adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘হে আল্লাহ দ্বীন প্রতিষ্ঠার জন্য লাখ লাখ গোলাম আযম দাও’

GOLAMমাজাহারুল ইসলাম: হে আল্লাহ দ্বীন প্রতিষ্ঠার জন্য লাখ লাখ গোলাম আযম দাও-আমিন বলে গভীর শোক প্রকাশ করে শোকবইয়ে স্বাক্ষর করেছেন অসংখ গুনগ্রাহী। বাংলাদেশের বিভিন্ন দূতাবাসের কর্মকর্তা, কবি-সাহিত্যিক, সাংবাদিক, রাজনীতিক, মুক্তিযোদ্ধা, শিক, বুদ্ধিজীবী ও সামাজিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এতে মন্তব্যসহ স্বাক্ষর করেন। জামায়াতে ইসলামীর সাবেক আমির, প্রবীণ রাজনীতিবিদ ও ভাষাসৈনিক অধ্যাপক গোলাম আযমের মৃত্যুর পর গত রোববার  রাজধানীর মগবাজারস্থ নিজ বাসভবনে এ শোক বই খোলা হলে প্রায় কয়েক হাজার শোকবাণী দেওয়া হয়।
গোলাম আযমের মৃত্যুর পাঁচ দিন পরও তার বাসভবনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে জামায়াত-শিবিরের নেতাকর্মীসহ সাধারণ মানুষ এসে শোকবইয়ে শোকবাণী লিখে স্বাক্ষর করছেন। দূর-দূরান্ত থেকে আসা বহু মানুষ মরহুমের কবরও জিয়ারত করছেন। মঙ্গলবার সকালে রাজধানীর মগবাজারস্থ মরহুমের নিজ বাসার শোকবই থেকে এসব তথ্য জানা যায়। গত বৃহস্পতিবার রাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ইন্তেকাল করেন অধ্যাপক গোলাম আযম। শনিবার বাদ জোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।
নামাজে জানাজায় লাখ লাখ মানুষ অংশ নেন। তার লাশ বাসা থেকে বায়তুল মোকাররমে নিয়ে যাওয়া ও পরে বাসায় নেয়ার সময় হাজার হাজার মানুষ হেঁটে লাশের গাড়ির সঙ্গী হন। ওই দিন বিকেলে তাকে দাফন করার পর মানুষ কবর জিয়ারত করতে ব্যাপক ভিড় জমান। গত শনিবার বিকেলে মরহুমের বাসায় শোক বই খোলা হলে স্বাক্ষর করার জন্য মানুষের দীর্ঘ লাইন পড়ে যায়।
এ বিষয়ে অধ্যাপক গোলাম আযমের ছেলে আব্দুল্লাহিল আমান আল আযমী জানান, শোক বই খোলার পর কুয়েত দূতাবাসের উচ্চপর্যায়ের কর্মকর্তা, ইন্দোনেশিয়ান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি, ফিলিস্তিনি দূতাবাসের কর্মকর্তা শোক বইয়ে স্বাক্ষর ও মন্তব্য করেছেন। এ ছাড়া ফিলিস্তিনি আন্দোলন হামাসের প্রধান খালেদ মিশাল টেলিফোনে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন। বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে মুসলিম লীগের সভাপতি অ্যাডভোকেট নুরুল হক মজুমদার ও বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা: মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বে প্রতিনিধিদল শোক বইয়ে স্বাক্ষর ও মন্তব্য লেখেন। জমিয়াতুল মোফাসসিরিনের সভাপতি, জাতীয় মুক্তিযোদ্ধা পরিষদের উপদেষ্টা, সভাপতি, দুই সহসভাপতিসহ প্রজš§ মুক্তিযোদ্ধার নেতারাও শোক বইয়ে আবেগ সহকারে মরহুম এ নেতার প্রতি তাদের শ্রদ্ধা ও ভালোবাসার কথা লিপিবদ্ধ করেছেন।
আব্দুল্লাহিল আমান আযমী বলেন, শোক বইয়ে স্বাক্ষর করতে দেশের বিভিন্ন জেলা থেকে ধর্ম-বর্ণ নির্বিশেষে সব শ্রেনীর লোক আসছেন। প্রতিদিন সকাল থেকেই বাসার সামনে দীর্ঘ লাইন পড়ে যাচ্ছে। আমরা প্রাথমিকভাবে ৩১ অক্টোবর পর্যন্ত শোক বই খোলা রাখার সিদ্ধান্ত নিলেও বিভিন্ন জায়গা থেকে সময় বাড়ানোর অনুরোধ জানানো হচ্ছে। এ কারণে প্রয়োজনে সময় আরো বাড়ানো হতে পারে। হে আল্লাহ দ্বীন প্রতিষ্ঠার জন্য লাখ লাখ গোলাম আযম দাও-আমিন বলে গভীর শোক প্রকাশ করে শোকবইয়ে স্বাক্ষর করেছেন মতিঝিল মডেল হাইস্কুল এণ্ড কলেজের তৃতীয় শ্রেণীর ছাত্র আজমত এলাহী আরহাম (১০)।  
শরীয়াতপুর সদর থেকে আগত বিশিষ্ট মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন ভাষাসৈনিক অধ্যাপক গোলাম আযমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোকবইতে স্বাক্ষর করেন। শোকবানীতে তিনি বলেন, একাত্তরের সময় গোলাম আযম জাতীকে রক্ষার জন্য সঠিক সিদ্ধান্ত নিয়েছিল। অন্যথায় আরো অনেক লোক মারা যেত। রাজধানী আজিমপুর এলাকার বাসিন্দা  মো. ইউসুফ শোকবইয়ের শোকবাণীতে বলেন, ভাষাসৈনিক অধ্যাপক গোলাম আযমকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দেওয়া উচিৎ ছিল। পরোপকারী, ইসলামী চিন্তাবিদ ও ভাষা সৈনিক অধ্যাপক গোলাম আযমের বেহেস্তকামনা করে শোকবাণী লিখে শোকবইয়ে স্বাক্ষর করেছেন জয়েরপারা মানিকগঞ্জ থেকে আগত শ্রী স্বপন কুমার দাস। মুক্তিযোদ্ধা প্রকৌশলী এম মোসলেম উদ্দিন, মুক্তিয়োদ্ধা প্রকৌশলী আ.খালেক সহ অসংখ্য মুক্তিযোদ্ধারা শোকবাণী দিয়ে শোকবইতে স্বাক্ষর করেছেন।
 প্রবীণ রাজনীতিবিদ ও ভাষাসৈনিক অধ্যাপক গোলাম আযমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে সেন্টার ফর হেরিটেজ স্টাডিজের (সিএইচএস) নির্বাহী পরিচালক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসউদ বলেন, অধ্যাপক গোলাম আযমের ইন্তেকালে দেশ ও জাতির এক অপূরণীয় ক্ষতি হলো, যা সহজে পূরণ হওয়ার নয়। তিনি ছিলেন একজন প্রজ্ঞাবান রাজনীতিবিদ। এ দেশের রাজনীতিতে বিশেষ করে ইসলামি রাজনৈতিক অঙ্গনে তার অবদান জাতি কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে।

 

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া