adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুভ দীপাবলি ও শ্যামাপূজা আজ

দীপাবলির প্রদীপশিখানিজস্ব প্রতিবেদক : আজ ২৩ অক্টোবর বৃহস্পতিবার সনাতন ধর্মাবলম্বীদের শ্যামাপূজা ও দীপাবলি উতসব। হিন্দু সম্প্রদায়ের মানুষেরা সন্ধ্যায় দীপাবলি অনুষ্ঠানে প্রদীপ প্রজ্বলনের মধ্যদিয়ে প্রয়াত পিতা-মাতা ও আত্মীয়স্বজনের আত্মার শান্তি কামনা করবেন। স্বামী-সন্তান ও স্বজনরা যাতে সুষ্ঠু ও সুন্দর থাকতে পারে সেই কল্যাণ কামনায় শ্রীশ্রী শ্যামা মায়ের কাছে প্রার্থনার আয়োজন করা হবে।
দীপাবলি ও শ্যামাপূজা উপলক্ষে রাজধানীতে হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় প্রতিষ্ঠান ঢাকেশ্বরী মন্দিরে সন্ধ্যায় সহস্র প্রদীপ প্রজ্বলন করা হবে। এরপর ভক্তিমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাতে শ্যামাপূজা অনুষ্ঠিত হবে।
শ্যামাপূজা বা কালীপূজা হিন্দু দেবী কালীর পূজাকে কেন্দ্র করে অনুষ্ঠিত একটি উৎসব। প্রধানত বাঙালি হিন্দুদের মধ্যে এই উতসব উপলক্ষে প্রবল উৎসাহ উদ্দীপনা দেখা যায়। কার্ত্তিক মাসের অমাবস্যার তিথিতে অনুষ্ঠিত সাংবাতসরিক দীপান্বিতা কালীপূজা বিশেষ জনপ্রিয়।
এছাড়া রাজধানীর ৮৪ বনগ্রাম রোডে অবস্থিত ঢাকার প্রচীনতম রাধা-গোবিন্দ জিউ ঠাকুর মন্দির, পোস্তগোলা মহাশ্মশান, জয়কালী মন্দির রোডের রাম-সীতা মন্দির ঠাটারীবাজার শিবমন্দির, সূত্রাপুরের গৌতমমন্দির, রামকৃষ্ণ মিশন, রমনা কালীমন্দির, সিদ্ধেশ্বরী কালীমন্দির, উত্তর মৈশুণ্ডী মহাপ্রভুর আখড়াসহ সারা দেশে শ্যামাপূজা পালিত হবে

পোস্তগোলা মহাশ্মশান কমিটির সভাপতি নিতাই চন্দ্র ঘোষ, রাধা-গোবিন্দ জিউ ঠাকুর মন্দির কমিটির সাধারণ সম্পাদক ও জাতীয় হিন্দু মৈত্রী পরিষদের সভাপতি অরুণ সরকার রানা এক যুক্ত বিবৃতিতে দীপাবলি ও শ্যামাপূজা উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া