adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চিলিতে আগ্নেয়গিরির অগ্ন্যুতপাত

news_imgআন্তর্জাতিক ডেস্ক  চিলিতে কালবুকো আগ্নেয়গিরি জেগে উঠেছে। দক্ষিণ চিলির এই আগ্নেয়গিরি গত ৫০ বছরে এই প্রথম জেগে উঠল। আগ্নেয়গিরির অগ্নুতপাতে আশে পাশের জীব প্রকৃতির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। খবর বিবিসি,এপির।
স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬ আগ্নেয়গিরিটি লাভা উদগিরণ শুরু করে। আকাশে বিশাল এক ব্যাঙের ছাতার মতো আকৃতি তৈরি করে। আকাশের সূর্যকে ঢেকে ফেলে আগ্নেয়গিরির অগ্ন্যুতপাত।
চিলিতে রেড এলার্ট জারি করেছে দেশটির সরকার। আগ্নেয়গিরির ২০ কিমি এলাকার মধ্যে থেকে সবাইকে নিরাপদে সরিয়ে নেয়া হয়। প্রায় ৪ হাজারের মত লোককে নিরাপদে সরিয়ে নিয়েছে সরকার।
কালবুকো আগ্নেয়গিরির খুব নিকটে চিলির পর্যটন শহর পোর্ত ভেরাস অবস্থিত। মুহূর্তে এলাকাটি জনমানব শূন্য হয়ে পড়ে। আগ্নেয়গিরির অগ্নি-লাভা বর্ষণে দূর দুরন্তে ছাই ছড়িয়ে পড়ছে। পোর্ত ভেরাস শহরের লোকজন আগ্নেয়গিরির দৃশ্য দেখতে রাস্তায় বেড়িয়ে পড়েন। এরপর সবাই শহরের পেট্রল পাম্পে জড়ো হন পেট্রল নিতে। 
চিলির স্বরাষ্ট্রমন্ত্রী রডরিগো পেনাইলিলো টিভিতে জাতীর উদ্দেশে ভাষণ দেন। তিনি লোকজনকে শান্ত থাকার আহবান জানান। তিনি বলেন, লোকজনকে নিরাপদে সরিয়ে আনার জন্য তিনি ক্লানকুয়ে প্রদেশে সেনা পাঠিয়েছেন । আগ্নেয়গিরির অগ্ন্যুতপাতে এখন পর্যন্ত কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি বলে তিনি জানান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া