adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকার গণমাধ্যম নিয়ন্ত্রণ করতে চাইছে- সম্পাদক পরিষদ

নিজস্ব প্রতিবেদক : জাতীয় দৈনিক পত্রিকাগুলোর সম্পাদকদের মঞ্চ সম্পাদক পরিষদ মনে করছে, ঘোষিত জাতীয় সম্প্রচার নীতিমালাসহ সাম্প্রতিক সময়ে সরকারের বিভিন্ন পদক্ষেপের ফলে মতপ্রকাশের স্বাধীনতা ও অবাধ তথ্যপ্রবাহে প্রতিবন্ধকতার সৃষ্টি হবে। এসব পদক্ষেপের মাধ্যমে সরকার গণমাধ্যম নিয়ন্ত্রণ করতে চাইছে বলেও মনে করছেন তারা।
বুধবার সম্পাদক পরিষদের সভাপতি গোলাম সারওয়ারের স্বাক্ষরিত এক বিবৃতিতে এই উদ্বেগের কথা জানানো হয়। এর আগে তার সভাপতিত্বে  ডেইলি স্টার কার্যালয়ে সম্পাদক পরিষদের  সভা অনুষ্ঠিত হয়। সেখানে  আরও উপস্থিত ছিলেন মাহফুজ আনাম, মতিউর রহমান, রিয়াজউদ্দিন আহমেদ, তাসমিমা হোসেন, মতিউর রহমান চৌধুরী, মোজাম্মেল হোসেন, শ্যামল দত্ত, আলমগীর মহিউদ্দিন, খন্দকার মুনীরুজ্জামান, মোয়াজ্জেম হোসেন, ইমদাদুল হক মিলন, নঈম নিজাম, শাহজাহান সরদার, সাইফুল আলম, আমির হোসেন ও এম শামসুর রাহমান।
বিবৃতিতে বলা হয়, সংবিধানে গণমাধ্যমের স্বাধীনতাসহ যেসব নাগরিক অধিকার নিশ্চিত করা হয়েছে, তথ্য অধিকার আইনে অবাধ তথ্য লাভের যে সুযোগ অবারিত করা হয়েছে, সরকারের সাম্প্রতিক পদক্ষেপ তার সঙ্গে সম্পূর্ণ সাংঘর্ষিক। এর ফলে গণতন্ত্রের ভিত্তি দুর্বল ও গণমাধ্যমের বিকাশ বাধাগ্রস্ত হবে।
বিবৃতিতে বলা হয়, দায়িত্বশীল সাংবাদিকতার পরিবেশ তৈরি ও তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার লক্ষ্যে অংশীজনদের মাধ্যমে আন্তর্জাতিকভাবে স্বীকৃত আচরণবিধি প্রণয়নে যেকোনো উদ্যোগকে সম্পাদক পরিষদ।
মঙ্গলবার ইনকিলাব কার্যালয়ে পুলিশের অভিযান ও দেশের বিভিন্ন স্থানে গণমাধ্যমের কর্মীদের গ্রেপ্তার এবং তাদের ওপর হামলার নিন্দা জানানো হয় বিবৃতিতে।
সভায় প্রবীণ সাংবাদিক এবিএম মূসা এবং ইন্ডিপেন্ডেন্ট-এর সাবেক সম্পাদক ও সম্পাদক পরিষদের সদস্য মাহবুবুল আলমের মৃত্যুতে সম্পাদক পরিষদ গভীর শোক প্রকাশ করে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া