adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘অর্থ খরচের সামর্থ্য থাকায় ফল ভালো, স্কুলের কৃতিত্ব নেই’

image_128163_0নিজস্ব প্রতিবেদক : প্রাইভেট-কোচিংয়ের জন্য টাকা খরচে অভিভাবকদের সামর্থ্য থাকায়, তাদের শিক্ষার্থীরা ভালো ফল করতে পেরেছে। কিন্তু যেসব অভিভাবকের খরচের সামর্থ্য নেই, তাদের অনেক কষ্ট। তাই ভালো ফলের কৃতিত্ব স্কুলের নয়, বরং অভিভাবকদের। স্কুলগুলো যতœবান হলে কোচিং করানো ছাড়াই ভালো ফল অর্জন সম্ভব বলে মনে করেন অভিভাবকরা।
 
শনিবার ফল প্রকাশের পর তাদের কয়েকজনের সঙ্গে কথা বলে এসব মতামত জানা গেছে। ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের শিক্ষার্থীর মা লুতফা বেগম বলেন, “ক্লাস নাইন থেকে দুটি বছর মেয়েকে টানা কোচিং করিয়েছি। প্রতি মাসে শুধু এ জন্যই খরচ হয়েছে ২০ হাজার টাকা। গোল্ডেন জিপিএ-৫ পাওয়া মেয়ের এই সাফল্যের পেছনে স্কুলের নয়, কৃতিত্ব আমাদের।
 
এসএসসি পরীক্ষায় মেয়ে কারিবা হাসানের ফল জানার পর শনিবার দুপুরে স্কুল মাঠে দাঁড়িয়ে এসব জানান তিনি। এ প্রতিবেদকের সঙ্গে কথাগুলো বলার সময় লুতফা বেগম কখনো হাসছিলেন, কখনোবা ক্ষোভ ঝাড়ছিলেন।

লুতফা বেগম বলেন, “আমার সামর্থ্য ছিল বলে মেয়ের ভালো ফল করেছে। কিন্তু যেসব অভিভাবকের নেই, তাদের কত কষ্ট হচ্ছে। স্কুলগুলো যদি যতœবান হতো, তাহলে তো আর কোচিং করানোর প্রয়োজন হতো না। আমার মেয়ে তো গত মাস থেকেই উচ্চ মাধ্যমিকের কোচিং শুরু করেছে।

লুতফা বেগমের মতো একই কথা বলেন এই খ্যাতিমান স্কুলের গোল্ডেন জিপিএ-৫ পাওয়ানাফিসা তৈয়বের বাবা আবু তৈয়ব সিদ্দিকী। তিনি বলেন, “শুধু কোচিংয়ের খরচ ছাড়াওমডেল টেস্ট করাতে যে কত খরচ হয়েছে, এর তো ইয়ত্তা নেই। কৃতিত্ব যদি নিতে হয়, সেটিআমি আর স্ত্রী নেব। স্কুলে নামমাত্র পড়িয়েছি। এছাড়া কোনো উপায় ছিল না।”

সাফল্যের কৃতিত্ব মা-বাবাকে দিয়ে নাফিসা তৈয়ব অবশ্য ভবিষ্যত স্বপ্ন দেখা শুরু কওে দিয়েছেন। নাফিসা বলে, আমি পাইলট হব। যদি সেই স্বপ্ন পূরণ না হয়, তাহলে বাবার ইচ্ছেডাক্তার হওয়ার।

হরতাল-অবরোধের কারণে মানসিকভাবে চাপ থাকলেও প্রস্তুতি ভালো থাকায় পরীক্ষাভালো হয়েছে বলে দাবি করে নাফিসা। তার কথা, “এবার সব পরীক্ষা সৃজনশীল প্রশ্নেহয়েছে। গণিত নিয়ে একটু চিন্তা ছিল। তবে কোনো সমস্যা হয়নি।”

কোচিং করানোর ব্যাপারে প্রশ্ন করা হলে ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের অধ্যক্ষসুফিয়া খাতুন বলেন, “আমি আজকে শুধু রেজাল্টের কথা বলব, অন্য কোনো বিষয়ে নয়।”
 
তিনি জানান, এবার তিন শাখাসহ ভিকারুননিসা নূন স্কুল ও কলেজ থেকে এক হাজার ৫০৩ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষা দিয়েছে। দুজন পরীক্ষায় অংশ নেয়নি। পাস করেছেএক হাজার ৫০১ জন শিক্ষার্থী। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে এক হাজার ২৯০ জন। ঢাকা বোর্ডের মধ্যে চতুর্থ স্থান অর্জন করেছে স্কুলটি। আগের বছর ছিল দ্বিতীয় স্থানে।
 
সাফল্যের হার শতভাগ দাবি করে সুফিয়া খাতুন বলেন, “আমাদের স্কুলে মানবিক বিভাগআছে। যা অনেক স্কুলে নেই। মানবিক বিভাগে জিপিএ-৫ পাওয়া অনেক কঠিন।”

বিদ্যালয়ের এ সাফল্য বরণ নিতে বেলা একটার আগেই স্কুলে আসতে শুরু করে শিক্ষার্থী ওতাদের অভিভাবকেরা। ফল জানার পর কারও চোখে ছিল অশ্র“, কারওবা হাসি। কান্নাহাসিতে মিশে সে আনন্দ হয়ে যায় অন্যরকম। নেচেগেয়ে উচ্ছ্বাস-উল্লাসে মুখরিত ছিলসবুজ গাছে ঘেরা স্কুল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া