adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র প্রকাশ করলো লাদেনের শেষ সময়ের চিঠি

news_img (4)আন্তর্জাতিক ডেস্ক : আল-কায়দার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ১০০ টি চিঠি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ। ২০১১ সালের ২ মে মারা যাবার আগে লাদেন চিঠি গুলো লিখেছিলেন। খবর বিবিসির। 

চিঠিতে লাদেনের শেষ ইচ্ছা গুলো জানা গেছে। শেষ সময়ে লাদেন যুক্তরাষ্ট্রের ধ্বংস চেয়েছিলেন। চিঠির মধ্যে লাদেনের স্ত্রীকে দেয়া প্রেম পত্র রয়েছে। আছে আল কায়দায় যোগদানের আবেদন ফরম। একটি চিঠিতে লাদেন তার অনুসারীদের আমেরিকানদের সঙ্গে যুদ্ধ করার বিষয়ে গুরুত্ব আরোপ করেছেন।

চিঠির সঙ্গে বিভিন্ন ভিডিও ও কাগজ পত্র পাওয়া গেছে। এসবের বেশিরভাগ আরবিতে লিখিত। এসব বিষয়বস্তুকে ইংরেজিতে অনুবাদ করা হয়েছে। একটি চিঠিতে লাদেন জর্জ বুশের স্লোগান ‘ওয়ার অন টেররকে’ ব্যঙ্গ করেছেন । এই স্লোগান ইরাকে ও আফগানিস্তানে স্থিতিশীলতা আনবে না বলে লাদেন মন্তব্য করেন। 


প্রসঙ্গত, আফগানিস্তান ছেড়ে পাকিস্তানের এবোটাবাদ আশ্রয় নিয়েছিলেন লাদেন। ২০১১ সালের মে মাসের ২ তারিখে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ তার অবস্থান সম্পর্কে নিশ্চিত হয়েছিল। পরে নেভিসিল দিয়ে লাদেনের ওপর আক্রমণ চালানো হয়েছিল। লাদেন নিহত হয়। লাদেন যে বাড়িতে থাকতেন সেখান থেকে এসব চিঠি উদ্ধার করা হয়েছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া