবাদের মাধ্যমে আরো গুরুত্বপূর্ণ কিছু জানা যাবে।

ডিবির যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম বলেন, অভিজিত হত্যাকাণ্ডের তদন্ত নিজ গতিতেই চলছে। এই হত্যার বিষয়ে ডিবির কাছে প্রমাণও আছে। শুধু অভিজিৎ নয়, আনসারুলল্লাহর জঙ্গিরাই ব্লগার রাজীব হায়দারসহ ব্লগার বাবু ও বুয়েট শিক্ষার্থী দ্বীপসহ আরো কিছু হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত।

তবে গোয়েন্দা সূত্র জানায়, ভারত ও বাংলাদেশে আন্তজার্তিক জঙ্গি সংগঠন আল-কায়েদার প্রভাব বাড়ছে। আনসারুল্লাহ বাংলাটিমের কেউ আল-কায়দার সঙ্গে যুক্ত হয়ে তাদের শিষ্যত্ব মেনে অভিজিৎ রায়কে হত্যা করেছে কি না, তা অত্যন্ত গুরুত্বের সঙ্গে তদন্ত করে দেখা হচ্ছে। বাংলাদেশি জঙ্গিগোষ্ঠী আনসারুল্লাহ বাংলা টিমের সঙ্গে আল-কায়েদার প্রাতিষ্ঠানিক যোগাযোগের বিষয়টি এখনো তারা অনিশ্চিত নয়, তবে এরা আল-কায়েদার খুবই ঘনিষ্ঠ।

বাংলাদেশে আল-কায়েদার নেটওয়ার্ক আছে এমন কোনো তথ্য নেই, তবে আনসারুল্লাহ বাংলা টিম আল-কায়েদার অনুসারী বলে জানায় পুলিশ। তারা আল-কায়েদার মতাদর্শ অনুসরণ করে। দীর্ঘদিন ধরে আল-কায়েদার সঙ্গে যুক্ত হতে চেষ্টা করছে সংগঠনটি। যদিও তারা যুক্ত হতে পেরেছে কি না সেই তথ্যও পাওয়া যায়নি।

গোয়েন্দা সূত্র জানায়, বাংলাদেশের কয়েকটি জঙ্গি সংগঠন আল কায়েদাকে অনুসরণ করে বলে তাদের কাছে তথ্য রয়েছে। জেএমবি, হুজির তৎপরতা সীমিত হয়ে আসার মধ্যেই বছরখানেক আগে আলোচনায় উঠে আসে আনসারুল্লাহ বাংলা টিম। দলটির আমির মুফতি জসীমউদ্দিন রাহমানী ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যা মামলায় অভিযুক্ত। অভিজিৎ খুনের মাসখানেকের মধ্যে অনলাইন অ্যাকটিভিস্ট ওয়াশিকুর রহমান বাবু হত্যাকাণ্ডের পর সন্দেহভাজন যে খুনিদের ধরে পুলিশে দিয়েছিল জনতা, তারাও মুফতি জসীমউদ্দিনের সঙ্গে সংশ্লিষ্টতার কথা স্বীকার করেছিল।

গত ২৬ ফেব্রুয়ারি অভিজিত হত্যাকাণ্ডের পরপরই আনসার বাংলা সেভেন নামে একটি টুইটার অ্যাকাউন্ট থেকে দায় স্বীকার করে বার্তা দেয়া হয়েছিল। তার দুই মাসের বেশি সময় পর গত শনিবার একিউআইএস প্রধান আসিম উমরের এক ভিডিও বার্তায় অভিজিত হত্যাকাণ্ডের দায়িত্ব স্বীকার করা হয় বলে জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট সাইটইন্টিলিজেন্স গ্রুপ জানিয়েছে। তবে অভিজিৎ হত্যাকাণ্ডে জড়িতদের কাউকে এখনো গ্রেপ্তার করতে পারেনি গোয়েন্দারা। শুধুমাত্র উসকানিদাতা হিসেবে সন্দেহভাজন ব্লগার ফারাবী শফিউর রহমানই এখন পর্যন্ত একমাত্র গ্রেপ্তার ব্যক্তি।

এই হত্যাকাণ্ড তদন্তে যুক্ত থাকা ডিবির কর্মকর্তারা বলেন, আনসারুল্লাহ বাংলা টিমের স্লিপার সেলের সদস্যরা এই হত্যায় জড়িত বলে তাদের ধারণা। এই জঙ্গি দলটির সদস্যদের কয়েকটি ছোট ছোট দল নিয়ে গঠিত হয় স্লিপার সেল। এক-একটি সেলে ৪ থেকে ৫ জন করে সদস্য থাকে। সদস্যরা কেউই কারও সম্পর্কে বিস্তারিত তথ্য জানে না। কেউ পুলিশের হাতে আটক হলে যেন তাদের অন্য সহযোগীরা ধরাছোঁয়ার বাইরে থাকে, এই কারণে তারা এই ধরনের সেল তৈরি করেছে।

এদিকে গত বছরের ২ অক্টোবর পশ্চিমবঙ্গের বর্ধমানের খাগড়াগড়ের একটি বাড়িতে বোমা বিস্ফোরণের পর তাতে বাংলাদেশি জঙ্গিদের সম্পৃক্ততার অভিযোগ ওঠে। সন্দেহভাজনদের তালিকা ধরে এনআইএ এরপর ভারতের পক্ষ থেকে বাংলাদেশে ওই ঘটনার তদন্ত চালানোর অনুরোধ জানায়। পরে ঢাকার পক্ষ থেকে তাতে সায় দেয়া হয়। সেই থেকে জঙ্গি দমনে দুই দেশের গোয়েন্দারা পারস্পরিক তথ্য বিনিময় ও সহযোগিতায় একমত হয়।

বর্ধমানে বিস্ফোরণের মামলার অভিযোগপত্র এনআইএ ইতোমধ্যে দিয়েছে। তাতে আসামিদের মধ্যে কয়েকজন বাংলাদেশিও রয়েছেন। তাদের অনেকেই এখনো গ্রেপ্তার হয়নি। কিভাবে তাদের গ্রেপ্তার করা যায়, তা নিয়ে বাংলাদেশের গোয়েন্দাদের সঙ্গে মতবিনিময় করতেই এনআইএ’র প্রতিনিধি দল ফের বাংলাদেশে এসেছে বলে জানায় সূত্র।

বর্ধমানকাণ্ডের পর এনআইএ প্রধান শারদ কুমারের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল বাংলাদেশে এসেছিল। পরে বাংলাদেশের গোয়েন্দারাও ভারত সফরে যায়।

এবার লেখক অভিজিত রায় হত্যাকাণ্ডের দায়িত্ব স্বীকারের দু’দিনের মধ্যে এনআইএ’র তিন সদস্যের প্রতিনিধি দলটি ঢাকায় এলো। শুধু বর্ধমান বিস্ফোরণের ঘটনা তদন্তে নয়, সন্ত্রাস দমনে দু’দেশের মধ্যে যে সহযোগিতার সম্পর্ক গড়ে উঠেছে, তা আরো এগিয়ে নিতে তারা বাংলাদেশ এসেছে বলে গোয়েন্দা সূত্র জানায়। এমটি নিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া