adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারী নির্যাতন আইনের কালো বিধান তুলে দেওয়া উচিত : প্রধান বিচারপতি

sinha1432652971নিজস্ব প্রতিবেদক: নারী নির্যাতন মামলার সাক্ষ্য আইনের ১৫৫ (৪) ধারাকে ‘কালো আইন’ হিসেবে উল্লেখ করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তিনি এটা সংশোধনের দাবি তোলার জন্য নারী নেত্রীদের প্রতি আহবান জানান।
 
মঙ্গলবার সন্ধায় সুপ্রিম কোর্টের শহীদ শফিউর রহমান মিলনায়তনে একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ আহবান জানান।
 
‘নারীর প্রতি সহিংসতা বিষয়ক যুগান্তকারী রায়: বাংলাদেশ, ভারত, পাকিস্তান’ শীর্ষক একটি বইয়ের মোড়ক উন্মোচনে এ অনুষ্ঠানের আয়োজন করে মানুষের জন্য ফাউন্ডেশন।
 
প্রধান বিচারপতি বলেন, আমাদের সাক্ষ্য আইন  ভাল। তবে এর কিছু ধারা আছে যা ঔপনিবেশিক চিন্তা চেতনায় তৈরি। তারা জনগনের কথা চিন্তা করে এ আইন করেনি। এই কালো বিধানগুলো আইন থেকে তুলে দেয়া উচিত।
 
প্রধান বিচারপতি সাক্ষ্য আইনের ১৫৫ (৪) ধারা  উল্লেখ করে বলেন, আমাদের আইনের এক জায়গায় বলা আছে কারো চরিত্র নিয়ে কথা বলা যাবে না, প্রশ্ন ও করা যাবে না। কিন্তু নারী নির্যাতন মামলার সাক্ষ্য আইনের ১৫৫ (৪) ধারার একটিতে বলা আছে, যদি কোন মহিলা কোন ছেলের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনে তাহেলে সে মহিলার চরিত্র নিয়ে কথা বলা যাবে।
তিনি বলেন, এক নারীর সম্ভ্রম নষ্ট হলো। তিনি বিচার প্রার্থী হওয়ার পর তার চরিত্র নিয়ে আসামি প্রশ্ন করবে সবার সামনে এর চেয়ে দু:খজনক আর কি হতে পারে। এ আইন সংশোধনের জন্য নারী নেত্রীদের দাবি তোলার আহবান জানান তিনি। ভারতে অনেক আগেই এ আইন সংশোধন করা হয়েছে।
 
প্রধান বিচারপতি বলেন, ঢাকা, গাজীপুর, সিলেট কারাগারে নারী বন্দিরা অনেক অব্যবস্থাপনার মধ্যে জীবন যাপন করছেন।
তিনি বলেন, ভারত, থাইল্যান্ড, মালয়শিয়াতে অনেক নারী শিশু বিভিন্নভাবে আটক রয়েছে। গাজীপুরে মহিলা ও শিশু কেন্দ্রে অনেক যুবতী নারীকে বছরের পর বছর আটকে রাখা হয়েছে এমন তথ্য প্রকাশ করে তিনি বলেন, তাদের শুধু আটকে রাখা হয়নি তাদের যৌন নিগৃহত করা হচ্ছে।
 
টাকা-পয়সা নেই এমন গরিব অসহায় নারীদের পক্ষে মাসে দু’একটি করে মামলা পরিচালনা করে সামাজিক দায়িত্ব পালনের জন্য আইনজীবীদের প্রতি আহবান জানান প্রধান বিচারপতি।
 
মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনামের সভাপতিত্বে অনুষ্ঠানে আপিল বিভাগের বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি মো. ইমান আলী, সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার আমীর-উল ইসলাম, আইনজীবী সিগমা হুদা প্রমুখ বক্তব্য রাখেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া