adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উইন্ডোজের টুকিটাকি

windows_98990আন্তর্জাতিক ডেস্ক : উইন্ডোজ অপারেটিং সিস্টেম ৭ বা ভিস্তায় বেশ কিছু ডেস্কটপ প্রোগ্রাম বা গ্যাজেট আছে। সিস্টেমের গুরুত্বপূর্ণ অনেক তথ্য এসব গ্যাজেট থেকে জানা যায়। উইন্ডোজ ৮ সিস্টেমে ওই রকম কোনো গ্যাজেট না থাকলেও বিকল্প হিসেবে রিসোর্স মনিটর দিয়ে কম্পিউটারের বর্তমান অবস্থা পর্যবেক্ষণ করা যায়। এর সাহায্যে কম্পিউটারের তাৎক্ষণিক বিভিন্ন তথ্য যেমন: সিপিইউ ব্যবহার, তাপমাত্রা, র‌্যাম ও নেটওয়ার্ক ব্যান্ডউইথ কতটুকু ব্যবহৃত হচ্ছে, তা দেখা যাবে। আবার তৃতীয় পক্ষের তৈরি করা বিনা মূল্যের সফটওয়্যারও পাওয়া যায় বেশ কিছু এ কাজের জন্য।

উইন্ডোজের নিজস্ব রিসোর্স মনিটর সুবিধাটি ব্যবহার করতে হলে নিচের টাস্কবারে ডান ক্লিক করে টাস্ক ম্যানেজার নির্বাচন করতে হবে। এরপর পারফরম্যান্স ট্যাবে ক্লিক করে রিসোর্স মনিটর অপশনে ক্লিক করতে হবে। উইন্ডোজ ৮-এ একে টাস্কবারে আটকে (পিন) রাখা যাবে। উইন্ডোটির আকার ছোট-বড় করে গ্যাজেট বা অ্যাপ আকারে রাখা যাবে।

ঠিক একই রকম কাজের জন্য ওয়াইজ সিস্টেম মনিটর নামে বিনা মূল্যের একটি সফটওয়্যার আছে। এতে রিসোর্স মনিটরের চেয়ে বেশি সুবিধা পাওয়া যাবে। এটি ইনস্টল করার পর চালু করলে কম্পিউটারের বর্তমান নেটওয়ার্কের গতি, র‌্যাম, সিপিইউ, তাপমাত্রার তথ্যসহ ছোট একটি ভাসমান বার দেখা যাবে। এসব অপশনে ক্লিক করলে কম্পিউটারের তাৎক্ষণিক অবস্থা আরও বিস্তারিত জানা যাবে। ইন্টারনেটের সর্বোচ্চ গতি, কোন পোগ্রাম কতটুকু ডেটা আপলোড করল, কোন কোন প্রোগ্রাম কতটুকু র‌্যাম দখল করে আছে, কী কী প্রক্রিয়া সিপিইউয়ের কতটা ক্ষমতা ব্যবহার করছে—এ সবই দেখা যাবে এটি দিয়ে। প্রোগ্রামটি পাওয়া যাবে http://goo.gl/vaiTPP ওয়েব ঠিকানায়। এর আকার ১.৪২ মেগাবাইট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া