adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্যুয়ারেজ মাস্টার প্লান তৈরি করেছে ঢাকা ওয়াসা

WASAতোফাজ্জল হোসেন :  শিগগিরই রাজধানী ঢাকা শহরকে ১শ ভাগ স্যূয়ারেজ কাভারেজের আওতায় আনা হচ্ছে। নগরীর ৩০ ভাগ এলাকা স্যুয়ারেজ কাভারেজের আওতায় আসছে । এই মাস্টার প্লানে ঢাকা ওয়াসা সার্ভিসএরিয়া ৪০০ বর্গকিলোমিটারসহ রাজউক ও ঢাকা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট প্লান (ডিএমডিপি) এর ১ হাজার ৪শ ২৪ বর্গকিমিটার এলাকাকে স্যুয়ারেজ নেটওয়ার্কের আওতায় আনার কাজ করেছে ঢাকা ওয়াসা।
জানা গেছে,২০৩৫ সালের মধ্যে রাজউক এরিয়ায় ৩২ মিলিয়ন জনগোষ্ঠীকে স্যুয়ারেজ সেবার আওতায় আনা সম্ভব হবে। নগরীকে বিভিন্ন ক্যাচমেন্ট এ ভাগ করে অগ্রাধিকার ভিত্তিতে এ সেবা নিশ্চিত করা হবে।  সম্প্রতি ঢাকা ওয়াসা এই মাস্টার প্লানটি প্রকাশ করেছে। 
ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান জানান, ২০৩৫ সালের মধ্যে রাজউকের ডিএমপি এরিয়া ১ হাজার ৪শ ২৪ বর্গকিমি এলাকাকে স্যুয়ারেজ সেবার আওতায় আনার পরিকল্পনাকে সামনে রেখে এ মাস্টার প্লান তৈরি করা হয়েছে। ফলে ঢাকার ৩২ মিলিয়ন জনগোষ্ঠীকে এ সেবার আওতায় আনা সম্ভব। মাস্টার প্ল্যন প্রথম পর্যায়ে পাগলা স্যুয়েজ ট্রিটমেন্ট প্লান্ট এর আধুনিকায়ন করে এরা ১ লাখ ২০ হাজার ক্ষমতা ঘনমিটার থেকে ২০১৫ সালের মধ্যে ২ লাখ ঘনমিটারে উন্নীত করা হবে। ২য় পর্যায়ে দাশেরকান্ধি, উত্তরা, মীরপুর, রায়েরবাজার এবং নারায়ণগঞ্জ পূর্ব ও নারায়ণগঞ্জ পশ্চিমে আলাদা আলাদা স্যুয়েজ ট্রিটমেন্ট প্লান্ট করা হবে। 
২০৩৫ সালের মধ্যে সাভার, টঙ্গী, কেরানীগঞ্জ, পূর্বাচল ও গাজীপুরে স্যুয়েজ ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করা হবে। এ প্লান বাস্তবায়নে ২ বিলিয়ন ডলার ব্যয় হবে। আর মাস্টার প্লানটি তৈরি করবে বিশ্ব ব্যাংকের অর্থায়নে ঢাকা ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যানিটেশন প্রজেক্টের আওতায়, অগ্রাধিকার ভিত্তিক কাজের দরপত্র, ড্রয়িং, ডিজাইন প্রণয়ন এবং এর পরিবেশগত প্রভাব মুল্যায়নসহ ১০ কোটি টাকা ব্যয় হয়েছে। 
নগরীতে ৮৮০ স্যূয়ার পাইপলাইন,২৪ কিমি ট্রাংক সুয়ার,২৭ টি স্যুয়ার লিফটিং স্টেশন, নারিন্দায় একটি মেইন স্যুয়েজ পাম্পিং স্টেশন এবং পাগলায় একটি স্যুয়েজ ট্রিটমেন্ট প্লান্ট রয়েছে,যা দৈনিক ১ লাখ ২০ হাজার ঘনমিটার স্যুয়েজ বর্জ্য পরিশোধন ক্ষমতা সম্পন্ন কাজ করে থাকে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া