adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লিবিয়ায় নৌকাডুবিতে নারায়ণগঞ্জের ৪ জন নিখোঁজ

1_103465ডেস্ক রিপোর্ট : লিবিয়ার উপকূলে নৌকাডুবিতে নিখোঁজ বাংলাদেশিদের মধ্যে চারজনের বাড়ি নারায়ণগঞ্জে। ওই চারজনের তিনজনই একই পরিবারের।

তারা হচ্ছেন নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থানার হরিহরপাড়া এলাকার রমজান আলী (৫৮), তার স্ত্রী সাহেরা খাতুন (৪২) ও ছেলে ইউসুফ আলী (৬)।

অপরদিকে নিখোঁজ মাহমুদের বাড়ি নারায়ণগঞ্জে জানা গেলেও তার বাড়ি জেলার কোন উপজেলা বা থানায় তা এখনো শনাক্ত করা সম্ভব হয়নি।

ওই নৌকা থেকে বেঁচে যাওয়া রমজান আলীর তিন সন্তান ছেলে ইয়াসিন রিমন (২২), শাহনেওয়াজ ওরফে রিদওয়ান (১৬) ও মেয়ে খাদিজা আক্তারকে (১১) জীবিত উদ্ধার করা হয়েছে। তারা সে দেশের পুলিশ ও স্থানীয়দের হেফাজতে রয়েছে বলে জানা গেছে।

নিহত ও নিখোঁজদের স্বজনদের বরাত দিয়ে স্থানীয়রা জানান, জীবিত উদ্ধার হওয়া রমজান আলীর তিন সন্তানের মধ্যে ইয়াসিন রিমন ও রিদওয়ানকে সেখানকার পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। আর মেয়ে খাদিজা আক্তারকে লিবিয়ার সিরতে নামক এলাকাতে একটি বাংলাদেশি স্কুলের শিকের বাড়িতে রাখা হয়েছে। স্থানীয়রা জানায়, ১৯৮১ সালে রমজান আলী লিবিয়ায় যান। এর আগে তারা ওই এলাকাতেই কৃষিকাজ করতেন। ভাগ্য বদলের আশায় লিবিয়াতে যাওয়ার পর সেখানেই তিনি বসবাস শুরু করেন।
১৯৮৮ সালে দেশে ফিরে বিয়ে করেন পাশের এলাকার সাহেরা খাতুনকে। বিয়ের পর স্ত্রীকে লিবিয়াতে নিয়ে গিয়ে বসবাস করতে থাকেন। সেখানেই তাদের সন্তানদের জন্ম হয়। আরব বসন্তের সময় দেশটিতে অস্থিরতা ও যুদ্ধ শুরু হলেও তারা দেশে ফেরেননি।

কিন্তু সাম্প্রতিককালে লিবিয়াতে বসবাস করা দূরহ হয়ে পড়ায় অন্য অভিবাসীদের সঙ্গে নৌকায় করে সমুদ্র পথে ইতালি যাওয়ার চেষ্টা করেন তারা। ওই সময়ই নৌকাডুবিতে রমজান, তার স্ত্রী ও এক সন্তান নিখোঁজ হন।
নারায়ণগঞ্জের পুলিশের ডিআইও-১ নাসির উদ্দিন বলেন, লিবিয়া উপকূলে সাগরে নৌকাডুবিতে বেশ কয়েকজন বাংলাদেশি নিহত হয়েছেন বলে শুনেছি। কিন্তু নিহতদের মধ্যে নারায়ণগঞ্জের কেউ রয়েছে কিনা তা তিনি নিশ্চিত করে জানা যায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া