adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেভাবে পাওয়া যাবে আলাপন অ্যাপ

APSডেস্ক রিপাের্ট : দেশের ১৪ লাখ সরকারি কর্মকর্তার জন্য তৈরি করা হয়েছে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ, আলাপন। অ্যাপটি আওএস  ও গুগল প্লে-স্টোরে অবমুক্ত করা হয়েছে। সরকারি কর্মকর্তারা তাদের জাতীয় পরিচয়ত্রের (এনআইডি) নম্বর ও পে-স্কেলে ব্যবহৃত মোবাইলফোন নম্বর দিয়ে এই অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।
অ্যাপটির মাধ্যমে সরকারের সব কর্মকর্তা দেশ-বিদেশ থেকে বিনামূল্যে নিজেদের মধ্যে এবং গোষ্ঠীগত আলাপচারিতা (চ্যাট ও গ্রুপ চ্যাট), কথোপকথন ও ভিডিও কথন (ভয়েস ও ভিডিও কল), গ্রুপ কনফারেন্স, বার্তা প্রেরণ, নথি আদান-প্রদান (ফাইল শেয়ারিং) করতে পারবেন। জানা যাবে সংশ্লিষ্ট কর্মকর্তার লোকেশনও।
অ্যাপের অ্যাডভান্সড সার্চ অপশনে গিয়ে সহজে নির্দিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের আওতাধীন সুনির্দিষ্ট যেকোন কর্মকর্তার মোবাইলফোন নম্বর সংগ্রহ করা যাবে বলে সব ধরনের যোগাযোগ আরও সহজতর হবে। এছাড়া সরকারি কর্মকর্তাদের এই আন্তঃযোগাযোগ মাধ্যমের নিরাপত্তা যাতে কেউ বিঘ্নিত করতে না পারে সেজন্য এই অ্যাপে সুরক্ষিত নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে।
এই অ্যাপ অন্যান্য অ্যাপের চেয়ে কম ব্যান্ডউইডথ ব্যবহার হবে। কম চার্জ এবং কম স্পেসের প্রয়োজন হবে। পাশাপাশি ইন্টারনেট সংযোগ ছাড়া অতিরিক্ত কোনও খরচের প্রয়োজন না হওয়ায় সরকারের অর্থও সাশ্রয় হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ‘ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভমেন্ট ফেজ-২ (ইনফো-সরকার)’ -এর উদ্যোগ আলাপন অ্যাপ তৈরি করেছে বাংলাদেশি বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান রিভ সিস্টেমস। অ্যাপ স্টোরে ‘Alapon’ লিখে সার্চ দিলেই পাওয়া যাবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া