adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্ব শান্তিসূচকে ভারত ওপাকিস্তান থেকে এগিয়ে বাংলাদেশ

2014-global-peace-index-620x330 বিশ্ব শান্তিসূচকে ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ বিশ্ব শান্তিসূচকে ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ 2014 global peace indexআন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব শান্তি সূচকে ভারত ও পাকিস্তানের চেয়ে অনেক এগিয়ে রয়েছে বাংলাদেশ।
সম্প্রতি প্রকাশিত আন্তর্জাতিক গবেষণা সংস্থা ইনস্টিটিউট ফর ইকনোমিকস অ্যান্ড পিসের ‘বৈশ্বিক শান্তি সূচক’ অনুযায়ী, সূচকে বাংলাদেশের অবস্থান ৯৮, স্কোর ২.১০৬। আর ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের অবস্থান যথাক্রমে ১৪৩, ১৫৪ ও ১৬১। বাংলাদেশের এ অবস্থাকে ‘মধ্যম’ বলে মূল্যায়ন করা হয়েছে।
তবে সূচকে বাংলাদেশের চেয়ে অনেকখানি এগিয়ে রয়েছে দক্ষিণ এশিয়ার দুই দেশ নেপাল ও ভুটান। ভূটান রয়েছে সূচকের ১৬ নম্বরে এবং নেপালের অবস্থান ৭৬য়ে।
শান্তি সূচকের দেয়া তথ্যানুযায়ী বর্তমান বিশ্বের পরিস্থিতির অনেক অবনতি হয়েছে। সূচকের ১১১টি দেশের অবস্থাই আগের চেয়ে খারাপ হয়েছে। পরিস্থিতির উন্নতি হয়েছে মাত্র ৫১টি দেশের। এর অর্থ হচ্ছে, গত এক বছরে অনেক দেশে সংঘাত দেখা দিয়েছে এবং শরণার্থীদের সংখ্যাও বেড়েছে। এর কারণ হিসেবে সন্ত্রাসবাদের উত্থানকে দায়ি করা হয়েছে।  সূচকে বলা হয়েছে বর্তমান বিশ্বের ৫০ কোটি মানুষ অস্থিশীলতা এবং সংঘাতের মধ্যে দিনপাত করছে। এছাড়া দরিদ্র সীমার নিচে বাস করছে আরো ২০ কোটি মানুষ।
তবে ইউরোপের অবস্থা বরাবরের মতই স্থিতিশীল রয়েছে। তাই বিশ্ব শান্তি সূচকের শীর্ষ বিশটি দেশের ১৪টি হচ্ছে ইউরোপীয় দেশ। সূচকের শীর্ষ রয়েছে আইসল্যান্ড। তালিকার প্রথম দিকে থাকা অন্য দেশগুলো হলো- ডেনমার্ক, অস্ট্রিয়া, নিউজিল্যান্ড, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, কানাডা, জাপান, বেলজিয়াম ও নরওয়ে।
আর সূচকের একবারে তলানিতে অর্থাৎ ১৬২তম দেশ হচ্ছে সিরিয়া। মধ্যপ্রাচ্যের এই দেশটিতে তিন বছরের গৃহযুদ্ধে লক্ষাধিক মানুষের মৃত্যু ও কয়েক মিলিয়ন মানুষ গৃহহারা হয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি শরণার্থীও বর্তমানে সিরিয়ার। দেশটি আফগানিস্তনের স্থলাভিষিক্ত হয়েছে । মাত্র এক ধাপ এগিয়ে আফগানিস্তানের  রয়েছে ১৬১তে। তার উপরের দেশগুলো হচ্ছে আফগানিস্তান, দক্ষিণ সুদান, ইরাক, সোমালিয়া, সুদান, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, কঙ্গো প্রজাতন্ত্র, পাকিস্তান, উত্তর কোরিয়া ও রাশিয়া (১৫৩তম)।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া