adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এম এ ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী আজ- নানা কর্মসূচি

ড. এম এ ওয়াজেদ মিয়ানিজস্ব প্রতিবেদক : বিশিষ্ট পরমাণুবিজ্ঞানী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ জামাতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়ার ৫ম মৃত্যুবার্ষিকী আজ।
এ উপলক্ষে বাদ আসর ধানমণ্ডির সুধা সদনে পারিবারিকভাবে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিবারের সদস্যরা এতে অংশ নেবেন।
সকালে পাবলিক লাইব্রেরিতে আলোচনাসভার আয়োজন করে ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন। এ ছাড়া মৃত্যুবার্ষিকী উপলক্ষে পীরগঞ্জের ফতেপুর গ্রামে কবর জিয়ারত, দিনব্যাপী কোরআনখানি, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। 
এদিকে, শুক্রবার ছুটির দিন থাকায় দিবসটি স্মরণে আগের দিন বৃহস্পতিবার জাতীয় সমন্বিত উন্নয়ন ফাউন্ডেশন এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় পৃথক কর্মসূচি পালন করে।
জাতীয় সমন্বিত উন্নয়ন ফাউন্ডেশনের উদ্যোগে বিকেলে শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আয়োজনে আগারগাঁওয়ে পরমাণু শক্তি কমিশন মিলনায়তনে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আলোচনা সভার আয়োজন করেছে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’।
১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জ উপজেলার ফতেপুর গ্রামে এক সভ্রান্ত মুসলিম পরিবারে তার জন্ম। মরহুম আবদুল কাদের মিয়া ও মরহুমা ময়জান নেছার সন্তান ওয়াজেদ মিয়া ‘সুধা মিয়া’ নামেই সমধিক পরিচিত ছিলেন। 

১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে স্নাতক (সম্মান) পরীক্ষায় প্রথম শ্রেণিতে তৃতীয় এবং ১৯৬২ সালে স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম স্থান লাভ করেন। ১৯৬৭ সালে যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন। ১৯৬৫ সালে তিনি তৎকালীন পাকিস্তান আণবিক শক্তি কমিশনে যোগ দিয়ে চাকরি জীবন শুরু করেন। পরে আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যানেরও দায়িত্ব পালন করেন তিনি। 
ছাত্রজীবনে তিনি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত হন এবং ১৯৬১ সালে ফজলুল হক হল ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হন। তিনি ১৯৬৭ সালে বঙ্গবন্ধুকন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিয়ে করেন। পদার্থবিজ্ঞান বিষয়ে তিনি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ গ্রন্থ রচনা করেন। রাজনীতি বিষয়েও তিনি বই লিখেছেন।
২০০৯ সালের ৯ মে ড. এম এ ওয়াজেদ মিয়া ঢাকার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া