adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী বললেন – পাকিস্তানের চেয়ে সব সূচকেই এগিয়ে বাংলাদেশ

2015_12_12_20_33_41_phTiJbM5kMsWWUN7ZA5de348oaf5lb_originalডেস্ক রিপোর্ট : পৃথিবীতে অর্থনীতিসহ সব সূচকে দ্রুত গতিতে এগিয়ে চলা পাঁচটি দেশের মধ্যে বাংলাদেশ একটি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমনকি উন্নয়নের কিছু সূচকে প্রতিবেশী ভারতের চেয়ে অনেক এগিয়ে আছে বাংলাদেশ। আর পাকিস্তান সব সূচকেই বাংলাদেশের চেয়ে পিছিয়ে রয়েছে বলেও জানান তিনি। 

বুধবার বেলা সাড়ে ১২টায় বাংলাদেশ নেভাল একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজে সালাম গ্রহণ শেষে কমিশনপ্রাপ্ত ক্যাডেটদের সনদপত্র প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা জানান। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘গত চার দশকে অর্থনৈতিকসহ উন্নতির সব সূচকে বাংলাদেশ পৃথিবীর পাঁচটি দেশের মধ্যে বাংলাদেশ একটি দেশ। দেশের সব সূচকেই দক্ষিণ এশিয়ার অনেক দেশের চেয়ে এগিয়ে, এমনকি প্রতিবেশী ভারতের চেয়েও আমরা কিছু কিছু ক্ষেত্রে এগিয়ে রয়েছি। আর সব সূচকেই পাকিস্তান আমাদের চেয়ে পিছিয়ে রয়েছে।’

তিনি আরো বলেন, ‘বাংলাদেশের মাথাপিছু আয় ১ হাজার ৩১৪ ইউএস ডলার। ৫ কোটি মানুষ এখন মধ্য আয়ের ঘরে উন্নতি হয়েছে। দারিদ্রের হার শতকরা ২২ ভাগে নেমে এসেছে। আমাদের বৈদেশিক রিজার্ভ, কর্মসংস্থান সবই বেড়েছে। দেশের মানুষের গড় আয়ু বেড়ে ৭০ বছর ৭ মাসে উন্নতি হয়েছে।’

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশ গত কয়েক বছরে বিশ্ব দরবারেও প্রশংসিত হয়েছে। বাংলাদেশ জাতি সংঘের এমডিজি অ্যাওয়ার্ড, সাউথ সাউথ অ্যাওয়ার্ড, চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ, আইইউপি পুরুস্কারসহ অসংখ্য স্বীকৃতি পেয়েছে।’
 
প্রধানমন্ত্রী আরো বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্ন অনুযায়ী বাংলাদে নৌবাহিনীর উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। স্বাধীনতার পর ১৯৭৪ সালে জাতির পিতা একটি শক্তিশালী নৌবাহিনী প্রতিষ্ঠার প্রয়োজন মনে করেছিলেন। সমুদ্র সীমায় দেশকে শত্রুর হাত থেকে  মোকাবেলার জন্য একটি শক্তিশালী বাহিনী প্রতিষ্ঠার স্বপ্ন দেখেন এবং নৌবাহিনী প্রতিষ্ঠা করেন। সেই লক্ষে বাংলাদেশ নৌবাহিনীকে একটি ত্রিমাত্রিক বাহিনীতে পরিণত করতে সরকার কাজ করে যাচ্ছে। আগামী মাসে নৌবাহিনীর বহরে ‘প্রত্যয়’ ও ‘স্বাধীন’ নামে দুটি যুদ্ধ জাহাজ যুক্ত হবে। আগামী বছরের মাঝামাঝিতে নৌবাহিনীতে সাব মেরনি যুক্ত হবে।’

শেখ হাসিনা বলেন, ‘সমুদ্র পথে বাণিজ্য ছাড়াও সামুদ্রিক সম্পদ রক্ষা, আহরণ এবং বাণিজ্যে ব্যবহার করা নৌবাহিনীর দায়িত্ব। স্বাধীনতা যুদ্ধেও নৌবাহিনীর গৌরবের ইতিহাস রয়েছে। মুক্তিযুদ্ধের ইতিহাসেও এ বাহিনী মর্যাদার জায়গা করে নিয়েছে।’ এসময় সদ্য কমিশনপ্রাপ্ত ক্যাডেটদের দেশের সেবায় নিয়োজিদ থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এরআগে এই অনুষ্ঠানে যোগ দিতে বুধবার সকাল ১১টায় হেলিকপ্টারযোগে চট্টগ্রামের বাংলাদেশ নেভাল একাডেমিতে এসে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

চট্টগ্রাম জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) লুৎফুর রহমান বাংলামেইলকে জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার সকাল ১১টায় হেলিকপ্টারযোগে বাংলাদেশ নেভাল একাডেমিতে এসে পৌঁছান। সেখানে বাংলাদেশ নেভাল একাডেমির (বিএনএ) প্রশিক্ষণার্থী ক্যাডেটদের সনদপত্র প্রদান ও শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সালাম গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ নেভাল একাডেমি থেকে প্রশিক্ষণপ্রাপ্ত দুই ব্যাচের মোট ৭৭ জন কমিশনারপ্রাপ্ত ক্যাডেটকে সনদপত্র তুলে দেন প্রধানমন্ত্রী। এদের মধ্যে ডাইরেক্ট এন্ট্রি অফিসার ২১০৪ ব্যাচের ২৪ জন আর মিড শীপমেন্ট অফিসার ২০১৫ ব্যাচের ৫৩ জন সহ মোট ৭৭ জন ক্যাডেট কমিশন লাভ করেন। রাষ্ট্রপতি কুচকাওয়াজে সালাম গ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সাথে ছিলেন নৌবাহিনীর প্রধান ভাইস অডমিরাল এম সৈয়দ হাবিব। অনুষ্ঠানে মন্ত্রী পরিষদ সদস্য, সংসদ সদস্য, ঊর্ধ্বতন সামরিক, বেসামরিক কর্মকর্তারা এবং বিদায়ী ক্যাডেটদের অভিভাবকরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে ডাইরেক্টর এন্ট্রি অফিসার এ্যাক্টিং সাব লেফটেন্যান্ট এম রেহানুরজামান শ্রেষ্ট ফলাফল অর্জনকারী হিসেবে ‘শহীদ মোয়াজ্জেম’ পদক লাভ করেন।  মিড শীপম্যান ব্যাচের ফাহিম উদ্দিন সাকিব সেরা চৌকস মিডশীপম্যান হওয়ায় ‘সোর্ড অব অনার’ গৌরব অর্জন করেন। পেশাগত ও শিক্ষগত বিষয়ে সর্বোচ্চ মান অর্জনকারী হিসেবে মিড শীপম্যান জাহিদ মোহসীন কবির ‘বীর শ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন স্বর্ণপদক’ এবং মিড শীপম্যান এম রিয়াজুল ইসলাম ‘নৌ প্রধান স্বর্ণপদক’ লাভ করেন।

নেভাল একাডেমির অনুষ্ঠান শেষে দুপুরের খাবার ও যোহরের নামাজ আদায় শেষে প্রধানমন্ত্রী সড়কপথে পার্শ্ববর্তী চিটাগং ড্রাই ডক ইয়ার্ড-এ এসে পৌঁছবেন। সেখানে বাংলাদেশ শিল্প মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত ইয়ার্ডটি বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী। এরপর সেখানে সংক্ষিপ্ত আলোচনা শেষে ড্রাই ডক ইয়ার্ড থেকে হেলিকপ্টারযোগে ঢাকার উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী। 
এদিকে প্রধানমন্ত্রীর চট্টগ্রাম আগমনকে ঘিরে গত চারদিন ধরে সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া