adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে কারণে ভেঙে গেল হামাস-ইসরাইল যুদ্ধবিরতি

ইসরাইলি হামলায় বিধ্বস্ত গাজাআন্তর্জাতিক ডেস্ক : মিশরের মধ্যস্থতায় অনুষ্ঠিত ফিলিস্তিন ও ইহুদিবাদী ইসরাইলের মধ্যকার পরোক্ষ আলোচনা কোনো সফলতা ছাড়াই শেষ হয়েছে। ইসরাইল যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে আগ্রহী ছিল কিন্তু হামাসের প্রতিনিধিরা শর্ত না মানলে যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে রাজি হননি।
ইসরাইলের অবস্থানে আপাতত মনে হচ্ছে তারা আন্তরিকভাবে যুদ্ধবিরতি চেয়েছে কিন্তু আসল ঘটনা সম্পূর্ণ ভিন্ন।
হামাস যুদ্ধ বিরতির জন্য তিনটি প্রধান শর্ত দিয়েছিল। সেগুলো হচ্ছে- গাজার ওপর থেকে সাত বছরের অবরোধ সম্পূর্ণভাবে প্রত্যাহার করতে হবে, ইসরাইলের কারাগারে বন্দী ফিলিস্তিনিদের মুক্তি দিতে হবে এবং গাজার ওপর আগামী ১০ বছর কোনো হামলা করা যাবে না। এর সঙ্গে হামাসের দাবি ছিল গাজার বিমানবন্দর ও সমুদ্রবন্দর চালু করার সুযোগ দিতে হবে। কিন্তু এর একটি দাবিও মানেনি ইসরাইল। সে কারণে হামাসের পক্ষে স্থায়ী যুদ্ধবিরতিতে যাওয়া সম্ভব হয়নি। 
ফলে শুক্রবার সকাল ৮টার পরপরই পূর্ব ঘোষণা অনুযায়ী আবার রকেট হামলা শুরু করে হামাস। ইসরাইলও বিমান ও ট্যাংক হামলা শুরু করেছে। হামাসের দাবির যৌক্তিকতা ছিল যৌক্তিক ও সার্বজনীন। কারণ এখনই যদি ইসরাইল গাজার ওপর থেকে অবরোধ প্রত্যাহার না করে তাহলে ভবিষ্যতেও করবে না। আর অবরোধ প্রত্যাহার না হলে গাজার জনজীবনকে স্বাভাবিক করা অসম্ভব। সমুদ্রবন্দর এবং বিমানবন্দরও চালু করা সম্ভব নয়। অন্যদিকে, সমুদ্রে তেল-গ্যাস ও মতস্য সম্পদ আহরণের মতো কার্যক্রমও চালানো যাবে না। সে ক্ষেত্রে হামাসের সামনে তাদের দাবি মানার কোনো বিকল্প নেই। অবরোধ তুলে নেয়ার বিষয়ে হামাসের দাবিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও সমর্থন করেছেন।  
অন্যদিকে, ইসরাইল অযৌক্তিক শর্ত দিয়েছে যে, হামাসকে নিরস্ত্র করতে হবে। এখানে প্রশ্ন উঠেছে, যে হামাসের সঙ্গে যুদ্ধ করছে সেই হামাসকে নিরস্ত্র করার দাবি কতটা যৌক্তিক। মূলত হামাসের যৌক্তিক দাবি না মানা এবং ইসরাইলের অযৌক্তিক দাবি আদায়ে অনড় অবস্থান গ্রহণের কারণেই যুদ্ধবিরতি ভেঙে গেছে। নতুন করে গাজার ওপর বিমান হামলার মাধ্যমে তাদের সফলতার দাবিও প্রশ্নের মুখে পড়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া