adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বলিউড ছদ্মবেশী সমকামিদের আখড়া!

bollywood is filled with closeted gays 2_62431_1বিনোদন ডেস্ক : মুম্বাই মিররের এক প্রতিবেদন থেকে জানা গেছে, বলিউড অভিনেত্রী কিরন খের মন্তব্য করেছেন, হিন্দি সিনেপাড়া বলিউডে অসংখ্য ছদ্মবেশী পুরুষ সমকামি রয়েছেন যারা নিজেদের স্বাভাবিক যৌন সম্পর্কে আগ্রহী বলে পরিচয় দিয়ে থাকেন। এ মন্তব্য করে ‘দোস্তানা’ সিনেমায় নিজ সন্তানের সমকামিতা নিয়ে উদ্বিগ্ন ও ভীত এক গতানুগতিক মায়ের চরিত্রে অভিনয়কারী কিরন খের পুরুষ ও নারী সমকামি, উভয়লিঙ্গ ও হিজড়া অধিকার সংগঠনগুলোর (এলজিবিটি কমিউনিটি) তোপের মুখে পড়েছেন।
এই অভিনেত্রী নিজেও প্রথম থেকেই এলজিবিটি কমিউনিটির অধিকারের ব্যাপারে সোচ্চার ছিলেন। তিনি বিশ্বাস করেন, বিভিন্ন শিক্ষা কর্মসূচি চালু করার মাধ্যমে পুরুষদের সমকামিতার বৈজ্ঞানিক ও মেডিকেল ইতিহাস জানা সম্ভব হবে। এর মধ্য দিয়ে এই গতানুগতিক ধারণাটিও উৎখাৎ করা সম্ভব হবে যে, কোন লিঙ্গের সাথে যৌনতায় লিপ্ত হবে সে ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণে পুরুষদের ইচ্ছার পূর্ণ স্বাধীনতা রয়েছে।বলিউড ছদ্মবেশী সমকামিদের আখড়া!

সিনেমায় পিতৃত্বের এজেন্ডার মাধ্যমে এ বিষয়টিতে কীভাবে সহায়তা করা যায় সে প্রসঙ্গে বলতে গিয়ে ওই সাক্ষাৎকারে কিরন বলেন, ‘সিনেমা সমাজের সংখ্যালঘু জনগোষ্ঠীকে সহায়তা করে। উদাহরণত, দ্য লিজেন্ড অফ ভগৎ সিং, ভাগ মিলখা ভাগ ও সিং ইজ কিং এর মতো সিনেমাগুলোর মাধ্যমে বলিউড শিখ সম্প্রদায়ের ভাবমূর্তি তুলে ধরতে সহায়তা করেছে। এতে শিখদেরকে শুধুমাত্র এক একটি হাস্যকর চরিত্র হিসেবে গণ্য করার যে প্রবণতা আমাদের মধ্যে ছিল তাতে ব্যাপক পরিবর্তন এসেছে। আর বলিউড ছদ্মবেশী পুরুষ সমকামিদের আখড়ায় পরিণত হয়েছে। এই ইস্যুতে খোলামেলা হতে লোকের অনেক সময় লাগবেও বলে মনে করেন তিনি। তবে আমাদের সিনেমা শিল্পের মাধ্যমেই এই ইস্যুতে পরিবর্তনের সূচনাটি করতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া