adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সারা দেশে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

shajahan-khan-bangladesh_40888_1488358669নিজস্ব প্রতিবেদক : সারা দেশে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট প্রত্যাহার ঘোষণা করা হয়েছে। মালিক-শ্রমিক ও সরকারের ত্রিপক্ষীয় বৈঠক শেষে এ ঘোষণা দেয়া হয়।

বৈঠক শেষে ১ মার্চ বুধবার বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি  ও নৌমন্ত্রী শাজাহান খান এ তথ্য জানান।

এ সময় তার সঙ্গে ছিলেন মালিক সমিতি সভাপতি এবং পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা,  বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ।

বুধবার দুপুর সোয়া ১টার দিকে মতিঝিলে সড়ক পরিবহন মালিক সমিতি কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এর আগে সকাল ১১টায় যোগাযোগ মন্ত্রণালয়ের নিজ দফতরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের পরিবহন ধর্মঘটের সমাধানে একটি বৈঠক করেন। বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক, নৌমন্ত্রী শাজাহান খান, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আদালতের রায়ের প্রতিবাদে শ্রমিকরা ধর্মঘট ডেকেছেন। এর ফলে জনভোগান্তি হচ্ছে। এই কারণে আমরা পরিবহন মালিক সমিতির সঙ্গে বৈঠকে বসেছি। এর অবসানে আজকের দিনের মধ্যে সমাধানের পথ খোঁজা হচ্ছে। আজই এর সমাধান হবে বলে আশ্বাস দেন তিনি।

তিনি বলেন, তাদের (পরিবহন মালিক সমিতি) সঙ্গে আমরা কথা বলেছি। তারা আশ্বাস দিয়েছেন শ্রমিক নেতৃবৃন্দের সঙ্গে কথা বলে আজকের মধ্যেই একটি সমাধান খুঁজে বের করবে।

ওই বৈঠক শেষে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বলেন, সরকারের সঙ্গে আমার বৈঠক হয়েছে। এ নিয়ে আমার কার্যালয়ে (মতিঝিলে) বসব। শ্রমিক সংগঠনের নেতারা আসবেন। আমরা সমাধানের চেষ্টা করব।

এরপরই দুপুর ১টায় মতিঝিলে পরিবহন মালিক সমিতির কার্যালয়ে নৌমন্ত্রী শাজাহান খান যিনি দেশের শ্রমিক সংগঠনগুলোর শীর্ষ ফোরাম বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি এবং প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা যিনি বাস ও ট্রাক মালিকদের সংগঠন বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির সভাপতি মালিক-শ্রমিকদের সঙ্গে বৈঠকে বসেন।

বৈঠক শেষে বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি ও নৌমন্ত্রী শাজাহান খান এখন থেকে সারা দেশে পরিবহন ধর্মঘট প্রত্যাহারের ঘোষণার তথ্য জানান।

প্রসঙ্গত, সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ পাঁচজন নিহতের মামলায় বাসের চালক জামির হোসেনকে গত ২২ ফেব্রুয়ারি যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আদালত।

এই রায়ের প্রতিবাদে প্রথমে চুয়াডাঙ্গা, পরে খুলনা বিভাগের ১০ জেলায় আঞ্চলিকভাবে পরিবহন ধর্মঘটের ডাক দেন শ্রমিকরা।

এরই মধ্যে সাভারে ট্রাকচাপায় এক নারী নিহতের দায়ে চালকের বিরুদ্ধে সোমবার মৃত্যুদণ্ডের রায় দেন আদালত। এরপরই মঙ্গলবার থেকে সারা দেশে আকস্মিক ধর্মঘট ডাকা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া