adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কি দারুণ দেখতে – ডিজিটাল বাংলাদেশে ডিজিটাল নকল

1409936352.ডেস্ক রিপোর্ট : পাবলিক বিশ্ববিদ্যালয়সহ বেসরকারি বিশ্ববিদ্যায়লগুলোয় ভর্তিযুদ্ধ শুরু হয়েছে। ভর্তি পরীক্ষাগুলোয় জালিয়াতির অভিযোগ পুরনো। সময়ের সঙ্গে সঙ্গে জালিয়াতির কৌশলেরও পরিবর্তন হয়েছে। এর আগে এসব পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ছিল। এবার পন্থা পরিবর্তন করে ব্যবহার করা হচ্ছে মোবাইল। শিক্ষার্থীরা একে বলছেন ডিজিটাল নকল। 
গতকাল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলাকালে এ ডিজিটাল জালিয়াতির অভিযোগে উচ্চ আদালতের এক বিচারপতির মেয়েসহ সাতজনকে আটক করা হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে আটক করা হয় সাত শিক্ষার্থীকে। এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি জালিয়াত চক্রের তিন সদস্যকেও হাতেনাতে আটক করে পুলিশ। তাদের সবার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংশ্লিষ্ট থানায় মামলা করেছে।
যেভাবে ফাঁস হয় প্রশ্নপত্র : ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জানান, পরীক্ষা শুরু হওয়ার আগে কখনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেনি। যখন পরীক্ষা শুরু হয় তখন একটি চক্র সুকৌশলে প্রশ্নপত্রের একটি কপি বাইরে নিয়ে যায়। ব্যবহার করা হয় মোবাইলের ক্যমেরাও। এ ক্যামেরা দিয়ে ছবি তুলে তা বাইরে পাচার করা হয়। বাইরে বিভিন্ন কোচিং শিক্ষকদের সমন্বয়ে গঠিত ৫-৬ জনের একটি টিম প্রশ্ন সমাধান করে। পরে শিক্ষার্থীদের কাছে এসএমএসে কোডটি জানিয়ে দিতে বলা হয়। সেটি জানানোর পর, ল্যাপটপ, আইপড ও মোবাইলের মাধ্যমে একটির পর একটি এসএমএসে মোবাইল ফোনে উত্তরপত্র পাঠানো হয়। অনুসন্ধানে এ প্রক্রিয়ার বাস্তবতাও খুঁজে পাওয়া যায়। কারণ অনেক ভর্তিকেন্দ্রে বিশ্ববিদ্যালয় থেকে সরবরাহকৃত প্রশ্নে টান পড়ে। পরে ফটোকপি করে তাদের প্রশ্ন সরবরাহ করা হয়। ধারণা করা হচ্ছে ওইসব প্রশ্ন বাইরে পাচার করা হয়েছে।
গতকাল সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও বাইরের ৪৫টি কেন্দ্রে ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলে। মুঠোফোনে উত্তর পেয়ে পরীক্ষা দেওয়ার সময় তাদের আটক করা হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
আটককৃতদের মধ্যে সানজাদা বিনতে বশির উচ্চ আদালতের এক বিচারপতির মেয়ে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এএম আমজাদ। তাকে প্রথমে শাহবাগ থানায় সোপর্দ করা হয়। পরে লালবাগ থানায় পাঠানোর কথা থাকলেও তিনি পুলিশের সহায়তায় ছাড়া পান। বদর“ন্নেসা কলেজ কেন্দ্র থেকে আটক করা হয় শিক্ষার্থী ফয়সাল কবিরকে (রোল নম্বর ৬৪৮১৩৯)। পরে তাকে বংশাল থানায় সোপর্দ করা হয়। আজিমপুর অগ্রণী স্কুল কেন্দ্র থেকে আটক করা আহাদুর রহমান (রোল ৬৩৮৪১০), গার্হস্থ্য অর্থনীতি কলেজ থেকে আটক মেহেদী হাসান ও এরশাদ খানকে সোপর্দ করা হয় লালবাগ থানায়। অন্যদিকে ধানম-ি আইডিয়াল কলেজ কেন্দ্র থেকে আটক আরিফুল ইসলাম (রোল ৬৪৩৪০৯) আছেন কলাবাগান থানায়। টিচার্স ট্রেনিং কলেজের সামনে থেকে আটককৃত নুরুল আবছারকে সোপর্দ করা হয় নিউমার্কেট থানায়।
এদিকে বিশ্ববিদ্যালয়ে ভর্তিপরীক্ষা নিয়ে জালিয়াতির ঘটনায় আবারও উঠে এসেছে বিভিন্ন কোচিং সেন্টারের নাম। বোরহানুদ্দিন পোস্ট গ্রাজুয়েট কলেজ থেকে আটক সানজানা বিনতে বশির লিখিত বক্তব্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানান ইউনিএইড (কিরন, সুমন, কবির) নামের একটি কোচিং সেন্টারের আবদুল্লাহ নামের এক শিক্ষক জালিয়াত চক্রের সঙ্গে পরিচয় করিয়ে দেন। ওই চক্রের সঙ্গে তিনি ৩ লাখ টাকার চুক্তিও করেন। এর বাইরে আটক অন্য শিক্ষার্থীও বিভিন্ন কোচিং সেন্টারের নাম বলেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. এএম আমজাদ। এছাড়া ধানম-ির আইডিয়াল কলেজ থেকে আটক আরিফুর রহমানকে ছাড়িয়ে নিতে শিক্ষকদের সঙ্গে দুর্ব্যবহার করেছেন স্থানীয় ছাত্রলীগের ১০-১৫ জন নেতাকর্মী। তারা বলেন, আটক আরিফ কলাবাগান থানা ছাত্রলীগের সভাপতির ছোট ভাই। পরে তাদের তোপের মুখে থানা পুলিশের হাতে তাকে তুলে দেওয়া হয়।
পরীক্ষাশেষে নকলের আলোচনা, অতঃপর ধরা : টিচার্স ট্রেনিং কলেজ কেন্দ্রে পরীক্ষা শেষে মুঠোফোনে কীভাবে নকল করেছেন, তার বর্ণনা দিচ্ছিলেন ভর্তিচ্ছু শিক্ষার্থী নুরুল আবছার (রোল ৬৪১৪৪৬) ও সাগর হোসেন (রোল ৬৪৯৫০১) নামের দুই পরীক্ষার্থী। পাশ থেকে তা শোনেন বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক। তখন ওই শিক্ষক তার দুই সহকর্মীকে খবর দিলে তারাও দ্রুত সেখানে হাজির হন। এরপর তিন শিক্ষক মিলে নুরুল আবছারকে ধরতে সক্ষম হলেও কাগজপত্র রেখে দৌড়ে পালিয়ে যান সাগর হোসেন। নুরুল আবছারকে নিউমার্কেট থানায় দেওয়া হয়। এমন ঘটনার বর্ণনা দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর এএম আমজাদ।
জালিয়াত চক্রের তিনজন হাতেনাতে আটক : গতকাল বিকাল সাড়ে ৩টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের দেওয়া তথ্য অনুসারে আজিমপুরের ৩৮/৫-এর বি নম্বর বাসায় অভিযান চালিয়ে ওই তিনজনকে আটক করা হয়। আটককৃতরা হলেন ঢাকা কলেজের মামুন, শান্ত ও ইমরান। তাদের সবার গ্রামের বাড়ি বাগেরহাটে। তারা ইসলামের ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী।
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রক্টর এএম আমজাদ জানান, তিন দিন ধরে এ চক্রটির ওপর তারা নজর রাখছিলেন। গতকাল পুলিশের সহায়তায় তাদের আটক করা হয়। অভিযানের বর্ণনা দিয়ে তিনি বলেন, ‘আজিমপুরের ৩৮/৫-এর বি নম্বর বাসায় গিয়ে দেখি তারা ল্যাপটপ ও আইপডের মাধ্যমে বিশেষভাবে এসএমএস পাঠাচ্ছিল। 
আমাদের দেখে তারা সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। এএম আমজাদ আরও জানান, সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের সামনে একটি জায়গা থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু কয়েকজনের প্রবেশপত্রসহ বিভিন্ন কাগজপত্র উদ্ধার করা হয়। তাতেও মামুনের নাম পাওয়া যায়। প্রবেশপত্রগুলোর বিভিন্ন জায়গায় কত লাখ টাকায় চুক্তি হয়েছে এবং কোন কোন নম্বরে যোগাযোগ করতে হবে তাও উল্লেখ ছিল বলে তিনি জানান। লালবাগ থানার ডিউটি অফিসার এসআই আমজাদ হোসেন বলেন, তিনজনকে থানায় আনা হয়েছে। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
বিশ্ববিদ্যালয়ের অভিযানে যা উদ্ধার হলো : উপস্থিত গণমাধ্যমকর্মীদের সামনে আটকৃতদের থেকে জব্দ করা বিভিন্ন সরঞ্জাম খুলে দেখেন প্রক্টর। আটককৃতদের থেকে উদ্ধার করা হয়েছে ব্যবহৃত মুঠোফোন, হেডফোন ও বিভিন্ন কোম্পানির সিমকার্ড। তার মধ্যে নূরুল আবসারের কাছ থেকে সাতটি সিমকার্ড, দুটি মোবাইল ফোন ও বেশকিছু ভিজিটিং কার্ড উদ্ধার করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ে তমা কন্সট্রাকশন এলাকা থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে।
এসব বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আমাদের সময়কে বলেন, আমরা জালিয়াতি ঠেকাতে বরাবরই কঠোর অবস্থান গ্রহণ করি। ফলে এবার অনেক কেন্দ্র বাতিল করে নতুন কেন্দ্র স্থাপন করেছি। এরপরও নতুন প্রযুক্তি নিয়ে জালিয়াত চক্র সক্রিয় রয়েছে। তিনি বলেন, আমরা অনেক শিক্ষার্থীকে হাতেনাতে আটকের পাশাপাশি জালিয়াত চক্রের সদস্যকেও আটক করেছি। এখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের কঠোর শাস্তি নিশ্চিত করলেই এ সমস্যা কমে যাবে।
জবিতে আটক ৭ : জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রতিনিধি জানান, ব্যবসায় শিা অনুষদের অধীনে ‘গ ইউনিটের’ ভর্তি পরীায় মোবাইল ফোন ব্যবহার করে উত্তর জালিয়াতির অভিযোগে ৭ শিার্থীকে হল থেকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গতকাল বিকাল সাড়ে ৩টায় পরীা শুর“র পরপরই ক্যাম্পাসের বিভিন্ন ভবনের পরীা হলে অভিযান চালিয়ে তাদের আটক করে নিয়ে যান প্রক্টরিয়াল বডির সদস্যরা। আটককৃতরা হলেন দীপু রায়, ইউসুফ ভূঁইয়া, প্রিতম দাস, ইমরান হোসেন, আবুল হাশেম, আশিকুজ্জামান ও রাজন আহমেদ। জালিয়াত চক্রে অনেকে ঢাকা কলেজের ছাত্র। তার মধ্যে সৈকত (জবি), রানা ঢাকা কলেজ নাম জানা গেছে। আটককৃতদের পরীা শেষে কোতোয়ালি থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ভারপ্রাপ্ত প্রক্টর ড. নুর মোহাম্মদ। তিনি বলেন, তাদের পরীা হলে মোবাইল ফোন ব্যবহারের মাধ্যমে জালিয়াতির অভিযোগে আটক করা হয়েছে। আটককৃতদের উত্তরপত্র বাতিল করে থানায় সোপর্দ করা হয়েছে। আ-স

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া