adv
১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নাগরিক সমাজের সংলাপ প্রস্তাবে আশাবাদী বিএনপি

Begum_Khaleda_Zia_190ডেস্ক রিপোর্ট : নাগরিক সমাজের সংলাপ প্রস্তাবকে ক্ষমতাসীনরা ‘অবাস্তব ও অগ্রহণযোগ্য’ মনে করলেও কিছুটা আশার আলো দেখছে বিএনপি। দলটির জ্যেষ্ঠ নেতারা মনে করেন, সরকারের কয়েকজন মন্ত্রী প্রকাশ্যে নাগরিক সমাজের প্রতিনিধিসহ তাদের দেওয়া প্রÍাবের কঠোর সমালোচনা করলেও সরকারপ্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংলাপ বিষয়ে সদিচ্ছা দেখাবেন। আলোচনার মাধ্যমেই চলমান সংকট নিরসনে প্রধানমন্ত্রী শেষ পর্যন্ত আন্তরিকতা দেখাতে দ্বিধা করবেন না। তবে নাগরিক সমাজের উদ্যেগ কোনও কারণে ব্যর্থ হলে দেশ আরও গভীর সংকটে পড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তারা। মঙ্গলবার রাতে এই প্রতিবেদকের সঙ্গে আলাপকালে বিএনপির ৩ জ্যেষ্ঠ নেতা নাগরিক সমাজের সংলাপ প্রস্তাব বিষয়ে প্রায় অভিন্ন মন্তব্য করেছেন।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, নাগরিক সমাজের সংলাপ প্রস্তাবকে নেতিবাচকভাবে দেখার কোনও সুযোগ নেই। বাংলাদেশে এখন চরম দুর্যোগ চলছে, জাতীয় জীবন প্যারালাইসিস হওয়ার দ্বারপ্রান্তে। এই অবস্থায় নাগরিক সমাজ দুই প্রধান দলকে সমঝোতায় আনতে সংলাপের উদ্যোগ নিয়ে সময়পোযোগী কাজ করেছে। নাগরিক সমাজের প্রতিনিধিদের মধ্যে যারা আছেন, তারা সমাজের গণ্যমান্য ও বরেণ্য ব্যক্তি। বাংলাদেশের সমাজ উন্নয়নসহ জাতীয় জীবনের গুরুত্বপূর্ণ ক্ষেত্রে এসব প্রতিনিধির কম-বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। দেশের এই সংকটাপূর্ণ অবস্থায় তারা নীরব থাকতে পারেন না। বিবেকের তাগিদেই তারা উদ্যোগ নিয়েছেন। তাদের উদ্যোগ সফল হলে সংকটের সমাধান হতে পারে। আমরা এখনই নিরাশ হতে চাই না। আমরা মনে করি, সংকট নিরসনে সংলাপ-সমঝোতার বিকল্প নেই। বিষয়টি সরকারপক্ষও বিবেচনা করবে বলে আমরা এখনও আশাবাদী থাকতে চাই।

সরকারের কয়েকজন প্রভাবশালী মন্ত্রী নাগরিক সমাজের প্রস্তাবকে ‘আবাস্তব ও অগ্রহণযোগ্য’ হিসেবে মূল্যায়ন করার ঘটনাকে দুঃখজনক আখ্যা দিয়ে বিএনপির নীতিনির্ধারণী নেতা মাহবুবুর রহমান আরও বলেন, সরকারের দু-একজন মন্ত্রীর কথাই সরকারের চূড়ান্ত কথা হতে পারে বলে আমরা মনে করি না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর কন্যা। দেশের প্রতি দরদ তার মন থেকে পুরোপুরি ধুয়েমুছে গেছে বলে আমরা এখনও বিশ্বাস করতে চাই না। দেশের মঙ্গল চাইলে তিনি সংলাপের মাধ্যমেই শেষ পর্যন্ত সমাধানের পথ খুঁজবেন। গণতান্ত্রিক রাষ্ট্রে সংকট নিরসনে সংলাপের বিকল্প কিছুই যে হতে পারে না, সেটা নিশ্চয়ই প্রধানমন্ত্রীর বোধগম্য আছে। সুতরাং দেশের গণতন্ত্র সুরক্ষার প্রয়োজনে জাতীয় ইসুতে প্রধান দুই রাজনৈতিক দলের সমঝোতার ক্ষেত্রে নাগরিক সমাজের বিলম্বিত উদ্যোগ ইতিবাচক ফল আনলে আনতেও পারে।

বিএনপির অপর এক নীতিনির্ধারণী নেতা ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বলেন, বিএনপি শুরু থেকেই সংলাপের মাধ্যমে সংকট নিরসনে আগ্রহী। কিন্তু সরকারপক্ষ সংলাপ প্রস্তাব নাকচ করে দিয়ে দেশকে চলমান সংকটের মধ্যে ফেলেছেন। এই অব¯’ায় দেশের স্বার্থে নাগরিক সমাজ কেনও, অন্য কেউ ইতিবাচক উদ্যোগ নিলেও আমরা তাকে ইতিবাচকই বলব। নাগরিক সমাজের আহ্বানে রাষ্ট্রপতি যদি সংলাপের উদ্যোগ নেন, দেশের গণতন্ত্র বাঁচানোর প্রয়োজনে আমরা তাকে স্বাগত জানাতে পারি। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এক প্রশ্নের জবাবে বিএনপির এই নেতা আরও বলেন, সংলাপ-সমঝোতা দ্রুত না হলে দেশ যেভাবে অনিশ্চিত গন্তব্যে হাঁটছে, তার পরিণতি সুখকর হবে না। জনদাবির প্রতি গুরুত্ব দিয়ে সরকার মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিয়ে সংলাপে বসবে বলে আমরা আশাবাদী। অন্যথায় আন্দোলনের তীব্রতা যেখানে গিয়ে পৌঁছাবে, সেখানে গিয়েই সরকার সংলাপ ছাড়াই জনদাবি মেনে নিতে বাধ্য হবে।

বিএনপির ভাইস চেয়ারম্যারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ বলেন, নাগরিক সমাজ সংলাপ-সমঝোতার কথা বলেছে। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও ৩ বারের সাবেক প্রধানমন্ত্রীকে চিঠিও দিয়েছে। তাদের উদ্যোগকে নেতিবাচক ভাবার কোনও কারণ দেখি না। আওয়ামী লীগের যেসব নেতা সংলাপের বিরোধীতা করছেন, তাদের আদৌ দেশপ্রেম আছে কি-না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ-সংশয় রয়েছে। ওইসব নেতারা মনে হয় সংকটকে আরও গভীরে নিয়ে যাওয়ার এজেন্ডা নিয়ে কাজ করছেন। প্রধানমন্ত্রী তার সরকারের শত্র“-মিত্র ভালোভাবে চিনে নিয়ে শেষ পর্যন্ত সমঝোতায় আসবেন বলে এখনও অনেকে বিশ্বাস করে। বিএনপির এই নেতা আরও বলেন, বিদায়ী বছরের শেষদিনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সুনির্দিষ্ট ৭ দফা প্রস্তাব দিয়ে ওই প্রস্তাবের বিষয়ে আলোচনার আহ্বান জানিয়েছিলেন সরকারকে। সরকার তা কর্ণপাত না করে নানা অগণতান্ত্রিক আচরণের মাধ্যমে ২০-দলীয় জোটকে কঠোর আন্দোলনে যেতে বাধ্য করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া