adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নিষেধাজ্ঞা সত্বেও মিয়ানমারকে অস্ত্র দিচ্ছে উত্তর কোরিয়া : জাতিসংঘ

N KOREAআন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও মিয়ানমারের কাছে অস্ত্র সরবরাহ করেছে উত্তর কোরিয়া। এর মধ্যে রয়েছে ব্যালাস্টিক মিসাইলের মতো ব্যাপক ধ্বংস ক্ষমতার মারণাস্ত্রও। শুধু মিয়ানমার নয় সিরিয়াতেও অস্ত্র সরবরাহ করছে দেশটি। জাতিসংঘের স্বাধীন পর্যবেক্ষকদের এ সংক্রান্ত এক গোপন রিপোর্টে এ তথ্য উঠে এসেছে।

শুক্রবার জাতিসংঘের প্রকাশিত এক প্রতিবেদনের বরাত বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের প্রকাশিত ২১৩ পৃষ্ঠার ওই প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের প্রস্তাবনায় যেসব পণ্যসামগ্রী ও অস্ত্র রফতানি নিষিদ্ধ করেছে সংস্থাটি তার প্রায় সবগুলোর রপ্তানি অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া। এর মাধ্যমে গত বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত দেশটির রাজস্ব আয় হয়েছে প্রায় ২০০ মিলিয়ন মার্কিন ডলার।

প্রতিবেদনে আরও বলা হয়, সাম্প্রতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে বৈশ্বিক তেল সরবরাহ, বিদেশি নাগরিকদের ব্যবহার করে, অফশোর কোম্পানির নিবন্ধন ও আন্তর্জাতিক ব্যাংকিং ব্যবস্থাকে অবজ্ঞা করেছে উত্তর কোরিয়া। এছাড়া রপ্তানি নিষিদ্ধ কয়লা, লোহা ও স্টিলসহ বিভিন্ন ধরনের পণ্যও রপ্তানি করছে দেশটি।

রয়টার্স এর খবরে বলা হয়, জাতিসংঘের পর্যবেক্ষকরা বলছেন; উত্তর কোরিয়ার কাছ থেকে মিয়ানমারের ব্যালাস্টিক মিসাইল সিস্টেম সংগ্রহের প্রমাণ তাদের কাছে রয়েছে। উত্তর কোরিয়ার কাছ থেকে প্রচলিত অস্ত্র ও ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য রকেট ও ব্যালাস্টিক লাঞ্চার সংগ্রহ করেছে মিয়ানমার। বিভিন্ন কৌশল ও রুট ব্যবহার করে চীন, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, রাশিয়া ও ভিয়েতনামেও কয়লা সরবরাহ করছে উত্তর কোরিয়া।

জাতিসংঘের পর্যবেক্ষকরা বলছেন, তারা ২০১২ সাল থেকে ২০১৭ সালের মধ্যে সিরিয়ার রাসায়নিক অস্ত্র কর্মসূচির তদারকি প্রতিষ্ঠান সায়েন্টিফিক স্টাডিস এন্ড রিসার্চ সেন্টারের কাছে উত্তর কোরিয়ার পাঠানো ৪০ টিরও বেশি চালান খতিয়ে দেখছে।

তবে জাতিসংঘের মিয়ানমারের প্রতিনিধি হাউ দো সুয়ান রয়টার্সের কাছে দাবি করেছেন উত্তর কোরিয়ার সঙ্গে অস্ত্র ক্রয়-বিক্রয়ের কোনও কার্যক্রম চলমান নেই। এছাড়া উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অবরোধ প্রস্তাব মেনে চলারও দাবি করেন মিয়ানমারের দূত।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনীর রক্তাক্ত অভিযান, জ্বালাও পোড়াওয়ে সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগ আনা হলেও তা বরাবরই অস্বীকার করছে দেশটি।

পারমাণবিক কর্মসূচি সীমিত রাখতে বাধ্য করতে ২০০৬ সালে থেকে উত্তর কোরিয়ার ওপরে অব্যাহত অবরোধ আরোপ করে আসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া