adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হরতালে রাজধানীতে জামায়াত-শিবিরের মিছিল – ফেনীতে ৬ সিএনজিতে আগুন

6d75f4c50440b969cb79c22d005218d5_XLডেস্ক রিপোর্ট : বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধের সঙ্গে যুক্ত হওয়া হরতালের সমর্থনে রাজধানীতে মিছিল করেছে জামায়াত-শিবির।
 আজ (বুধবার) সকাল ৮টায় মালিবাগ রেলগেট  এলাকায় বিক্ষোভ, পিকেটিং ও অবরোধ করেছে ঢাকা মহানগর জামায়াত। মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্যে রাখেন জামায়াতের ঢাকা মহানগরীর মজলিশে শুরা সদস্য ড. আহসান হাবিব। এছাড়া মগবাজার, নয়াটোলা, মধুবাগ, মালিবাগ, মৌচাক এলাকায় পিকেটিংয়ের চেষ্টা করে ২০ দলীয় জোটের কর্মীরা।
 
সকাল ৮টায় মহানগর উত্তরের শিক্ষা সম্পাদক ওমর খৈয়ামের নেতৃত্বে মহাখালীর ওয়্যারলেস গেট এলাকায় মিছিল করেছে ছাত্রশিবির তিতুমীর কলেজ শাখা। প্রায় একই সময়ে মহানগরী উত্তরের অর্থ সম্পাদকের নেতৃত্বে উত্তরার দক্ষিণখান এলাকায় হরতালের সমর্থনে মিছিল করেছে ছাত্রশিবির নেতাকর্মীরা। মিছিলটি দক্ষিণখান থেকে শুরু হয়ে এয়ারপোর্ট রোডের কাছে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।
 
ফেনীতে ৬ সিএনজিতে আগুন, ককটেল বিস্ফোরণ :
ফেনী শহরের বিভিন্ন জায়গায় ৬টি সিএনজিতে আগুন ও ১০-১২টি সিএনজি ভাঙচুর করেছে হরতাল সমর্থকরা। এসময় কমপক্ষে ৭টি ককটেল বিস্ফোরণও ঘটেছে বলে প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে।
বুধবার সকাল ৯ টা থেকে সাড়ে ৯ টার মধ্যে ফেনীর মিজানরোড, টাংরোড, ডায়েবেটিকস হাসপাতাল ও ফেনী জে হক টাওয়ারের সামনে এসব অগ্নিসংযোগ, ভাঙচুর ও বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

ফেনী থানার ওসি মাহবুব মোর্শেদ এসব ঘটনার সত্যতা স্বীকার করে বলেছেন, দুর্বৃত্তরা এসব ঘটিয়েছে।
 
চলছে গ্রেফতার অভিযান :
রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে বিএনপি-জামায়াতের বেশ কিছু নেতাকর্মীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী।
 
রাজধানীতে ২০ দলের ২১ নেতাকর্মী আটক :
রাজধানীর বিভিন্ন এলাকায় বিশেষ অভিযান চালিয়ে ২০দলীয় জোটের ২১ জন নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। আজ সকালে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গণমাধ্যম শাখা থেকে এ দাবি করা হয়। ডিএমপি জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ওই ২১ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে ৮ জন বিএনপির এবং ১৩ জন জামায়াত-শিবিরের নেতা-কর্মী।
 
গাজীপুরে বিএনপি-জামায়াতের ৮ কর্মী আটক :
গাজীপুরে হরতাল-অবরোধে নাশকতার সঙ্গে জড়িত সন্দেহে ৮ জনকে আটক করেছে পুলিশ।
জেলার বিভিন্ন স্থানে মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে বুধবার ভোর ৬টা পর্যন্ত অভিযান চালিয়ে এদের আটক করা হয়।
গাজীপুর পুলিশ সুপার কার্যালয়ের ডিআইও-১ সিরাজুল ইসলাম দ্য রিপোর্টকে জানান, জয়দেবপুর থানা এলাকা থেকে ৪জন, টঙ্গী থানা এলাকা থেকে ২জন ও শ্রীপুর থানা এলাকা থেকে ২জনকে আটক করা হয়েছে।আটকদের দুপুরের মধ্যে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হবে বলেও জানান তিনি।
 
চট্টগ্রামে বিএনপি-জামায়াতের ১৩ নেতাকর্মী আটক :
নাশকতায় জড়িত থাকার অভিযোগে চট্টগ্রাম জেলার বিভিন্ন থানায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১৩ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।  মঙ্গলবার রাতভর অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আটকদের মধ্যে বিএনপি কর্মী ৭ জন ও জামায়াতের ৬ জন কর্মী রয়েছে।

চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) মুহাম্মদ নাঈমুল হাসান জানান, মঙ্গলবার রাতভর সীতাকুণ্ড, সাতকানিয়া ও বাঁশখালী থানার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১৩ জনকে আটক করা হয়েছে।  তাদের বিরুদ্ধে বিভিন্ন সময় সংগঠিত নাশকতার ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে বলে জানান তিনি।
 
মানিকগঞ্জে বিএনপির ৫ কর্মী আটক :
নাশকতার আশঙ্কায় মানিকগঞ্জের তিন উপজেলায় অভিযান চালিয়ে বিএনপির পাঁচ কর্মীকে আটক করেছে পুলিশ।
মঙ্গলবার মধ্যরাত থেকে বুধবার ভোর পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।
 
মেহেরপুরে বিএনপি-জামায়াতের ১৫ কর্মী আটক :
নাশকতার আশঙ্কায় মেহেরপুর জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপির ১৫ কর্মীকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার রাত থেকে বুধবার ভোর পর্যন্ত এ অভিযান চালানো হয়।

পুলিশ জানায়, সদর থানায় পাঁচ, গাংনী থানায় ছয় ও মুজিবনগর থানায় চারজনকে আটক করা হয়েছে।
 
চাঁদপুরে বিএনপি-জামায়াতের ৩ কর্মী আটক :
চাঁদপুর জেলার হাজীগঞ্জ ও ফরিদগঞ্জ থানায় বিএনপি-জামায়াতের তিন কর্মীকে আটক করেছে পুলিশ। আটকরা হলেন- হাজীগঞ্জ উপজেলার মো. মাসুম (২২), ফরিদগঞ্জ উপজেলার মো. বোরহান উদ্দিন (৪২) ও আমির হোসেন কিরন (৪৫)।
জেলা পুলিশ সুপার (এসপি) আমির জাফর জানান, অবরোধ-হরতালে নাশকতার আশঙ্কায় মঙ্গলবার রাতে তাদের আটক করা হয়েছে। আদালতের মাধ্যমে তাদের দুপুরের মধ্যে জেল হাজতে পাঠানো হবে।
 
৬ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি ও দফায় দফায় হরতালের মধ্য দিয়ে ইতিমধ্যে ২ মাস পার করেছে ২০ দলের চলমান আন্দোলন। দীর্ঘদিন ধরে বিরোধী জোটের আন্দোলন চালিয়ে যাওয়ার রেকর্ড করতে যাচ্ছে বাংলাদেশ। আন্দোলনকে কেন্দ্র করে প্রতিদিনই দেশের বিভিন্ন জায়গায় ঘটছে নাশকতা ও সহিংসতার ঘটনা। প্রতিদিনই বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম-খুন ও গণগ্রেফতারের শিকার হচ্ছেন বিরোধী জোটের নেতাকর্মীরা। দুর্নীতি মামলায় ২০ দলীয় জোটের শীর্ষ নেতা খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি, কার্যালয় তল্লাশির অনুমতিসহ আইনগত নানা উদ্যোগ নিয়েছে সরকার। কিন্তু নানা প্রতিবন্ধকতার মুখেও অনঢ় অবস্থান ধরে রেখেছে বিরোধী জোট। গ্রেফতার ও নিরাপত্তার ঝুঁকি এবং ব্যক্তিগত অসুবিধা সহ্য করে দীর্ঘদিন ধরেই কার্যালয়ে অবস্থান করছেন ২০ দলের শীর্ষ নেতা খালেদা জিয়া। এমনকি নিজের সন্তানের মৃত্যুতেও কর্মসূচিতে ব্যত্যয় ঘটাননি তিনি। অন্যদিকে সরকারও ধরে রেখেছে অনঢ় অবস্থান। সরকার ও বিরোধী জোটের এমন মুখোমুখি অবস্থানের কারণে প্রতিদিন বিপুল ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে বাংলাদেশ। এমন পরিস্থিতিতে কূটনীতিকদের আহ্বান এবং কিছু উদ্যোগ নিয়েছে সুশীলসমাজ। কূটনীতিক ও সুশীলসমাজের উদ্যোগের ক্ষেত্রে ২০ দল ইতিবাচক মনোভাব দেখালেও পাত্তা দেয়নি সরকার। এমন পরিস্থিতিতে আন্দোলনের কার্যকারিতা ও ভবিষ্যৎ নিয়ে নানা প্রশ্ন ও কৌতূহল দেখা দিয়েছে রাজনৈতিক মহলে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া