adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্মিথ-ওয়ার্নার এক বছর নিষিদ্ধ, ব্যানক্রফট ৯ মাস

স্পোর্টস ডেস্ক : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল টেম্পারিংয়ের দায়ে স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এছাড়া দোষী সাব্যস্ত হওয়া আরেক ক্রিকেটার ক্যামেরন ব্যানক্রফ্টকে নয় মাসের জন্য নিষিদ্ধ করেছে দেশটির ক্রিকেট বোর্ড। তবে শাস্তির বিরুদ্ধে আপিল করার জন্য সাত দিন সময় পাবেন স্মিথ-ওয়ার্নাররা।

নিষিদ্ধ থাকাকালীন আন্তর্জাতিক কোনো ম্যাচ খেলতে পারবেন না এই তিন ক্রিকেটার। তবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) অনুমতি দিলে তারা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলতে পারবেন।

বুধবার সকালে জোহানেসবার্গের টিম হোটেলে স্মিথ, ওয়ার্নার ও ব্যানক্রফ্টকে তাদের নিষেধাজ্ঞার বিষয়টি জানানো হয়।

তিন ক্রিকেটারকে নিষিদ্ধ করা হবে এমন খবর গতকালই সাংবাদিকদের জানিয়েছিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটের প্রধান জেমস সাদারল্যান্ড। তবে কত দিনের জন্য তারা নিষিদ্ধ হবেন সে বিষয়ে কিছুই জানাননি। শুধু বলেছিলেন, তাদেরকে উল্লেখযোগ্য সময়ের জন্য নিষিদ্ধ করা হবে।

এছাড়া তিনি বলেছিলেন, বল টেম্পারিং কা-ে তিন ক্রিকেটারই দায়ী। এছাড়া আর কোনোও ক্রিকেটার বা সাপোর্ট স্টাফ ঘটনার সঙ্গে জড়িত নয়।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টের তৃতীয় দিনে ফিল্ডার ব্যানক্রফটকে কিছু দিয়ে বল ঘষতে দেখা যায়। এই ভিডিওচিত্রটি ক্যামেরায় ধরা পড়ে এবং মাঠের বড় স্ক্রিনে সম্প্রচারিত হয়। এর সঙ্গে সঙ্গেই শুরু হয় বিতর্কের। পরে দিনশেষে কেমেরন ব্যানক্রফট ও অজি অধিনায়ক স্মিথ দুজনেই এই অভিযোগটি স্বীকার করেন।

তারা জানিয়েছিলেন, সিরিজ জিততে এই টেস্টটি তাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ ছিল। যার কারণে জেতার জন্য মরিয়া হয়ে বল টেম্পারিংয়ের সিদ্ধান্তটি দলীয়ভাবে নেওয়া হয়।

নিজেদের এই কর্মকা-ের বিষয়টি নিয়ে স্মিথ বলেছিলেন, ‘লাঞ্চের সময় আমরা টেম্পারিং নিয়ে কথা বলেছিলাম। তবে যা হয়েছে, তা নিয়ে আমি দুঃখিত। আমার এবং দলের সততা নিয়ে এটি প্রশ্নবিদ্ধ হয়েছে। খেলার চেতনার সঙ্গে এটি কখনো যায় না। অবশ্যই এটা করা আমাদের উচিত হয়নি। আমার নেতৃত্বে এমন কাজ আর কোনোদিন হবে না।’

বল টেম্পারিংয়ে জড়িত ক্রিকেটারদের সাজার বিষয়টি ক্রিকেট অস্ট্রেলিয়ার হাতে ছেড়ে দেয়ায় আইসিসি তাদেরকে কঠিন শাস্তি দেয়নি।

সাজা হিসেবে আইসিসি স্টিভেন স্মিথকে এক টেস্ট ম্যাচে নিষিদ্ধ করে। এছাড়া ক্যামেরন ব্যানক্রফটকে ম্যাচ ফি’র ৭৫ শতাংশ জরিমানা করা হয়। সেই সঙ্গে তার নামের পাশে তিনটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া