adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চকবাজারের সেই ওয়াহেদ ম্যানশনের আন্ডারগ্রাউন্ডে কেমিক্যাল গোডাউন, আগুন ঢুকলে বাড়িটি উড়ে যেতো

নিজস্ব প্রতিবেদক : ওয়াহেদ ম্যানসনের আন্ডারগ্রাউন্ডে বিভিন্ন ধরণের কেমিক্যালের সন্ধান পেয়েছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। সেখানে শত শত বস্তা, প্লাস্টিকের ড্রাম আর টিনের মাঝারি সাইজের ড্রাম দেখতে পান তারা।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১১ টার দিকে ফায়ার সার্ভিসের কর্মীরা মরদেহের সন্ধান করতে গিয়ে ওয়াহেদ ম্যানশনের নীচে আন্ডারগ্রাউন্ডটি আবিস্কার করেন।

ওইসব বস্তা ও ড্রামে কি আছে জানতে চাইলে ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা বলেন, আমরা গোডাউনে মজুদ করা বস্তা ও ড্রামগুলো থেকে নমুনা নিয়েছি। তাতে দেখা গেছে, আয়রণ অক্সাইড, আয়রোনিক ইয়োলো, ইঞ্জিনিয়ার কার্বন, অক্সাইড রেডবার ও এসিড গ্রিন রয়েছে বলে ধারণা করা হচ্ছে। যদি তাই হয়ে থাকে, তাহলে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারতো। কোনোভাবে আগুন নীচে গেলে এমনভাবে বিস্ফোরণ ঘটত যা বিল্ডিংটাকে উড়িয়ে নিয়ে যেত। তখন এই আগুন পুরো এলাকায় ছড়িয়ে পড়ত। কি ঘটতো ভাবতেই শরীর শিউরে উঠছে বলে জানান ফায়ারের এই কর্মকর্তা।

ফায়ারের আরেক কর্মকর্তা বলেন, আশেপাশের কয়েকটি ভবন উড়িয়ে দেওয়ার মতো দাহ্য পদার্থ ওয়াহেদ ম্যানশনের আন্ডারগ্রাউন্ডে মজুদ রয়েছে। আমরা সেটি সিলগালা করে রেখেছি। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কিছুই বলা যাচ্ছে না।

জানতে চাইলে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন) একেএম শাকিল নেওয়াজ শুক্রবার দুপুরে বলেন, ওয়াহেদ ম্যানশনের আন্ডারগ্রাউন্ডে বস্তা ও ড্রাম মজুদ দেখা গেছে। সেগুলো তদন্ত করা হচ্ছে।

আগুন ছড়িয়ে পড়ার কারণ হিসেবে তিনি বলেন, কোথা থেকে আগুনের সুত্রপাত হয়েছে তা তদন্তের আগে বলা যাচ্ছে না। এখানে নানা কারণ খতিয়ে দেখা হচ্ছে। কোথায় থেকে স্পার্ক হয়েছে এরপর তা কিভাবে দ্রুত ছড়িয়েছে তা তদন্তে বেরিয়ে আসবে। কারণ, এখানে দাহ্য পদার্থের শেষ নেই।

আন্ডারগ্রাউন্ডে যে কেমিক্যাল পাওয়া গেছে তার মালিক কে জানতে চাইলে শাকিল নেওয়াজ বলেন, মালিক কে এখনো জানা যায়নি। অনেকের কাছে শুনে ধারণা করা হচ্ছে, ওয়াহেদ ম্যানশনের দ্বিতীয় তলায় পারফিউমের মজুদ যার ছিল, নীচের মজুদও তারই। তবে তার নাম জানা যায়নি এখনো।

আন্ডারগ্রাউন্ডে আগুন না যাওয়ার কারণ জানতে চাইলে শাকিল নেওয়াজ বলেন, আন্ডারগ্রাউন্ডে যাওয়ার পথটি ছিল পেছনের দিকে এবং সেটি ছিল বন্ধ। তাই অক্সিজেন ভেতরে যেতে পারেনি। অক্সিজেন না গেলে সেখানে আগুনও ছড়ায় না। যার কারণে সবকিছু অক্ষত আছে।

আন্ডারগ্রাউন্ডে কেমিক্যাল গোডাউন আছে তা এলাকার কেউই জানেন না বলে মত দেন এলাকাবাসী। ওপরে বোতলে গ্যাস ভরানো হয় সেটাই সবাই জানে। পুরান ঢাকায় গোপনে এরকম কত কেমিক্যাল গোডাউন আছে তা হয়ত কেউ জানেনই না বলে মন্তব্য করেন এলাকাবাসী।

২০১০ সালে পুরান ঢাকার নিমতলীতে কেমিক্যাল গোডাউনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১২৪ জন মানুষের প্রাণহানির ৯ বছর পর সেই পুরান ঢাকাতেই ঠিক একই কারণে অগ্নিকাণ্ডে ৭০ জন মানুষের প্রানহানি হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া