adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাহমুদুর রহমান মান্নার ফোনালাপ : মিডিয়া ও মিলিটারিকে অযথা জড়িয়েছে

ttt1-400x278নাঈমুল ইসলাম খান : মাহমুদুর রহমান মান্নার দুটি ফোনালাপ ফাঁস হয়েছে প্রায় দুসপ্তাহ। আমি প্রথমদিনই ফোনালাপগুলো শুনেছি ও বিভিন্ন ‘টক-শো’তে আমার প্রতিক্রিয়া বা মন্তব্য জানিয়েছি। ফোনালাপ ফাঁসের ১২ দিন পর আবারো শুনলাম আর আমার পত্রিকার সাংবাদিকদের কাছ থেকে এবং নিজেও বিভিন্নজনের সাথে কথা বলে এখন আরো বিশ্বাস হচ্ছে Ñ মান্না এই ফোনালাপে গভীর কোনো ষড়যন্ত্র রচনা করছিলেন না। সম্ভবত তিনি ষড়যন্ত্র করার সক্ষমতাও রাখেন না।
ফোনালাপে বরং উতকটভাবে প্রকাশ পেয়েছে মাহমুদুর রহমান মান্নার হতাশা ও ব্যর্থতার প্রতিধ্বনি। ধরা পড়েছে তার রাজনৈতিক দেউলিয়াত্ব এবং অধৈর্য্য রাজনৈতিক নেতার ক্ষমতায় যেতে অলিগলি বের করার দুর্বল প্রয়াস।
সাদেক হোসেন খোকার সাথে কথপোকথনে একদিকে বিএনপির কর্মসূচি অব্যাহত রেখে নিজের লক্ষ্য হাসিল করার লজ্জাজনক প্রচেষ্টা, অন্যদিকে খোকার কাছ থেকে বর্ধিত সহযোগিতা নিয়ে নিজের সাংগঠনিক কর্মসূচি অব্যাহত রেখে লোক দেখানো সফলতা অর্জনের আÍপ্রবঞ্চনা ও দেউলিয়া উদ্যোগ।
মান্নাভাইয়ের এই ফাঁস হওয়া ফোনালাপে যারা তাকে আওয়ামী লীগ ও বিএনপির বিকল্প রাজনৈতিক শক্তি হিসাবে ধীরে ধীরে আস্থায় নিচ্ছিলেন তাদের অনেকেই কেবল মর্মাহত নন আসলে প্রতারিতই হয়েছেন। তিনি যখন মুক্ত হয়ে বেরিয়ে আসবেন তখন অনেকের কাছেই এর জন্য জবাবদিহি করতে হবে।
১০ দিনের রিমান্ড শেষে গত ৭ মার্চ আরেকটি মামলায় মাহমুদুর রহমান মান্নাকে আরো ১০ দিনের রিমান্ডে নেয়া হয়েছে। আমি প্রার্থনা করিÑ তিনি দ্রুত মুক্তি পান ও ভালো থাকুন।
মাহমুদুর রহমান মান্না নিজের ও অন্য অনেকের ক্ষতি করার পাশাপাশি ওই ফোনালাপ দুটিতে মিডিয়া এবং মিলিটারিকে অকারণে অত্যন্ত অন্যায়ভাবে একটি সাময়িক বিব্রতকর পরিস্থিতিতে ফেলেছেন।
খোকা সাহেবকে মান্না বলেছেনÑ ‘টক-শো এখন আমরা ডমিনেট করি, ওরা রাফলি চেষ্টাটেষ্টা করে।’ এই যে উনি বলে দিলেনÑ ‘আমরা’ এবং ‘ওরা’ এই দুদলে কারা পড়েন। উনার কথিত ‘আমরা’ দলে আর কে কে আছেন? মান্নাভাই যেমনটা দাবি করেছেন টক-শোর অন্যকোনো আলোচক কি এই ‘আমরা’র দলে আছি বলে স্বীকার করবেন? বিষয়টা খুবই বিব্রতকর। অনেক টক-শোতেই কিছু কিছু বিষয়ে আমি মান্নাভাইয়ের সাথে সহমত পোষণ করি, প্রকাশও করি। তাহলে কি আমি ওই ‘আমরা’র দলে?
এই ফোনালাপে সরল সাধারণ দর্শক-শ্রোতার কেউ কেউ তেমন পরি¯ি’তিতে আমাকে মান্নার দলে অথবা তার বিরুদ্ধেÑ এরকম ভেবে নিতে পারেন। সাদেক হোসেন খোকাকে তুষ্ট করার প্রয়াসে এরকম একটা অবাঞ্ছিত বক্তব্য অনেককেই বিব্রত করেছে।
মান্নাভাই সাদেক হোসেন খোকাকে বলেছেন যে, অলি আহাদ সাহেবের মেয়ে (ব্যারিস্টার রুমিন ফারহানা)-কে মান্নাভাইই টক-শোতে নিয়েছেন। কিন্তু এটাও ছিল সাদেক হোসেন খোকাকে তোয়াজ করার জন্য আরেকটি অতিকথন বা সোজা মিথ্যাকথা। আমি খোঁজখবর নিয়েই এটি জেনেছি।
বর্তমান সরকার এমনিতেই বাংলাদেশের টকশোগুলো নিয়ে অত্যন্ত সমালোচনামুখর। এখন মান্নাভাইয়ের এরকম সদর্প ঘোষণা যে ‘টক-শো এখন আমরা ডমিনেট করি, ওরা রাফলি চেষ্টাটেষ্টা করে।’ এর প্রেক্ষিতে তারা যদি বলেন, টক-শো মান্নারা ডমিনেট করে মানেই নিরপেক্ষতা নেই এবং এজন্যে নিরপেক্ষতার বিধিবিধান আরোপ করা দরকার। তাহলেতো টক-শোর জন্য বিপদ। আর তেমন কিছু যদি হয় মান্নাভাইকেই দায়িত্ব নিতে হবে।
আমাদের কাছে এখনও অপরিচিত এক ব্যক্তির সাথে মান্নাভাইয়ের দ্বিতীয় যে কথোপকথন ফাঁস হয়েছে সেখানে তিনি অত্যন্ত আনাড়ির মতোই কথা বলেছেন। সেখানে তিনি সেনা কর্মকর্তাদের সাথে কথা বলার যে আগ্রহ দেখিয়েছেন সেটা একদিকে যেমন তার নিয়মতান্ত্রিক প্রকাশ্য রাজনীতির সঙ্গে প্রতারণামূলক অন্যদিকে তেমনি অত্যন্ত ব্যক্তিত্বহীন বোকামিরও বহির্প্রকাশ।
বিভিন্ন সূত্রে জানা গেছে, বিগত দশ দিনের রিমান্ডে ও অন্যান্য অনুসন্ধানে কোনো সেনাকর্মকর্তার সাথে তার বৈঠক বা কথাবার্তার তথ্য পাওয়া যায়নি। এ কথোপকথনের অপর প্রান্তের মানুষটি আমার সন্দেহ হয় মাহমুদুর রহমান মান্নার মতো গ্লামারাস রাজনৈতিক নেতার মনের গভীর গোপন বাসনার কথাগুলো বের করে আনতে একটি ফাঁদ পেতেছিলেন। এটা হতে পারে ওই লোকের একটি তামাশা অথবা যুক্তরাষ্ট্রে নাইন ইলেভেন পরবর্তী সময়ে মনে মনেও যারা সন্ত্রাসের চিন্তা লালন করেন তাদের ধরার স্ট্রিং অপারেশনের মতোই একটি ব্যক্তিগত প্রচেষ্টা। এখানে বলে রাখা ভালো ওই অপরিচিত লোকটিকে আমার চৌকস চাপাবাজ মনে হয়েছে। এর বেশি কিছু নয়।
আমি আমার বেশ কিছু সূত্রে তথ্যানুসন্ধান করেছি। তাতে আমার মনে হয় না যে, দ্বিতীয় ফোনালাপের সেই ব্যক্তিটির ব্যক্তিগত যোগাযোগ থাকলেও আদৌ সে রকম রাজনৈতিক যোগাযোগ বাংলাদেশের উচ্চপদস্ত সেনা কর্মকর্তাদের সাথে রয়েছে। আর মান্নাভাইয়ের সাথে এতজন সেনা কর্মকর্তার বৈঠক আয়োজন করে দেওয়ার কোনো সুযোগ বা সক্ষমতা ওই ব্যক্তির মোটেও আছে। লোকটি বানিয়ে বানিয়ে ইঙ্গিতপূর্ণভাবে শঠতাই করছিলেন, সম্ভবত। এমন একটা অ্যাবসার্ড প্রস্তাবের ট্র্যাপে মান্নাভাই কত সহজেই না ধরা দিলেন! এই ফোনালাপ সাময়িকভাবে কোনো কোনো সেনাসদস্যকে হয়তো অস্বস্তিতে ফেলেছিল কিংবা সন্দিহানও করেছিল। কিন্তু, ধীরে ধীরে এখন স্পষ্ট হয়ে গেছে, বাংলাদেশের শীর্ষ সামরিক কর্মকর্তাদের প্রতি অস্পষ্ট ও অনির্দিষ্টভাবে ইঙ্গিত করে এই ফোনালাপ যতটা দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছে ততটা প্রকৃত ক্ষতি সাধনের শক্তি ও সত্যতা কোনোটাই এতে নেই।
বাংলাদেশের সামরিক বাহিনী দেশের রাজনৈতিক সমস্যায় নিজেদের জড়াবে বলে এত সহজেই যারা চিন্তা ও আলাপ করেন তারা সম্ভবত জানেন না যে, এদেশের সশস্ত্রবাহিনী বিগত দুই যুগে বিশ্বে বিরাট মর্যাদায় অধিষ্ঠিত যেমন হয়েছে তেমনি সামরিক শাসনের মস্তিষ্ক বা লিগেসি থেকেও মুক্ত হয়েছে।
মিডিয়া ও মিলিটারি দ্রুতই এই বিব্রতকর পরিস্থিতি কাটিয়ে উঠছে কিন্তু মাহমুদুর রহমান মান্নার জবাবদিহিতা এখনও বাকি থাকলো। মান্না কেন এভাবে মিডিয়া ও মিলিটারিকে বিব্রত করলেন ও অস্বস্তিতে ফেললেনÑ আশা করি এটা একদিন জানা যাবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া