adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মঙ্গলবার হতে পারে টাইগারদের সিরিজ জয়ের উল্লাস!

Bangladesh cricketer Shakib Al Hasan (2ndL) celebrates with teammates after he dismissed Sri Lankan cricketer Asela Gunaratne (2ndR)  during the first one day international (ODI) cricket match between Sri Lanka and Bangladesh at The Rangiri Dambulla International Cricket Stadium in Dambulla on March 25, 2017. / AFP PHOTO / Ishara S. KODIKARA        (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images) ক্রীড়া প্রতিবেদক : সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ৯০ রানে জিতেছিলো বাংলাদেশ। ওই ধারাবাহিকতা বজায় রাখলে ২৮ মার্চ মঙ্গলবারই শ্রীলঙ্কার বিরুদ্ধে এক ম্যাচ হাতে রেখে সিরিজ জিততে পারে টাইগাররা। কিন্তু কতোটা সম্ভব, প্রশ্নটা দেশজুরে ঘুরপাক খাচ্ছে। আজই সিরিজ জয়, নাকি তৃতীয় ম্যাচের অপেক্ষো। লঙ্কান শিবির কিন্তু তেঁতে আছে। একে তো তারা স্বাগতিক, তার উপর মাঠ আর দর্শক তাদেরই। এতো বৈরীতা সত্বেও  গত শনিবার ডাম্বুলার মাঠে লঙ্কানদের চাপা দিয়ে বড় ব্যবধানে ম্যাচ জিতে ক্রিকেট বিশ্বের চোখ তো কপালে তুলে দিয়েছে লাল-সবুজের ওরা ১১ জন। মঙ্গলবার দ্বিতীয় ম্যাচের চিত্রটা কী দাঁড়ায় সেটা দেখার অপেক্ষায় শুধু লঙ্কা-বাংলার দর্শকরাই নয়, গোটা বিশ্বের চোখ থাকছে ডাব্মুলার মাঠে।
১-০তে লিড নেওয়ার পর টাইগার শিবির বেশ চাঙ্গা। কে কী ভাবলো আর বললো, তা নিয়ে একদমই  ভাবছেন না টাইগার সেনারা। প্রথম ম্যাচ জয়ের পরই কথার ফুলঝুড়ি ছিলো মাশরাফি, তামিম, সাকিব আর সাব্বিরের কণ্ঠে। বলেছেন, ৩-০তেও সিরিজ জেতা সম্ভব। দ্বিতীয় ম্যাচ কোনোভাবেই ছাড় দেওয়া যাবে না। সিরিজ নিশ্চিত করতে জয় চান তারা।
তামিম তো বলেই ফেলেছেন, সেঞ্চুরির সম্ভাবনা জাগলে তা সহজে মিস  করবেন না। আগের ম্যাচেই দারুণ সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে প্রথম ওয়ানডে হারানোয় বড় ভূমিকা ছিল তার। ম্যান অব ম্যাচও তিনি। ওই দিন তামিমের সমর্থন পেয়েছেন ৭২ রান করা সাকিব আল হাসান ও ৫৪ রান তোলা সাব্বির রহমানের। কিন্তু পরিসংখ্যান বলে বাংলাদেশের সেরা ব্যাটসম্যানদেরও ফিফটিকে সেঞ্চুরিতে রূপ দেওয়ার অনুপাত খুব কম। ৪২টি ফিফটি প্লাস ইনিংসের মাত্র ৮টিকে সেঞ্চুরি বানাতে পেরেছেন তামিম।
এদিকে ক্রিকেটের ওয়েবসাইট ‘ ক্রিকইনফো’ জানিয়েছে, সোমবার সংবাদ সম্মেলনে টাইগার অধিনায়ক বলেন, '(দেশের বাইরে) আমাদের ব্যাটিংয়ে শক্তি বাড়াতে হবে। আমরা চাই আমাদের ব্যাটসম্যান ৫০-৭০ পেরিয়ে যাক এবং বড় রান করুক। এটা আমাদের শেখার প্রক্রিয়া। সাব্বির শেষ ম্যাচে পারেনি। তবে তামিম বড় একটা শতক তুলে নিয়েছে। কেউ এমনটা করে দিলে জয়টা সহজ হয়।
ব্যাটসম্যানদের তাই ফিফটি করেই থেমে পড়লে চলবে না। দলকে নিয়মিত জয়ের ধারায় রাখতে বড় স্কোর গড়তে হবে। আর এক ম্যাচ হাতে রেখে মঙ্গলবার ম্যাচ জিতে সিরিজ জেতার উৎসবটা চাইছে টাইগাররা। ব্যাটসম্যানদের তাই মাশরাফি বিশেষ করে মনে করিয়ে দিচ্ছেন, আমরা ভালো শিখছি। ব্যাটসম্যানদের ৫০-৬০ রানগুলোকে শতকে রূপ দেওয়া শিখতে হবে। এই কাজটা নিয়মিত শিখতে হবে। আর তা নিয়মিত করে যাওয়া নিশ্চিতও করতে হবে। ফিনিশিং দেওয়াটাও বড় ব্যাপার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া