adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট তামিম নয় কোহেলী

Virat-Kohli5জহির ভূইয়া ঃ কলকাতার ইডেনে টি২০ বিশ্বকাপের ফাইনাল শেষে ওয়েস্ট ইন্ডিজের হাতে ২০১৬ আসরের ট্রফি তুলে দেবার পর ঘোষনা আসে বিরাট কোহেলী প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট। ৬ ম্যাচে ২৯৫ করা বাংলাদেশের ওপেনার তামিম ইকাবল কোহেলীর উপরে অবস্থান করলেও আইসিসির হাই ফোফাইনাল নির্বাচক কমিটি কোহেলীর নাম সিলেক্ট করেছে বলে আইসিসি রাতে আনুষ্ঠানিক ভাবে ঘোষনা দেয়। এবং প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের পুরস্কার কোহেলীর হাতে আনুষ্ঠানিক ভাবে তুলে দেয়া হয়।


এই নিয়ে টানা দুই বার আইসিসির টি২০ আসরে প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট-র পুরস্কার কোহেলী পেলেন। ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত ৫ম টি২০ বিশ্বকাপ আসরে কোহেলী ৩১৯ রান নামের পাশে জমা করে প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হয়েছিলেন। সেই আসরে ভারত ফাইনালে শ্রীলঙ্কার কাছে হেরে যায়।


কিন্তু টি২০ বিশ্বকাপ আসরে বাংলাদেশের তামিম ইকবাল ৬ ম্যাচে ২৯৫ রান সংগ্রহ করে কোহেলীর উপরের সারিতে ছিলেন। কিন্তু তামিম ইকবাল ধর্মশালায় বাছাই পর্বে ৩ ম্যাচে মোট  (১০৩+৪৭+৮৩) ২৩৩ রান করেছেন। এবং মুল পর্বে ৪ ম্যাচের মধ্যে ৩টিতে অংশ নিয়ে (২৪+৩৫+৩) ৬২ রান করেন। মোট ২৯৫ রান। আইসিসি বাছাই পর্বের ২৩৩ রান দিয়ে হিসেব করেছে বলেই কোহেলী প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট নির্বাচত হয়েছেন। কিন্তু আইসিসি মধ্য রাতে কোহেলীর প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের ঘোষনায় কোথায় উল্লেখ ছিল না তামিম বাছাই পর্বের কারনে বাদ পড়েছেন।


আইসিসির আনুষ্ঠানিক ঘোষনার ই-মেইলে বলা হয়েছে, আইসিসির হাই ফোফাইল নির্বাচক কমিটি এই বাছাই করেছে ম্যাচের ভিডিও ফুটেজ দেখে। নির্বাচক কমিটি ইংল্যান্ডের রুট, ওয়েস্ট ইন্ডিজের স্যামুয়েলস ব্যাডরি ও বাংলাদেশের তামিম ইকবালের নাম তাদের তালিকায় রেখে ছিল।   


এ নিয়ে কোহেলী ৫ম ব্যাটসম্যান যিনি টানা দুই বার এই পুরস্কার পেলেন। ২০০৭ সালে শ্রীলঙ্কার তিলকরন্তে দিলশান, ২০০৯ সালে পাকিস্তানের শহীদ আফ্রিদী, ২০১০ সালে ইংল্যানের কেভিন পিটারসন, ২০১২ সালে অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন। আর ২০১৪ ও ২০১৬ সালে ভারতের বিরাট কোহেলী। তারপরও হতাশ কোহেলী। তিনি মধ্যরাতে ইডেনে প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের পুরস্কার হাতে নিয়ে বলেন,‘সত্যি বলছি আমি সেরা ব্যাটসম্যানের পুরস্কার পেলেও হতাশ। কারন আমার পারফর্মেন্স ভারতকে ফাইনালে নিতে পারেনি। স্বাগতিক হয়েও আমরা টি২০ বিশ্বকাপের ফাইনালে খেলতে ব্যর্থ হয়েছি।”


২৭ বছর বয়সী ভারতের টপ অর্ডার এই ব্যাটসম্যান টি২০ এবারের আসরে মোট রান করেছেন ২৭৩। তাতে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৩, পাকিস্তানের বিপক্ষে অপরাজিত ৫৫, বাংলাদেশের বিপক্ষে ২৪,অস্ট্রেলিয়ার বিপক্ষে অপরাজিত ৮২ এবং সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরাজিত ৮৯ রান।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া