adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বার্বাডোজ টেস্ট জিতলো ওয়েস্ট ইন্ডিজ

WestEndis1430710614স্পোর্টস ডেস্ক : মাত্র তিন দিনেই শেষ হয়ে গেছে নাটকীয়তায় ভরা ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ বার্বাডোজ টেস্ট। আর সিরিজের তৃতীয় এই টেস্টে ৫ উইকেটের রোমাঞ্চকর এক জয় তুলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।
রোববার ব্রিজটাউনের কেনসিংটন ওভালে ইংল্যান্ডের দেওয়া ১৯২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৫ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। দলের এই জয়ে ব্যাট হাতে বড় অবদান ড্যারেন ব্রাভো ও জারমেইন ব্ল্যাকউডের। জয়ের পথে পঞ্চম উইকেটে ১০৮ রানের জুটি গড়েন এই দুজন। এই জয়ে তিন ম্যাচ সিরিজ ১-১ সমতায় শেষ করল ওয়েস্ট ইন্ডিজ।
 
বোলারদের আধিপত্যের এই ম্যাচে দ্বিতীয় দিনেই দুই দলের ১৮ উইকেট পড়েছিল! প্রথম ইনিংসে ইংল্যান্ড ২৫৭ রানে অলআউট হওয়ার পর জেমস অ্যান্ডারসনের তোপে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস গুটিয়ে যায় ১৮৯ রানে। ৬৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করতে নেমে দ্বিতীয় দিন শেষে ৩৯ রানেই ৫ উইকেট হারায় ইংলিশরা।
সেখান থেকে রোববার তৃতীয় দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। কিন্তু জেসন হোল্ডারের তোপে পড়ে এদিন স্কোরবোর্ডে বাড়তি ৮৪ রান যোগ করতেই দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় সফরকারীদের। যেখানে তাদের ৯৮ রানেই পড়েছিল ৯ উইকেট! জস বাটলারের ব্যাটে কোনোমতে ১২৩ রান তুলতে পারে তারা। ব্রিজটাউনে টেস্টের ইতিহাসে এক ইনিংসে যা ইংল্যান্ডের দ্বিতীয় সর্বনিম্ন। এর আগে ১৯৮১ সালে এ মাঠে এক ইনিংসে সর্বনিম্ন ১২২ রান করেছিল ইংলিশরা।
বাটলার দ্বিতীয় ইনিংসে অপরাজিত থাকেন ৩৫ রানে। একমাত্র বেন স্টোকস ছাড়া আর কেউই বাটলারকে ভালো সঙ্গ দিতে পারেননি। স্টোকসের ব্যাট থেকে আসে দ্বিতীয় সর্বোচ্চ ৩২ রান। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে মাত্র ১৫ রানের বিনিময়ে ৩ উইকেট নেন পেসার হোল্ডার। অবশ্য আরেক পেসার জেরম টেলর ও স্পিনার পারমাউলও নেন ৩টি করে উইকেট। তবে হোল্ডারের চেয়ে একটু বেশি রান খরচায়।
 
১৯২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজেরও। ৩৫ রানের মধ্যেই দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট (২৫) শাই হোপের (৯) উইকেট হারায় স্বাগতিকরা। এরপর মারলন স্যামুয়েলস ও শিবনারায়ণ চন্দরপলের বিদায়ে ক্যারিবিয়ানদের স্কোর দাঁড়ায় ৪ উইকেটে ৮০ রান।
আর তখনই দলের ত্রাণকর্তা হয়ে দেখা দেন ব্রাভো ও ব্ল্যাকউড। পঞ্চম উইকেটে ১০৮ রানের জুটি গড়ে স্বাগতিকদের জয়ের পথ সহজ করে দেন দুজন। জয় থেকে ৪ রান দূরে থাকতে বিদায় নেন ব্রাভো। তবে দলকে দারুণ এক জয় উপহার দিয়ে মাঠ ছাড়েন ব্ল্যাকউড। ১৪৮ বলে ৭ চার ও ৩ ছক্কায় ৮২ রান করেন ব্রাভো। আর ১০৪ বলে ৪টি চার ও একটি ছক্কায় ৪৭ রানে অপরাজিত থাকেন ব্ল্যাকউড।
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড : প্রথম ইনিংস ২৫৭/১০ (কুক ১০৫, মঈন ৫৮, রুট ৩৩; টেলর ৩/৩৬, হোল্ডার ২/৩৪, গ্যাব্রিয়েল ২/৪৭) ও দ্বিতীয় ইনিংস ১২৩/১০ (বাটলার ৩৫*, স্টোকস ৩২, ব্যাল্যান্স ২৩; হোল্ডার ৩/১৬, টেলর ৩/৩৩, পারমাউল ৩/৪৩)
ওয়েস্ট ইন্ডিজ : প্রথম ইনিংস ১৮৯/১০ (ব্ল্যাকউড ৮৫, চন্দরপল ২৫, পারমাউল ১৮; অ্যান্ডারসন ৬/৪২, স্টোকস ১/১৭, ব্রড ১/৩১) ও দ্বিতীয় ইনিংস ১৯৪/৫ (ব্রাভো ৮২, ব্ল্যাকউড ৪৭*, স্যামুয়েলস ২০; জর্ডান ১/২৪, স্টোকস ১/২৫, ব্রড ১/২৯)
 ম্যাচসেরা : জারমেইন ব্ল্যাকউড

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া