adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রকেট ধ্বংসের ক্ষেপণাস্ত্র তৈরি করল রাশিয়া!

RUSIAআন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে আধিপত্য প্রতিষ্ঠা ও ক্ষমতার লড়াইয়ে মত্ত পরাশক্তিগুলো। আর এ লক্ষ্যে একের পর এক বিধ্বংসী অস্ত্রের আবিষ্কার করে চলেছে তারা।

কখনো তা প্রকাশ্যে ঘোষণা দিয়ে কখনো বা গোপনে। এবার গোপনে রকেট ধ্বংসের ক্ষেপণাস্ত্র তৈরি করল বর্তমান বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া।
রুশ কৌশলগত ক্ষেপণাস্ত্র বাহিনীর কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল সের্গেই কারাকাইয়েভ জানিয়েছেন, রাশিয়াদু’বছরের কম সময়ের মধ্যে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষায় ব্যবহৃত রকেট ধ্বংসে সক্ষম ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে।   আরএস-২৬ নামে পরিচিত এই ক্ষেপণাস্ত্র অত্যন্ত গোপনে নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। অবশ্য তিনি একথাও জানান, আরএস-২৬’র পরীক্ষা আগামী বছরের মধ্যে শেষ করার পরিকল্পনা করা হয়েছে। ২০১৬ সালের মধ্যে এই ক্ষেপণাস্ত্রটিকে যুদ্ধে ব্যবহারের উপযোগী করে তোলা হবে বলেও জানান তিনি।

এর নকশা তৈরি করেছে মস্কো ইন্সটিটিউট অফ থার্মাল টেকনোলজি। এটি ‘রুবেহ্‌’ বা ‘আভাগ্রাদ’ কোড নামে পরিচিত। রাশিয়ার আরআইএ নভোস্তি সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, ভ্রাম্যমান মঞ্চ থেকে উৎক্ষেপণযোগ্য আরএস-২৬ ক্ষেপণাস্ত্রে নিরেট জ্বালানি ব্যবহার করা হয়েছে । এখনও পর্যন্ত চার দফায় আরএস-২৬’র পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছে। আর এর মধ্যে তিনটির সফল উৎক্ষেপন হয়েছে।  

কারকেইভ আরও জানিয়েছেন, ২০২০ সালের মধ্যে আরও উচ্চক্ষমতা সম্পন্ন সারমাত মিসাইল তৈরী হয়ে যাবে৷এই ক্ষেপণাস্ত্রটি মোট ১০০ টন ওজন বহন করার ক্ষমতা রাখে৷ ৫ হাজার ৫০০ কিমি দূরের বস্তুকে আঘাত হানতে সক্ষম এই সারমাত মিসাইল।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া