adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অধিনায়ক-নির্বাচক আপাতত ‘শান্তিচুক্তি’

এশিয়া কাপের দল গঠন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হতে না পারার হতাশার কথা রবিবার সংবাদ সম্মেলনে জানান মুশফিকুর রহিম। বিষয়টি ভালোভাবে নেয়নি বিসিবি। সে কারণে কাল মিরপুরে অনুশীলনের পরই শুনানি শেষে জাতীয় দলের অধিনায়কের হাতে ধরিয়ে দেওয়া হয়েছে 'সতর্কবাণী'। এরপর অধিনায়কের সঙ্গে কথা হয়েছে প্রধান নির্বাচক ফারুক আহমেদের। এরপর দুই পক্ষের হয়ে যুদ্ধবিরতির সাদা পতাকা উড়িয়েছেন ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান। কিন্তু পূর্ণ শান্তি স্থাপিত হয়েছে কিনা, তা নিয়ে রয়েছে সংশয়।

দল নির্বাচনে অংশীদারিত্ব নিয়ে এ দেশের জাতীয় দলের অধিনায়কদের দুঃখ দীর্ঘদিনের। স্কোয়াড গঠন থেকে শুরু করে একাদশ গঠনেও অধিনায়কের অভিমত উপেক্ষিত হওয়ার অভিযোগ পুরনো। দীর্ঘদিন ঘরোয়া এবং জাতীয় দলের অধিনায়কত্বের অভিজ্ঞতা থেকে ফারুক আহমেদও জানেন, 'আমি মন থেকে বিশ্বাস করি, ক্রিকেটে অধিনায়ক খুবই গুরুত্বপূর্ণ অংশ। ক্রিকেটে অধিনায়ককে পর্যাপ্ত স্বাধীনতা দিতে হবে, যাতে সে চিন্তা করতে পারে।' এই স্বাধীনতায় বিশ্বাস করেও কেন এশিয়া কাপের দল গঠনের আগে অধিনায়কের পরামর্শ নেওয়া হলো না? প্রধান নির্বাচকের উত্তর, 'দল গঠনের আগে দীর্ঘ সময় জাতীয় দলের ফিজিওর সঙ্গে কথা বলেছি। কোচের সঙ্গেও কথা হয়েছে। আমি ধরে নিয়েছিলাম, অধিনায়কের অভিমতটা তাঁরা জানেন। তা ছাড়া ১৫ জনের স্কোয়াড গঠনের আগে অধিনায়কের অভিমত নেওয়ার বাধ্যবাধকতা আছে বলে আমার জানা নেই। আসলে এ ব্যাপারে পরিষ্কার নির্দেশনা থাকলে সবচেয়ে ভালো হয়।' বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরীও কাল জানিয়েছেন, 'শুধু নির্বাচক কিংবা অধিনায়ক নন, প্রত্যেকের কর্মপরিধিই অতি সত্বর জানিয়ে দেওয়া হবে।' ফারুকের পরামর্শ, 'আমি প্রস্তাব করব যেন অধিনায়কের গুরুত্ব নিশ্চিত করা হয়। কাজের পরিধিটা জানলে এ ধরনের ভুল বোঝাবুঝিও আর ভবিষ্যতে হবে না।'

মুশফিকের প্রতিক্রিয়া এমন ভুল বোঝাবুঝি থেকে হয়েছে বলেই আগের দিন মন্তব্য করেছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তবে জাতীয় দলের অধিনায়ক কেন সেদিন বিনা প্ররোচনায় হুট করে ও রকম মন্তব্য করতে গেলেন, সেটির পেছনের কারণ অনুসন্ধানও চলছে বিসিবিতে। সংস্থার এক ঊর্ধ্বতন যেমন কাল বলছিলেন, 'টিভিতে দেখে মনে হয়েছে, এটা বলার মানসিক প্রস্তুতি নিয়েই সংবাদ সম্মেলনে এসেছিল মুশফিক।' দলঘনিষ্ঠ একটি সূত্রের আভাসেও একই ইঙ্গিত, 'বিভিন্ন জায়গায় বলেও যখন লাভ হচ্ছে না, তখন মুশফিক কী করবে?' কিন্তু অধিনায়কের এ 'পরিকল্পনা' করে বিস্ফোরণ ঘটানোটা মোটেও পছন্দ করছে না বিসিবি। তাই গোপনে অনুসন্ধানও চলছে মুশফিকের এ 'পরিকল্পনা'র পেছনে অন্য কোনো কারণ আছে কিনা।

সাদা চোখে প্রধান নির্বাচক হিসেবে ফারুক আহমেদের কর্মপদ্ধতিতে অস্বস্তির মেঘ ঢুকতে শুরু করেছে জাতীয় দলের তাঁবুতে। অভ্যস্ত হয়ে পড়া 'কমফোর্ট জোন' থেকে ঠেলে বের করে দেওয়া হচ্ছে ক্রিকেটারদের। একাদশে জায়গা নিশ্চিত করতে নাকি দলের স্বার্থের আগে নিজেকে জুড়ে দিচ্ছেন ক্রিকেটাররা, তাতেই মিলছে না আশানুরূপ ফল। কাল এ বিষয়ে ফারুক আহমেদের ব্যাখ্যা, 'শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে শামসুর রহমান এবং ইমরুল কায়েসকে সুযোগ দিয়েছি। মনে হয়েছে ওরা এটা ডিজার্ভ করে। ওয়ানডে স্কোয়াডটা অবিকল নিউজিল্যান্ড সিরিজের মতো ছিল। এশিয়া কাপে সাকিবের সাসপেনশন আর তামিমের ইনজুরির কারণে বিকল্প চিন্তা করতে হয়েছে। তাহলে আমি খুব বেশি পরিবর্তনটা করলাম কোথায়?'

'কমফোর্ট জোন' নিয়ে অবশ্য দুই ধরনের অভিমত আছে ক্রিকেটে। পিঠে ভরসার হাত পেলে একজন ক্রিকেটার নিজের স্বাভাবিক খেলাটা খেলতে পারেন যেমন, তেমনি পূর্ণ নিশ্চয়তা থেকে ঢিলেমি রোগেও আক্রান্ত হওয়ার অভিযোগ আছে খেলোয়াড়দের বিপক্ষে। বাংলাদেশ দলে এ রোগটা বহুদিনের। আবার সঙ্গে আছে দ্বিমুখী নীতির দুর্নামও। সাকিব আল হাসানকে শাস্তি দিয়ে স্বাধীনতার 'ব্ল্যাংক চেক' দেওয়ার পুরনো নিয়মটা ভাঙার ঘোষণা সেদিন দিয়েছেন বিসিবি সভাপতি। অন্য একটি সূত্রে জানা গেছে, এ 'নিয়ম' ভাঙায় সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়াতেই প্রধান নির্বাচক পদের দ্বিতীয় ইনিংসে বাউন্সারের পর বাউন্সার সামলাতে হচ্ছে ফারুক আহমেদকে! এমন অনেক বিষয়ে হস্তক্ষেপ করছেন তিনি, যা গত কয়েক বছরে জাতীয় দলে গড়ে ওঠা 'চর্চা'র পরিপন্থী।

গতকাল দুপুরে অধিনায়কের সঙ্গে প্রধান নির্বাচকের 'খোলামেলা' আলোচনাতেও বিভেদের রেখা পুরোপুরি মিটে গেছে- এমন নিশ্চয়তা মেলেনি। যদিও ফারুক আহমেদের দাবি, 'মুশফিককে আমি দীর্ঘদিন ধরে চিনি। ও দারুণ ক্রিকেটার। জাতীয় দলের জন্য অনেক করেছে, আরো করার সামর্থ্য ওর আছে। আমি মনে করি, যে ভুল বোঝাবুঝি হয়েছে, আলোচনার পর সেটি মিটে গেছে।' আলোচনার সময় উপস্থিত ক্রিকেট অপারেশনস কমিটির প্রধান আকরাম খানেরও দাবি, 'কথা বলার পর বিষয়টি মিটে গেছে।' যদিও চারপাশের আবহে এমন নিশ্চয়তা নেই!

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া