adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় ২৪০টি বহুতল ভবন হচ্ছে!

তোফাজ্জল হোসেন : আবাসন সংকট নিরসনে রাজধানী ঢাকায় ২৪০টি বহুতল ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। স্বল্প ও মধ্যম আয়ের মানুষের জন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উদ্যোগে রাজধানীর উত্তরায় ২১৪ দশমিক ৪৪ একর জমিতে ১৬ তলা বিশিষ্ট এ ভবনগুলো নির্মাণ করা হবে। আর পুরো প্রকল্পের অর্থায়ন ও বাস্তবায়ন করবে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। 
জানা গেছে, ২০০৮ সালে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা ২০১৬ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদকাল ধরে অনুমোদন দিয়ে ছিল। কিন্তু রাজনৈতিক জটিলতাসহ নানা কারণে এ প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া ফাইল বন্ধী ছিল। দীর্ঘ দিন ঝুলে থাকার পর অবশেষে সম্প্রতি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে এটি বাস্তবায়ন প্রক্রিয়া শুরু করার জন্য একটি সুপারিশপত্র মন্ত্রীপরিষদ বিভাগে পাঠানো হয়।   
সূত্রে জানায়, ২৪০টি ভবনে তিন ধরনের (এ-বি-সি টাইপ) ২০ হাজার ১৬০টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। তবে ফ্ল্যাটগুলোর দাম এখনও নির্ধারণ করা হয়নি এবং কীভাবে কারা এই ফ্ল্যাটের মালিক হবেন সে ব্যাপারেও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। প্রকল্প বাস্তবায়ন কাজ শুরুর পরে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। 
এদিকে প্রকল্প পরিকল্পনায় এ-টাইপ ফ্ল্যাটের আকার হবে এক হাজার ২৫০ বর্গফুটের। বি-টাইপ ফ্ল্যাটের আকার হবে এক হাজার ৫০ বর্গফুটের ও সি-টাইপ ফ্ল্যাটের আকার হবে ৮৫০ বর্গফুটের। এর মধ্যে এ-টাইপের ৭৯টি ভবনে ফ্ল্যাট হবে ছয় হাজার ৬৩৬টি। বি-টাইপের ৮৬ টি ভবেন ফ্ল্যাট সংখ্যা হবে সাত হাজার ২২৪টি। সি-টাইপের ৭৫ টি ভবনে ফ্ল্যাট হবে ছয় হাজার ৩০০টি। অন্যদিকে দ্রুত এ প্রকল্প বাস্তবায়নের বিষয় গত সেপ্টেম্বর মাসে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব স্বাক্ষরিত একটি সার সংক্ষেপ মন্ত্রীপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। চলতি বছরের মধ্যেই সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির  যে কোন সভায় এটি অনুমোদন দেয়া হবে বওেল জানা গেছে। সার-সংক্ষেপে বলা হয়েছে, ‘সুষ্ঠু ও পরিকল্পিত নগরায়নের মাধ্যমে ঢাকা মহানগরীর আবাসন সমস্যা সমাধানের জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ নিজস্ব অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে। রাজধানীর উত্তরা ১৮ নম্বর সেক্টরে নিু ও মধ্যম আয়ের মানুষের কথা মাথায় রেখে প্রকল্পটি নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। প্রকল্পটি ২০১১ সালের এপ্রিল মাসে অনুষ্ঠিত একনেক সভায় অনুমোদন দেয়া হয়। এর আগে ২০০৮ সালে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটি এটি অনুমোদন দেয় তখন প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদকাল ধরা হয়েছিল ২০১১ থেকে ২০১৬ সাল । নানা কারণে প্রকল্পের কাজ শুরু করতে না পারায় এটি নতুন করে মন্ত্রীসভায় পাঠানো হয়। মন্ত্রীসভা কমিটি নতুন করে মেয়াদকাল নির্ধারণ করবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া সার-সংক্ষেপে এ প্রকল্পটি বাস্তবায়নের জন্য দুইটি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেয়ার সুপারিশ করা হয়েছে। প্রতিষ্ঠান দুটি হচ্ছে, যৌথ উদ্যোগে প্রোজেক্ট বিল্ডার্স লিমিটেড-মাসুদ এন্ড কোম্পানি লিমিটেড এবং জামাল এন্ড কোম্পানির নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া