adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিল্লিতে ‘দিওয়ালি’ উৎসবে দূষণে রেকর্ড

dellhiআন্তর্জাতিক ডেস্ক : ভারতের রাজধানী দিল্লিতে ‘দিওয়ালি’ বা ‘দীপাবলী’ উৎসবের একদিন পর সেখানকার ধোয়াশাচ্ছন্ন পরিবেশের ছবি স্থানীয় বাসিন্দারা শেয়ার করছে এবং নিজেদের ক্ষোভ প্রকাশ করছে।

অথচ আগের দিনই সেখানে দিওয়ালি উৎসবের আনন্দে হাজার হাজার আতশবাজি ফুটানো হয়েছে। দিওয়ালি উৎসবের অন্যতম অংশ হলো বাসাবাড়িতে আলো প্রজ্বলন ও আতশবাজি পোড়ানো। কিন্তু এই আতবাজি পোড়ানোর জন্য বাতাস অনেক বেশি দূষিত হয়ে যায়।

আর এই বছর দিওয়ালি উৎসবে বাতাসে দূষণের মাত্রা রেকর্ড ছাড়িয়েছে। বাতাসে ধুলিকণার মাত্রার নিরাপদ সীমা ধরা হয় প্রতি কিউবেক মিটারে ১০০ মাইক্রোগ্রাম, কিন্তু এবার দিল্লিতে ধুলিকণার মাত্রা প্রতি কিউবেক মিটারে ৯৯৯ মাইক্রোগ্রাম পর্যন্ত পৌঁছেছে যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

দিল্লির স্থানীয় সরকার গত সপ্তাহে এক ঘোষণায় জানিয়েছিল দূষণের মাত্রা কমানোর জন্য তারা বিশুদ্ধ করার ব্যবস্থা গ্রহণ করবে। যদিও সেটি হয়েছে বলে দৃশ্যত মনে হচ্ছে না।

সোমবার সকালে দিল্লির বিভিন্ন এলাকার যেসব ছবি টুইটারে পোস্ট করেছেন সেখানকার বাসিন্দারা তাতে দেখা যাচ্ছে এক ধরনের ধোঁয়াশায় পুরো শহর আচ্ছন্ন।

অনেকে ছবি পোস্টের সঙ্গে নিজেদের ক্ষোভও ঝেড়েছেন। তারুণ কুমার নামে একজন তার এলাকা সরাই খেইল খানের ছবি পোস্ট দিয়ে বলেছেন সেখানে কিছুই দেখা যাচ্ছে না।

মিনাক্ষী কান্ডাওয়াল লিখেছেন, ‘দিওয়ালির পরদিনের সকাল-আনন্দ বিহার থেকে নয়ডা যাবার পথে ধোঁয়াশায় ঢাকা রাস্তা।’

শেখ হারুন নামে একজন তার পোস্টে লিখেছেন, ‘সম্ভবত আমরা ভারতীয়রাই একমাত্র জাতি যারা এরকম পরিবেশ তৈরির জন্য টাকা দেই আর প্রার্থনা করি। ছবি দেখে মনে হচ্ছে রাত, অথচ এখন দিনের উজ্জ্বল আলো থাকার কথা।’ সূত্র : বিবিসি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া