adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনের ৪ অঞ্চল অন্তর্ভুক্তি: জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের সাধারণ পরিষদে ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনে যুক্ত করার বিষয়ে একটি নিন্দা প্রস্তাব পাস হয়েছে। এতে ১৪৩টি দেশ রাশিয়ার বিপক্ষে ভোট দিয়েছে। ভোটদানে বিরত ছিল ভারত ও চীনসহ ৩৫টি দেশ। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়াসহ এই প্রস্তাবের বিরোধিতা করেছে বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া ও নিরারাগুয়া। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালানোর পর রাশিয়ার বিরুদ্ধে এটি সর্বোচ্চ ভোট।

সম্প্রতি মস্কো ইউক্রেনের দোনেৎস্ক, খেরসন, লুহানস্ক ও জাপোরিঝিয়াতে গণভোটের মধ্য দিয়ে রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত করে। এই গণভোট ও অন্তর্ভুক্তিকরণকে অবৈধ উল্লেখ করে আলবেনিয়ার উদ্যোগে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি নিন্দা প্রস্তাব আনা হয়। প্রস্তাবে আহ্বান জানানো হয়, আন্তর্জাতিক সম্প্রদায় যেন রুশ ফেডারেশনে যুক্ত করা ইউক্রেনের চারটি অঞ্চলকে স্বীকৃতি না দেয়। পাশাপাশি এই সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারেরও দাবি করা হয়। এ সময় আলোচনার মাধ্যমে সংঘাত কমানোর প্রচেষ্টাকে স্বাগত জানানো হয়।

এদিকে, জাতিসংঘে নিন্দা প্রস্তাব গৃহীত হওয়ায় দেশগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। এক টুইট বার্তায় তিনি বলেছেন, বিশ্বের বক্তব্য ছিল সংযুক্তিকরণের (রাশিয়ান) চেষ্টা মূল্যহীন ও স্বাধীন দেশগুলো কখনই এটা স্বীকৃতি দেবে না। ইউক্রেন শিগগিরই নিজেদের ভূমি ফিরিয়ে আনবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া