adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আ.লীগের হাত থেকে সহজে মুক্তি মিলবে না বিএনপির

download (5)ডেস্ক রিপোর্ট : আওয়ামী লীগের কৌশলী রাজনীতির মারপ্যাঁচে পড়ে বিএনপি নীরব, নিথর ও আন্দোলন বিমুখ হয়ে পড়েছে। এর জন্য অনেকেই আওয়ামী লীগকে ধন্যবাদ দিতে পারেন। বর্তমান সময়ে সরকারি দলের আইনি ও রাজনৈতিক মারপ্যাঁচে বেশ বেকায়দায় রয়েছে বিএনপি। কিন্তু সরকারি দলের দীর্ঘ মেয়াদী রাজনৈতিক চাল থেকে সহসাই মুক্তি পাবে না বিএনপি। রাজনৈতিক ভারসাম্য রক্ষার জন্য কৌশলে বিএনপিকে টিকিয়ে রেখেছে আওয়ামী লীগ।
বিএনপির সেকেন্ড ইন কমান্ড তারেক রহমান সাম্প্রতিক সময়ে দেশের ইতিহাস ও রাজনীতি নিয়ে সুদূর লন্ডন থেকে বিতর্কিত বার্তা পাঠাচ্ছেন। তারেক রহমানের বিতর্কিত ইতিহাস চর্চায় বাংলাদেশের রাজনৈতিক অঙ্গন এখন বেশ উত্তপ্ত। তারেক রহমান দাবি করেছেন যে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জিয়াউর রহমান জড়িত ছিলেন না। বঙ্গবন্ধু হত্যাকাণ্ড সহ খন্দকার মোস্তাকের ক্ষমতা গ্রহণ, বিচারপতি সায়েম সরকারে হস্তক্ষেপ নাকি জিয়া করেননি। তাহলে প্রশ্ন উঠতে পারে জিয়া যদি হস্তক্ষেপ নাই করেন তবে কিভাবে তিনি সামরিক আইন প্রশাসক এবং পরবর্তীতে দেশের রাষ্ট্রপতি হলেন?
তারেক রহমানের এমন বক্তব্যে আওয়ামী লীগ মহলে বেশ তোলপাড় শুরু হয়ে যায়। তারেকের নতুন ইতিহাসের পরিপ্রেক্ষিতে আওয়ামী একজন লেখক জিয়াউর রহমানের হস্তক্ষেপ নিয়ে নানান প্রশ্ন করেছেন। ১৯৭৫ পরবর্তীতে দেশের বিশৃংখল মুহূর্তে জিয়া দেশের রাষ্ট্রপতি ছিলেন না। আজকে অনেকেই মনে করেন যে জিয়া মুজিব হত্যার সাথে জড়িত ছিলেন না। কিন্তু ৭৫ এর আগস্টে দেশের বিশৃংখল রাজনীতির ফায়দা লুটেছেন জিয়া। হয়ত জিয়া বঙ্গবন্ধুর বিরুদ্ধে সরাসরি কোন ষড়যন্ত্র করেননি কিন্তু ক্ষমতা গ্রহণের বিষয়টি কিন্তু জিয়ার চিত্তে চির জাগ্রত ছিল। ইতিহাস জিয়ার উত্থান ও পতন বিষয়ে সমতল। ৭৫ পরবর্তীতে যিনি সুবিধা পেয়েছিলেন তিনি হলেন একজন জেনারেল যিনি সেনাবাহিনীতে ব্যাপক জনপ্রিয় ছিলেন। জিয়া নিঃসন্দেহে একজন চৌকষ সেনা কর্মকর্তা ছিলেন যিনি পরিস্থিতি সহজে সামাল দিতে পারতেন। জিয়া অনেক সুন্দর বক্তৃতা দিতে পারতেন। তিনি যখন কথা বলতেন তখন শ্রোতারা মুগ্ধ হয়ে শুনতেন, কেউ কোন প্রশ্ন করতেন না। জিয়া তার ভাষণে সবসময় মনোনিবেশ করতেন এবং মূল বিষয় সামনে নিয়ে আসতেন। জিয়া অর্থনৈতিক উন্নয়ন, অর্থনৈতিক সমৃদ্ধির কথা বলতেন, জিয়া ভালবাসার কথা বলতেন, সহিষ্ণুতার কথা বলতেন, পরিশ্রমের কথা বলতেন। রাজনৈতিক জীবনে সবচেয়ে সংকটময় মুহূর্ত জিয়াকে পার করতে হয়েছে। সংকটময় পরিস্থিতিতে জিয়া সব সময় আলোচনাকে প্রাধান্য দিতেন। জিয়াকে একাধিক অভূত্থানের মোকাবিলা করতে হয়েছে, সেনা অসন্তোষ রুখতে হয়েছে। সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে আলোচনার মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার চেষ্টা করেছেন জিয়া। জিয়া বিএনপি গঠন করেছিলেন ক্ষমতাকে বৈধ করার জন্য, রাজনীতিতে স্থায়ী হওয়ার জন্য। বিএনপি গঠন করার পর আরও জনপ্রিয় হয়ে ওঠেন জেনারেল জিয়া। তাই চাইলেই কিন্তু জিয়ার নাম বাংলাদেশের ইতিহাস থেকে মুছে ফেলা যাবে না। বরং জিয়াকে কলঙ্কিত করার চেষ্টা করলে জিয়া আরও জনপ্রিয় হয়ে উঠবেন।
দেশের ইতিহাস নিয়ে যখন নতুন কোন চ্যালেঞ্জ বিশেষ করে আওয়ামী লীগ ঘেরা কোন চ্যালেঞ্জ আসে তখন সেই চ্যালেঞ্জটি ভাল উদ্দেশ্য ও তথ্যবহুল হতে হবে। তারেক রহমান সহ জিয়া পরিবারকে বদনাম ও কলঙ্কিত করার জন্য যখন আওয়ামী লীগ উঠে পড়ে লেগে যায় তখন আমাদের হাসি পায়, আবার অনেক সময় আওয়ামী লীগের অসহায়ত্ব দেখে দুঃখও লাগে। ঐতিহাসিক কোন চ্যালেঞ্জের মোকাবিলা করতে হলে আওয়ামী লীগ নেতা-কর্মীদের উচিত দেশের ইতিহাস, সংস্কৃতি সম্পর্কে যথাযথ জ্ঞান রাখা। শুধু তারেক রহমান বঙ্গবন্ধু বা আওয়ামী লীগ সমন্ধে বিতর্কিত তথ্য প্রকাশ করছেন না। বরং আওয়ামী লীগের নিজ লোকজন আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুকে বিতর্কিত করছেন। মুক্তিযুদ্ধের উপ-অধিনায়ক ও আওয়ামী লীগ সরকারের সাবেক পরিকল্পনা মন্ত্রী এ কে খন্দকার সম্প্রতি মুক্তিযুদ্ধের বিতর্কিত ইতিহাস নিয়ে যে বই লিখেছেন তাতে গা জ্বালা শুর করেছে আওয়ামী লীগের। এ কে খন্দকার লিখেছেন, ৭ মার্চের ভাষণ শেষে বঙ্গবন্ধু ‘জয় বাংলা এবং জয় পাকিস্তান’ উচ্চারণ করেছেন। দলের প্রবীণ ব্যক্তির প্রকাশিত বিতর্কিত ইতিহাস নিয়ে আওয়ামী লীগ যখন সমালোচনা ঠেকাতে ব্যস্ত তখন বিএনপি সরকারের সমালোচনা করতে পিছপা হচ্ছে না। মুক্তিযুদ্ধের একক দাবিদার আওয়ামী লীগের তুলোধুনো করা হচ্ছে বিএনপির তরফ থেকে। আওয়ামী লীগ যেভাবে এ কে খন্দকারের সমালোচনা করছে তাতে দলটির অস্বস্তির জায়গাটি স্পষ্ট হয়ে উঠছে। অনেকেই অবাক হতে পারেন একটি বিতর্কিত লেখা, বিতর্কিত ইতিহাস নিয়ে কেন আওয়ামী লীগ এত তোলপাড় শুরু করেছে। একজনের ব্যক্তিগত মতামত নিয়ে আওয়ামী লীগের এত গা জ্বালা কেন? যদি খন্দকার সাহেব ভুল তথ্যই দিয়ে থাকেন তবে আওয়ামী লীগ কেন ঐতিহাসিক দলিল নিয়ে আসল সত্য তুলে ধরছে না? এক জনের লেখাকে কখনোই ছোট করে দেখা যাবে না। অপ্রকাশিত তথ্য প্রকাশ করা রাষ্ট্রদ্রোহীতা নয়। বরং স্বাধীনতার বিতর্কিত ইতিহাস প্রসঙ্গে আওয়ামী লীগ যেভাবে তোলপাড় শুরু করেছে তাতে দেশবাসি বিভ্রান্ত হতে পারে। অর্থমন্ত্রী বইটি নিষিদ্ধের পরিপন্থি। তিনি দাবি করেছেন যে বইটি নিষিদ্ধ করা ঠিক হবে না। বরং নির্দিষ্ট ইতিহাস, তথ্য-প্রমাণ নিয়ে আওয়ামী লীগের উচিত হবে এ কে খন্দকারের বিতর্কিত ইতিহাসের সমুচিত জবাব দেওয়া।
বলতে দ্বিধা নেই যে সরকার দিন দিন একনায়কতান্ত্রিক সরকার ব্যবস্থার দিকে এগিয়ে যাচ্ছে। সাম্প্রতিক জাতীয় সম্প্রচার নীতিমালা, জাতীয় সংসদকে বিচারপতি অভিশংসন ক্ষমতা ফিরিয়ে দেওয়া সহ নানান বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে ব্যাপক সমালোচনা কুড়াচ্ছে সরকার। সরকার সমালোচনা সহ্য করার ক্ষমতা হারিয়ে ফেলেছে, সরকার শক্ত হাতে বিরোধী দলকে দমন করছে এবং অনেক অসাংবিধানিক কাজ করছে যেটি গণতান্ত্রিক সরকারের পরিপন্থী। ঢাকা ট্রিবিউন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া