adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পরিবেশ দূষণ ও বিশ্বের ৫ শহর

image_29271_0প্রযুক্তি আমাদের জীবনকে অনেকটা সহজ করে দিয়েছে। মূলত জীবনের নানা ক্ষেত্রে যত দূর মানুষ এগিয়েছে বিজ্ঞানের হাত ধরেই এগিয়েছে। বিজ্ঞানের অবদানেই স্থাপিত হয়েছে কলকারখানা, ছুটছে গাড়ি, উড়ছে বিমান। এসব প্রযুক্তি আমাদের জন্য শুভ বার্তা বয়ে এনেছিল সে বিষয়ে কোনো সন্দেহ নেই। আবার এ প্রযুক্তিই নিয়মিত দূষিত করে যাচ্ছে আমাদের চারপাশ। এ অশুভ বার্তাটি নিয়েও সন্দেহের অবকাশ নেই।

লিনফেন: চীনের ফেন নদীর তীরে অবস্থিত লিনফেন পৃথিবীর সবচেয়ে দূষিত শহর। কয়লা খনিসমৃদ্ধ শহরটির বাতাস খনিগুলোর কালো ধোঁয়ায় পরিপূর্ণ। বলা হয়ে থাকে, এ শহরে ভেজা কাপড় রোদে শুকাতে দিলে তা শুকানোর আগেই কালো হয়ে যায়। প্রায় তিন লাখ লোকের বাস লিনফেন শহরে। যাদের অনেকেই শহরটির দূষিত পরিবেশের কারণে ব্রঙ্কাইটিস, হাঁপানি ইত্যাদি রোগে ভুগছেন।

তিয়ানইয়েং: দূষিত হওয়ার ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনেরই আরেকটি শহর তিয়ানইয়েং। চীনের উত্তর-পূর্বের এ শিল্প শহরটির পানি ও মাটিতে মিশে আছে সিসা। ফলে এ শহরের প্রায় এক লাখ ৪০ হাজার মানুষ মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে। চীনের মোট উৎপাদিত সিসার প্রায় অর্ধেকই এ শহর ও এর আশপাশের এলাকা থেকে উৎপাদিত হয়।

সুকিন্দা:  পৃথিবীর সবচেয়ে দূষিত শহরগুলোর তালিকায় তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে যথাক্রমে ভারতের সুকিন্দা ও ভাপি। সুকিন্দা ভারতের ওডিষা প্রদেশের জয়পুর জেলার একটি শহর। এখানকার ক্রোমিট খনিগুলোই এ শহরের দূষণের মূল কারণ। সুকিন্দার পানিতে প্রায় ৬০ শতাংশ হেক্সাভ্যালেন্ট ক্রোমিয়ামের উপস্থিতি রয়েছে। এ উচ্চমাত্রার দূষিত পানির কারণে শহরটির প্রায় ২৬ লাখ মানুষ নানা রোগের ঝুঁকিতে রয়েছে।

ভাপি: গুজরাটের দক্ষিণে অবস্থিত ভাপির মাটি এবং পানিতে মিশে আছে বিভিন্ন ধরনের রাসায়নিক দ্রব্য। শিল্পসমৃদ্ধ এ শহরটির পানিতে পাওয়া যায় মারকারি। ফলে শহরটির প্রায় ৭১ হাজার মানুষ রয়েছে স্বাস্থ্যঝুঁকিতে।

অরোয়া: দূষিত শহরের তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে পেরুর লা অরোয়া। সিসা, দস্তা, তামা ও সালফারের মাত্রাতিরিক্ত উপস্থিতির কারণে শহরটির প্রায় ৯৯ শতাংশ শিশু বিভিন্ন ধরনের সমস্যায় ভুগছে। অস্বাভাবিক দূষণের কারণে পৃথিবীর অন্যতম ঘনবসতিপূর্ণ এ শহরটির ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় আছেন বিশেষজ্ঞরা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া