adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

র‌্যাংকিংয়ের শীর্ষে বিশ্বচ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র

USAস্পোর্টস ডেস্ক : সদ্যই নারী ফুটবল বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে যুক্তরাষ্ট্র। তাই র‌্যাংকিংয়ে তাদের শীর্ষে ওঠার বিষয়টি অনুমিতই ছিল। হলোও তাই। গতকাল প্রকাশিত ফিফা র‌্যাংকিংয়ে জার্মানিকে হটিয়ে এক নম্বর দল এখন যুক্তরাষ্ট্র। বিশ্বচ্যাম্পিয়নরা ২১৮৯ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান দখল করে। আর দুইয়ে নামা জার্মানির পয়েন্ট সংখ্যা ২১১৫। কানাডায় অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিতে যুক্তরাষ্ট্রের কাছে ২-০ গোলে হেরে বিদায় নেয় জার্মানরা। ২০১৫ নারী বিশ্বকাপের আয়োজক কানাডা তিন ধাপ পিছিয়ে শীর্ষ দশের বাইরে অবস্থান করছে। ১১ নম্বরে থাকা কানাডিয়ানদের পয়েন্ট সংখ্যা ১৯২৪।
অন্যদিকে, বিশ্বকাপের রানারআপ জাপানের অবস্থান অপরিবর্তিত রয়েছে। ২০৭৩ পয়েন্ট পাওয়া জাপানিজদের চেয়ে আট পয়েন্টে এগিয়ে থেকে তিন নম্বরে ফ্রান্স। এক ধাপ উপরে উঠে পাঁচে অবস্থান করছে ইংল্যান্ড (২০৩৮)। ইংলিশদের মতো ব্রাজিলও এক ধাপ উপরে উঠেছে। ১৯৭৫ পয়েন্ট পাওয়া সেলেকাওদের চেয়ে চার পয়েন্টে পিছিয়ে থেকে সাত নম্বরে সুইডেন। আগের অবস্থান থেকে সুইডিশদের দ্ইু ধাপ অবনমন হয়েছে।
এক ধাপ উপরে উঠে শীর্ষ দশে জায়গা করে নিয়েছে নরওয়ে (১৯২৭)। উত্তর কোরিয়া ১৯৬৯ পয়েন্ট নিয়ে অষ্টম আর তাদের চেয়ে এক পয়েন্টে পিছিয়ে থেকে ৯ নম্বরে অস্ট্রেলিয়া।
নেদারল্যান্ডস ও ইতালি যথাক্রমে ১২ ও ১৩ নম্বরেই রয়েছে। দুই ধাপ এগিয়ে ১৪ নম্বরে চীন। তাদের পয়েন্ট সংখ্যা ১৮৬৬। এশিয়ার আরেক পরাশক্তি দক্ষিণ কোরিয়া ১৮২৪ পয়েন্ট নিয়ে এক ধাপ এগিয়ে ১৭ নম্বরে অবস্থান করছে। সবচেয়ে বেশি ৫৯ ধাপ এগিয়ে ৭৯ নম্বরে উঠে এসেছে ইন্দোনেশিয়া। আর ৪১ ধাপ পিছিয়ে ১৪২তম স্থানে রয়েছে সিঙ্গাপুর।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া