adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজধানীর হরতাল – ব্যস্ত জনজীবন

image_105484_0নিজস্ব প্রতিবেদক : লাগাতার অবরোধের মধ্যে দেশব্যাপী ২০ দলীয় জোটের ডাকা বর্ধিত ৪৮ ঘন্টার শেষ দিনের হরতাল চলছে। শুক্রবার ভোর ৬টায় শেষ হবে এই হরতাল।
বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ দল কোয়ার্টার ফাইনালে পৌঁছার আনন্দে মঙ্গলবার ৭২ ঘন্টার হরতাল ১২ ঘণ্টা শিথিল করে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। এরপর ওইদিনই ২০ দলের পক্ষে বিএনপি যুগ্নমহাসচিব সালাহ উদ্দিন আহমেদ বুধবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত ৪৮ ঘন্টা হরতাল বর্ধিত করার ঘোষণা দেন।
মঙ্গলবার এক বিবৃতিতে বলা হয়, এখনও পর্যন্ত সরকার গণদাবি মেনে না নেয়ায় হরতালের সময়সীমা বাড়ানোর সঙ্গে বৃহস্পতিবার সারা দেশে গণমিছিলের ঘোষণা দেয়া হয়। সব জেলা, উপজেলা, পৌরসভা ও থানা পর্যায়ে এবং মহানগরের ওয়ার্ডে ওয়ার্ডে গণমিছিল অনুষ্ঠিত হবে। এর মধ্যে সরকার গণদাবি মেনে না নিলে রোববার থেকে দেশব্যাপী হরতালসহ আরও কঠোর কর্মসূচি দেয়া হবে বলেও হুশিয়ারি দেন বিএনপির এই নেতা।
গত পাঁচ সপ্তাহ ধরে প্রতিটি কর্মদিবসে হরতাল পালন করছে বিএনপি জোট।
হরতাল-অবরোধকে ঘিরে রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। মোতায়েন রয়েছে র‌্যাব, পুলিশ ও বিজিবি। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের যৌথ টহল টিম নামানো হয়েছে। দেশের অন্যান্য নগর মহানগর ও গুরুত্বপূর্ণ জেলাগুলোতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। হরতাল-অবরোধের সমর্থনে মিছিল-পিকেটিং ঠেকাতে সর্বত্র আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক ততপরতা চোখে পড়ার মতো।
বৃহস্পতিবার সকালে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় হরতালের সমর্থনে বিক্ষিপ্ত মিছিল-পিকেটিং, অগ্নিসংযোগ ও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে তেমন কোন সহিংস ঘটনার খবর পাওয়া যায়নি।
সকালে হরতালে রাজধানীতে প্রচুর সংখ্যক গণপরিবহন চলাচল করতে দেখা গেছে। তবে প্রশাসনের সাথে বৈঠকে ঢাকা পরিবহণ মালিক সমিতির গাড়ি চালানোর আগের সিদ্ধান্ত মোতাবেক বেলা বাড়ার সাথে সাথে যানবাহন চলাচল কিছুটা বাড়লেও পরিবহনগুলোতে যাত্রী সংখ্যা কম দেখা যায়। তবে ব্যক্তিগত গাড়ি চলাচল ছিল স্বাভাবিক।
সিডিউল বিপর্যয়ের মধ্যে চলছে ট্রেন। এছাড়া লঞ্চ চলাচল স্বাভাবিক। তবে গাবতলি, সায়েদাবাদ ও মহাখালী থেকে যাত্রী পাওয়া সাপেক্ষে দূরপাল্লার হাতেগোনা কিছু বাস ছেড়ে যেতে দেখা গেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া